• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৩:৩৭

বিশ্বের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎকেন্দ্র বানাল চীন

পথরেখা অনলাইন : বিশ্বের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎকেন্দ্র বানানোর দাবি করেছে চীন। সৌরকেন্দ্রটির বার্ষিক বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ঘণ্টায় ছয়শ কোটি কিলোওয়াট। যা একটি ছোট দেশে বিদ্যুৎ সরবরাহ করার মতো ক্ষমতাসম্পন্ন বলে দাবি নির্মাণ সংশ্লিষ্টদের।

সৌর বিদ্যুৎকেন্দ্রটি চীনের জিনজিয়াং প্রদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি মরুভূমি অঞ্চলে অবস্থিত। এটির আয়তন দুই লাখ একর যা প্রায় নিউইয়র্ক শহরের সমান।

এই ফিফথ-জেনারেশন ওয়ারফেয়ার বা ফাইভজিডব্লিউ কমপ্লেক্সকে গত সোমবার চীনের গ্রিডের সঙ্গে যুক্ত করা হয়। সংশ্লিষ্টদের দাবি, লুক্সেমবার্গ বা পাপুয়া নিউগিনির মতো ছোট আয়তনের দেশের বিদ্যুৎ চাহিদা মেটানোর জন্য সৌরকেন্দ্রটি যথেষ্ট।

বিশ্বে সৌরশক্তির ব্যবহার বাড়ানোর ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে চীন। ২০২৩ সালে দেশটি সৌরবিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৫০ শতাংশের বেশি বাড়িয়েছে।

ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সির (আইইএ) এক প্রতিবেদনে নবায়নযোগ্য শক্তির দিক থেকে চীনের অগ্রগতিকে ‘বিস্ময়কর’ বলা হয়েছে। ২০২২ সালে পুরো বিশ্বে সামগ্রিক যে পরিমাণ সৌরবিদ্যুৎ উৎপাদিত হয়েছে, গত বছর দেশটি এককভাবে তার প্রায় সমপরিমাণ বিদ্যুৎ উৎপাদন করেছে।

২০২৮ সাল নাগাদ গোটা বিশ্বের নবায়নযোগ্য শক্তি উৎপাদন সক্ষমতার প্রায় ৬০ শতাংশই নিজ দেশে উৎপাদনের আশা করছে চীন। নবায়নযোগ্য শক্তি উৎপাদনের মাত্রা তিনগুণ করার বৈশ্বিক লক্ষ্যে পৌঁছানোর ক্ষেত্রে চীনের ভূমিকা গুরুত্বপূর্ণ। ২০৩০ সালের মধ্যে সমগ্র বিশ্বের প্রয়োজনীয় নতুন সক্ষমতার অর্ধেকেরও বেশি বিদ্যুৎ চীন তৈরি করবে বলে আশা করা হচ্ছে।
পথরেখা/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।