• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৫:২২

ফ্রাঙ্কো-স্প্যানিশ মৈত্রী চুক্তিতে স্বাক্ষর করবেন ম্যাক্রো ও স্যানশেজ

  • আন্তর্জাতিক       
  • ১৯ জানুয়ারি, ২০২৩       
  • ৪৬
  •       
  • ১৯-০১-২০২৩, ২২:০৫:৫৫

দেশকন্ঠ  ডেস্ক :  ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ  মার্কিন সংরক্ষনবাদ প্রশ্নে সৃষ্ট বিরোধে তার আপসহীন অবস্থানের প্রতি স্পেনের সমর্থন আদায়ের লক্ষ্যে বৃহস্পতিবার বার্সেলোনায় একটি যৌথ শীর্ষ সম্মেলনে স্পেনের পেদ্রো স্যানশেজের সাথে বৈঠকে মিলিত হয়েছেন। একটি বিতর্কিত পেনশন সংস্কার স্কীমে অবসরের বয়স ৬২ থেকে ৬৪-এ উন্নীত করার পরিকল্পনার প্রতিবাদে ফ্রান্সে দেশব্যাপী ব্যাপক ধর্মঘটের প্রস্তুতিলগ্নে এই শীর্ষ সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে। খবরএএফপি’র। কাতালোনিয়ার ন্যাশনাল আর্ট মিউজিয়ামে আলোচনার পর  দুই নেতা অভিবাসন, প্রতিরক্ষা ও জ্বালানির মতো ইস্যুতে দ্বিপাক্ষিক সম্পর্ককে জোরদার করে একটি বন্ধুত্ব ও সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করবেন। প্যারিস এমন এক মুহূর্তে চুক্তির মাধ্যমে, জার্মানি ব্যতীত অন্যান্য প্রতিবেশীদের সাথে, বিশেষ করে দক্ষিণ ইউরোপের সাথে সম্পর্ক আরো জোরদার করতে চাচ্ছে, যখন ইইউ ঐক্যের উপর চাপ সৃষ্টিতে প্যারিস-বার্লিন জোটে টানাপোড়েন লক্ষ্য করা যাচ্ছে। কিন্তু ম্যাক্রোঁর মূল লক্ষ্য হল- সবুজ শক্তিতে রূপান্তর ত্বরান্বিত করার  বিশাল বিনিয়োগ পরিকল্পনায়, ওয়াশিংটনের যুগান্তকারী মুদ্রাস্ফীতি হ্রাস আইন (আইআরএ) এর প্রতি ইউরোপের প্রতিক্রিয়ার বিষয়ে ‘মাদ্রিদের সাথে একটি  যৌথ অবস্থান’ নির্নয় করা।

ইউরোপের ভয় হচ্ছে যে, পরিকল্পনাটির জলবায়ু-বান্ধব প্রযুক্তিতে বিলিয়ন ডলার বিনিয়োগ হবে এবং আমেরিকান  কোম্পানিগুলিকে অন্যায্য সুবিধা দেওয়ার কারনে  ট্রান্সআটলান্টিক বাণিজ্য ক্ষতিগ্রস্থ হবে। ম্যাক্রোঁ,  নভেম্বরে ওয়াশিংটন সফরে ভর্তুকিকে ‘অতি আক্রমনাত্মক’ হিসেবে নিন্দা করেন। তিনি চান  ব্রাসেলস মার্কিন ভর্তুকির সুবিধা  নেওয়ার জন্য ইউরোপীয় সংস্থাগুলির স্থানান্তরিত ফ্লাইট এড়াতে দ্রুত আইনটি অনুসরণ করবে। কিন্তু এখন পর্যন্ত, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি কীভাবে আইআরএ-এর প্রতিক্রিয়া জানাতে হবে- তা নিয়ে বিভক্ত, ম্যাক্রোঁর হার্ড-বল পদ্ধতি স্পেনে সামান্য আকর্ষণ অর্জন করেছে।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।