• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:২৩
নীলফামারীবাসী জন্য ঢাকাগামী নতুন ট্রেন : রেলপথমন্ত্রী

জুনে চিলাহাটি-মঙ্গলা রেল যোগাযোগ স্থাপিত হবে

ডোমার(নীলফামারী) প্রতিনিধি : রেলপথমন্ত্রী এ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন বলেছেন, ‘চিলাহাটি থেকে মঙ্গলা পর্যন্ত রেল পথে আগামী জুন মাসের মধ্যে যোগাযোগ স্থাপিত হবে। মঙ্গলা পোর্ট থেকে ভারত-বাংলাদেশ, নেপাল ভুটানসহ চারটি দেশই চিলাহাটি রেলপথটিকে ব্যবহার করতে পারবে তাদের মালামাল পরিবহন এবং যাত্রি পরিবহনের ক্ষেত্রে। তারই লক্ষ্যে উন্নয়ন কাজ চলমান আছে, আগামী জুন মাসের মধ্যে এসব কাজ সমাপ্ত হবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।’ রবিবার দুপুরে ১৪০ কোটি টাকা ব্যয়ে নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি স্টেশন ও চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ উন্নয়ন প্রকল্পের  পরিদর্শনে এসে তিনি একথা বলেন।
 
তিনি বলেন, ‘চিলাহাটি-হলদিবাড়ি অবিভক্ত ভারতের পুরানা রেলপথ। ১৯৬৫ সালে পাকিস্তান-ভারত যুদ্ধের পর এ যোগাযোগ ব্যবস্থাটি বন্ধ হয়। মহান মুক্তিযুদ্ধের পরে দীর্ঘদিন এই রেল যোগাযোগ ব্যবস্থা বন্ধই ছিল। বর্তমান প্রধানমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা দ্বিতীয়বারের মতো যখন ক্ষমতায় আসলেন তখন আলাদা রেল মন্ত্রনালয় করার মধ্য দিয়ে আমাদের বাংলাদেশের রেল ব্যবস্থাকে পুণরায় চালু করার কর্মপরিকল্পনা গ্রহন করে আলাদা মন্ত্রনালয় গঠন করেন। আমাদের সঙ্গে অবিভক্ত ভারতে যে আটটি রেল সংযোগ ছিল, পর্যায়ক্রমে সবগুলোর যোগাযোগ স্থাপন, রেলকে প্রত্যেকটি জেলার সঙ্গে সংযোগ স্থাপন, আমাদের যে দুই ধরণের রেল ব্যবস্থা ব্রডগেজ এবং মিটারগেজকে এককেন্দ্রীক করে ব্রডগেজে রূপান্তর করার কাজ হাতে নেন। এসবের অনেকগুলো প্রকল্প আমাদের চলমান আছে। তারই অংশে দর্শনা, বেনাপোল, রহনপুর, বিরোল এবং পঞ্চম চিলাহাটি-হলদিবাড়ি পথও আমাদের দেশের প্রধানমন্ত্রী প্রথমবার মালামাল পরিবহনের জন্য এবং দ্বিতীয়বার মিতালী এক্সপ্রেস যাত্রি পরিবহনের জন্য আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন। সে লক্ষে চিলাহাটি রেলস্টেশনটির আমূল পরিবর্তনের জন্য আমরা পরিকল্পনা গ্রহন করেছি। প্রথম পর্যায়ে অনেকগুলো কাজ হয়েছে, তাতে করে রেল যোগাযোগটা হয়েছে, এখন কাজ চলছে রেলস্টেশনের আইকনিক ভবনসহ অন্যান্য উন্নয়নের।’
 
চিলাহাটি থেকে বর্তমানে ঢাকা চলাচল করছে রাত্রিকালীন একটি আন্তনগর ট্রেন। নীলফামারীসহ উত্তরাঞ্চলের মানুষের দাবি ছিল দিবাকালীন ঢাকাগামী আরেকটি ট্রেন। আগামী জুনের মধ্যে সে দাবি পুরণের আশ্বাস দিয়ে মন্ত্রী বলেন, ‘খুলনার দিক থেকে ট্রেনগুলো পদ্মা সেতু হয়ে চলাচল করানো সম্ভব হলে আগামী জুন মাসের মধ্যে বঙ্গবন্ধু সেতু হয়ে চিলাহাটি-ঢাকা আরেকটি নতুন ট্রেন চালানো সম্ভব হবে।’
 
তিনি বলেন,‘বঙ্গবন্ধু দ্বিতীয় রেল সেতু ডবল লাইন ডুয়েল গেজ দিয়ে ২৪ সালের আগস্টের মধ্যে আমরা ট্রেন চালাতে পারেবো। পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচলের জন্য নতুন ১০০টি ব্রডগেজ যাত্রিবাহি কোচ আমদানীর প্রক্রিয়ায় আছে। ইতিমধ্যে ১৫টি কোচ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁচেছে, আশা করছি আগামী দুই থেকে তিন মাসের মধ্যে সিংহভাগ কোচ আমরা পেয়ে যাবো। সেই সঙ্গে আগামী জুন মাসে ঢাকা থেকে পদ্মা সেতুরপাড় ভাঙ্গা পর্যন্ত অংশটিতে যোগাযোগ স্থাপন করতে পারবো।’  খুলনা থেকে ফরিদপুর হয়ে পদ্মা সেতু পার হয়ে ঢাকা ট্রেন চলাচল শুরু হলে চাপ কমবে বঙ্গন্ধুর সেতুর ওপর। এসময়ে চিলাহাটি-ঢাকা আরেকটি নতুন ট্রেন চালানো সম্ভব বলে জানান তিনি। মন্ত্রী চিলাহাটি রেলস্টেশনের আইকনিক ভবন, লুপলাইন স্থাপনে জমি অধিগ্রহণ এলাকা পরিদর্শণ শেষে স্থানীয় জমির মালিকদের সাথে মতবিনিময় করেন চিলাহাটি স্টেশনের অতিথিশালায়। 
 
এ সময় নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, চিলাহাটি-হলদীবাড়ি রেলপথ স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী আব্দুর রহীম ছাড়াও রেলের উর্দ্ধতন কর্মকর্তা এবং ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলে।

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।