• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:৩৮

লিওনেল মেসি কি সত্যিই ক্লাব বদল করছেন?

বিশেষ প্রতিবেদন : বার্সেলোনা ছেড়ে ২০২১ সালে পিএসজিতে পাড়ি জমিয়েছিলেন লিওনেল মেসি। এরপর থেকে ক্লাবটির হয়ে সময়টা ভাল যাচ্ছেনা। গেল বছর অতি কাঙ্খিত বিশ্বকাপ শিরোপা জিতলেও ফরাসি ক্লাবটিকে এখনো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে পারেনি। এই অবস্থার মধ্যে চলতি মৌসুম শেষে আর্জেন্টাইন অধিনায়কের দলবদলের গুঞ্জন ডালপালা মেলতে শুরু করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মায়ামি থেকে শুরু করে সাবেক ক্লাব বার্সেলোনায় যাওয়ার কথা চাউর হয়েছে।
 
সম্প্রতি ক্যাম্প ন্যুয়ে কোপা দেলরেতে মুখোমুখি হয়েছিল বার্সা-রিয়াল। তখন সবে ক্লাসিকোর ১০ মিনিট পেরিয়েছে। বল দখল থেকে শুরু করে আক্রমণে বেশ দাপট দেখাচ্ছে বার্সা। এমন সময় দর্শক সারি থেকে আসে ’মেসি...মেসি...’ ধ্বনি। একটু পরেই সেটা ছড়িয়ে পড়ে পুরো গ্যালারিজুড়ে। সাবেক ক্লাবে যখন সমর্থকদের সীমাহীন ভালোবাসায় সিক্ত হচ্ছেন মেসি। বর্তমান ক্লাবে ঘটছে ঠিক তার উল্টো ঘটনা। পিএসজির হয়ে খেলতে নেমে এখন পর্যন্ত বেশ কয়েকবার সমর্থকদের দুয়োধ্বনি শুনতে হয়েছে আর্জেন্টাইন মহাতারকাকে। চলতি মৌসুম শেষেই পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ ফুরোচ্ছে মেসির। চুক্তি নবায়ন নিয়ে রয়েছে ঘোর অনিশ্চয়তা। গুঞ্জন রয়েছে, পুরনো ক্লাব বার্সেলোনাতে ফেরার বিষয়েও।
 
প্রিয় তারকাকে স্বাগত জানাতে নির্ঘুম প্রহর গুনছেন কাতালান ক্লাবটির সমর্থকরাও। যার রেশ দেখা গেছে শেষবার ক্লাসিকোতে। অবশ্য চূড়ান্ত সিদ্ধান্তটা নেবেন আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী অধিনায়কই। প্যারিসে যখন সময়টা ভালো যাচ্ছে না মেসির, অনেকেই পরামর্শ দিচ্ছেন ক্লাবটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার। সে তালিকায় আছেনতার সাবেক সতীর্থ ও ফরাসি কিংবদন্তি থিয়েরি অঁরি। মেসি যেন বার্সেলোনাতেই ফিরে আসেন এমনটাই চাইছেন অঁরি, 'পার্ক দে প্রিন্সেসে দুয়োধ্বনি শোনা লজ্জাজনক। দল ও বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় যার এ মৌসুমে ১৩টি গোল ও ১৩টি অ্যাসিস্ট রয়েছে, তার সঙ্গে এমন আচরণ গ্রহণযোগ্য নয়। ব্যক্তিগতভাবে আমার পছন্দ, সে ক্যারিয়ার বার্সেলোনায় শেষ করুক’। সে যদি আর্থিক দিক বিবেচনা করে তাহলে অবশ্যই সে অনেক ভালো ভালো অফার পাবে। কিন্তু সে যদি মনের কথা শোনে কিংবা ভালোবাসা চায় তাহলে বার্সেলোনার বিকল্প কোনো জায়গা পৃথিবীতে আর নেই।  এদিকে, মেসিকে নিয়ে মন্তব্য করেছেন বার্সা সাবেক প্রেসিডেন্ট হুয়ান গাসপার্টও।
 
ক্যাম্প ন্যুয়ে মেসি মেসি ধ্বনি নিয়ে গাসপার্ট বলেন, ‘এটা তার প্রতি ভালোবাসার একটা প্রদর্শনী বলা যায়। প্যারিসে তাকে দুয়োধ্বনি দেওয়া হচ্ছে। এখানে আমরা ভালোবাসা দিচ্ছি।’ ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্তটা মেসিকেই নিতে হবে জানিয়ে সাবেক এই বার্সা সভাপতি বলেন, সে যদি আর্থিক দিক বিবেচনা করে তাহলে অবশ্যই সে অনেক ভালো ভালো অফার পাবে। কিন্তু সে যদি মনের কথা শোনে কিংবা ভালোবাসা চায় তাহলে বার্সেলোনার বিকল্প কোনো জায়গা পৃথিবীতে আর নেই। হুয়ান গাসপার্ট বিশ্বাস করেন, যে ক্লাবের হয়ে উত্থান হয়েছে মেসি নামক এক ধ্রুবতারার, সে ক্লাবের হয়েই ক্যারিয়ারের ইতি টানবেন আর্জেন্টাইন তারকা। এদিকে মেসিকে আনতে যা যা করবে বার্সেলোনা সেই আলোচনাও শুরু হয়েছে। ফুটবল বিশ্বে লিওনেল মেসিকে ঘিরে এই মুহূর্তে শোনা যাচ্ছে বেশ কিছু গুঞ্জন। মেসি কি পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করবেন, নাকি আঁতুড়ঘর বার্সেলোনায় ফিরে যাবেন? এ ছাড়া মেসিকে পাওয়ার দৌড়ে আছে সৌদি আরবের ক্লাব আল হিলাল ও যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিও। মেসি শেষ পর্যন্ত কী সিদ্ধান্ত নেন, সেদিকেই তাকিয়ে আছেন তাঁর ভক্ত-সমর্থকেরা।
 
