• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৩:৩১

রনিসহ ৩ জনকে রেলওয়ের অংশীজন সভায় প্রতিনিধি করে প্রজ্ঞাপন

  • জাতীয়       
  • ৩০ জুলাই, ২০২২       
  • ৬৯
  •       
  • ৩০-০৭-২০২২, ০৯:০১:৩১

দেশকণ্ঠ প্রতিবেদক : রেলওয়ের অব্যবস্থাপনা ও দুর্নীতি নিয়ে আন্দোলন করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ছাত্র মহিউদ্দিন রনিসহ ৩ শিক্ষার্থীকে রেলওয়ে মন্ত্রণালয়ের অংশীজন সভায় প্রতিনিধি করে প্রজ্ঞাপন জারি করেছে রেলপথ মন্ত্রণালয়। রেলপথ মন্ত্রণালয়ের উপ-সচিব আলমগীর হুছাইন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে প্রতিনিধি হিসেবে মনোনীত অপর দুই শিক্ষার্থী হলেন কামরুন্নাহার মুন্নী, রিফাত জাহান শাওন। এ বিষয়ে জানতে চাইলে মহিউদ্দিন রনি বলেন, অংশীজন সভা সদস্য বলতে রেলপথ মন্ত্রণালয়ের যত কর্মকর্তা, কর্মচারী, স্টাফ, রেলওয়ে পুলিশ, আনসার, সংশ্লিষ্ট ডিপার্টমেন্টের প্রধানদের সমন্বয়ে গঠিত মিটিং বা উন্নয়ন বোর্ড। সেখানে আমাকে ও আমার একজন বিভাগের বড় বোন, ও ছোটভাইকে সদস্য করা হয়েছে।
 
আমাদের ৬ দফা দাবি বাস্তবায়নে পর্যবেক্ষক এবং সকল যাত্রীদের সুবিধা অসুবিধা তুলে ধরে তাদের হয়ে কথা বলা বা চাপ প্রয়োগকারী প্রতিনিধি হিসেবে। যা একদমই বিনা পারিশ্রমিকে, কোনো প্রকার ব্যক্তি সুবিধা ছাড়া। এটি কোনো চাকরি নয়। জনগণের অভিযোগ নিয়ে কথা বলার জন্য। আমি প্রতিজ্ঞা করছি, ৬ দফা বাস্তবায়নসহ সকল যাত্রী ভোগান্তি দূর করতে এবং রেলওয়ের উন্নয়নে নিজের সর্বস্ব দিয়ে বাংলাদেশের জনগণের দায়িত্ব পালন করবো। এদিকে, চলমান কার্যক্রমের অংশ হিসেবে ২৯ জুলাই রাজশাহী রেলওয়ে স্টেশনে তারা গণসংযোগ ও সচেতনতা কর্মসূচি পালন করেন। এ সময় যাত্রীদের সঙ্গে কথা বলে তাদের অধিকার ও অভিযোগ জানানোর নিয়ম-কানুন সম্পর্কে তাদের অভিহিত করেন রনি ও তার সহপাঠীরা।
 
প্রসঙ্গত, গত ৬ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত রেলওয়ের বিভিন্ন অনিয়ম, অব্যবস্থাপনা, দুর্নীতি নিয়ে টানা ১৯ দিন কমলাপুর রেলওয়ে স্টেশনে অবস্থান কর্মসূচি চালান রনি। শুরুতে একক হলেও পরবর্তীতে তার সঙ্গে সহপাঠীরা যোগ দেন। এ ঘটনায় ব্যাপক আলোচনায় আসেন তিনি। তার সঙ্গে সংহতি জানিয়ে দেশের বিভিন্ন স্টেশনে একাত্মতা প্রকাশ করে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। পরে, গত ২৫ জুলাই রেলপথ মন্ত্রণালয়ে দায়িত্বরত সচিব হুমায়ূন কবীর ও রেলওয়ের ঊর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকের পর কর্মসূচি স্থগিত করেন রনি।
দেশকণ্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।