বিশ্বকাপের পর থেকে পিএসজিতে অনিশ্চিত হয়ে পড়ে মেসির ভবিষ্যৎ। দুই পক্ষের বনিবনা না হওয়ায় অনিশ্চিত হয়ে পড়ে মেসির সঙ্গে নতুন চুক্তি। পিএসজি-মেসির মধ্যকার এই জটিলতার সুযোগ নিয়ে দৃশ্যপটে হাজির হয় বাকিরা। শুরুতে আল হিলাল ও ইন্টার মায়ামিকে মেসির সম্ভাব্য গন্তব্য হিসেবে ধরা হচ্ছিল। কিন্তু বার্সেলোনা মেসিকে ফেরানোর দৌড়ে মাঠে নামলে পরিস্থিতি নতুন মোড় নেয়। মেসির বার্সায় ফেরা নিয়ে এরই মধ্যে কথা বলেছেন বার্সা কোচ জাভি হার্নান্দেজ ও সহ সভাপতি রাফা ইয়সতে। কিন্তু মেসিকে ফেরাতে বার্সাকে নামতে হবে ত্রিমুখী লড়াইয়ে। পিএসজি, আল হিলাল ও ইন্টার মায়ামির সঙ্গে লড়াই করেই মেসিকে ফেরাতে হবে বার্সাকে। সে সঙ্গে নিজেদের অর্থনৈতিক টানাপোড়েন ও মেসির জন্য নতুন করে জায়গা তৈরির বিষয়টি তো আছেই। মেসিকে আনতে পুরোদমে মাঠে নামার আগে বার্সা শুরুতে যা করবে তা হলো, বেতনসীমা কমানো নিয়ে তারা লা লিগার সঙ্গে বোঝাপড়া শেষ করবে। স্প্যানিশ সংবাদমাধ্যম স্পোর্ত বলছে, আগামী সপ্তাহে বার্সার নির্বাহী কর্মকর্তারা লা লিগার সঙ্গে বসে বেতনসীমা কমানোর নীতির বিষয়ে একটা সমঝোতায় পৌঁছানোর চেষ্টা করবে।  বার্সার বেতনসীমা ২০ কোটি ইউরো ছাড়িয়ে যাবে, কিন্তু এই সমস্যা সমাধানে তারা উদ্যোগ গ্রহণ করেছে।
 
এদিকে চমক হাতে মেসির জন্য ক্লাবের মালিকানার প্রস্তাব এসেছে! সৌদি ক্লাব আল-হিলালের অবিশ্বাস্য অঙ্কের পারিশ্রমিকের পর এবার কিছুটা ভিন্ন প্রস্তাব পেয়েছেন মেসি। এই বিশ্বজয়ী ফুটবলারের জন্য প্রস্তুত করা হয়েছে ক্লাবের মালিকানার অংশীদারত্বও! মেসির সঙ্গে চলতি বছরেই চুক্তির মেয়াদ শেষ হচ্ছে পিএসজির। এই খবর ছড়ানোর অনেক আগে থেকেই মেসিকে দলে ভেড়াতে রীতিমতো উঠেপড়ে লেগেছে আমেরিকান সকার ক্লাব ইন্টার মিয়ামি। এর আগে এই আর্জেন্টাইন ফুটবলারের উচ্চ বেতন প্রদানে প্রয়োজনে সকার লিগটির সবগুলো দল মিলে টাকা দেওয়ার প্রস্তাব দিয়েছিল। এবার ইন্টার মিয়ামি বলছে, কেবল বেতনই নয়; তার পাশাপাশি ক্লাবের মালিকানার অংশীদারিত্বও তারা মেসিকে দিতে চায়। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইনডিপেনডেন্ট এমন তথ্য জানিয়েছে। মেসিকে আগামী মৌসুমে দলে টানতে এমন প্রস্তাব নিয়ে হাজির হয়েছে সাবেক ইংলিশ তারকা ফুটবলার ডেভিড বেকহামের ক্লাবটি। তিনি ইন্টার মিয়ামি ক্লাবের একজন সহযোগী মালিক। 
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।