• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:৪১

রোনালদো এখন আল নাসরের বোঝা

মোয়াজ্জেম হোসেন রাসেল : কাতার বিশ্বকাপের পর থেকেই যেন নিজেকে হারিয়ে খুঁজছেন ক্রিশ্চিয়ানা রোনালদো। পর্তুগালের কোচ তাকে বেশিরভাগ ম্যাচেই বসিয়ে রেখে কমর্থকদের চক্ষুশুলে পরিণত হয়েছিলেন। এরপরই তাকে ছেড়ে দেয় ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড। অনেকটা নতুন চ্যালেঞ্জ নিয়ে প্রথমবারের মতো সৌদি আরবের ক্লাব আল নাসরে যোগ দেন সিআর সেভেন। এই স্ট্রাইকার যোগ দেওয়ার পর যেন এখন সব হারানোর পথে রয়েছেন। 
 
সৌদি প্রো-লিগে সর্বশেষ দুই ম্যাচে গোল পাননি রোনালদো। সোমবার রাতে কিংস কাপের সেমিফাইনালে আল ভেহদার বিপক্ষেও বল জালে পাঠাতে পারেননি এই পর্তুগিজ তারকা। আল ভেহদার কাছে ১-০ ব্যবধানে হেরে গেছে রোনালদোর আল আসর। সৌদি সুপার কাপের পর কিংস কাপ থেকেও বিদায় নিল দলটি। ম্যাচের শুরুতে আধিপত্য ছিল আল নাসরেরই। গোল না পেলেও একের পর আক্রমণে ভেহদার রক্ষণের পরীক্ষা নিচ্ছিলেন রোনালদো-তালিস্কোরা। তবে ২৩তম মিনিটে গোল পেয়ে যায় ভেহদা। বাই-সাইকেল কিকে দুর্দান্ত এক গোল করেন ফরাসি তারকা ডেভিড বিওগুয়েল। লিড নিয়েই বিরতিতে যায় ভেহদা।
 
তবে বিরতির পরই বড় ধাক্কা খায় দলটি। ৫৩তম মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ভেহদার আল আফিথ। ম্যাচের বাকিটা সময় ভেহদা ১০ জন নিয়ে খেললেও সেই সুযোগ কাজে লাগাতে পারেননি রোনালদোরা। ফলে ১-০ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। সৌদি সুপার কাপ তো আগেই জিতে গেছে আল ইতিহাদ। এবার কিংস কাপও শেষ হয়ে গেল আল নাসরের। ওদিকে সৌদি প্রো-লিগেও কদিন আগে শীর্ষস্থান হারিয়েছে রোনালদোর দল। ২৩ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইতিহাদ। এক ম্যাচ বেশি খেলা আল নাসরের সংগ্রহ ৫৩। ফলে চলতি মৌসুমটা ট্রফি ছাড়াই শেষ হতে পারে রোনালদোর। এর আগে সৌদি আরবে ক্রিস্টিয়ানো রোনালদোর যাত্রাটা শুরুই হয়েছিল হার দিয়ে। পিএসজির সঙ্গে রিয়াদ একাদশের সেই প্রীতি ম্যাচে রোনালদো জোড়া গোল করলেও শেষ পর্যন্ত লিওনেল মেসির দলের কাছে হারতে হয় ৪-৩ গোলে।
 
শুরুর সেই হারটা যেন রোনালদোর পিছুই ছাড়ছে না। সর্বশেষ ১-০ গোলে হেরে বিদায় নিয়েছে রোনালদোর দল আল-নাসর। সৌদি লিগে রোনালদোর শুরুটা সম্ভবত এর চেয়ে খারাপ হতে পারত না। আলোড়ন তুলে গত জানুয়ারিতে আল-নাসরে যোগ দেন রোনালদো। পর্তুগিজ মহাতারকার আগমনের পর ফুটবল বিশ্বে আলোচনার কেন্দ্রে চলে আসে সৌদি ফুটবল লিগ। বিশ্বব্যাপী সংবাদমাধ্যমগুলোয় বেশ গুরুত্ব পেতে শুরু করে সৌদি প্রো লিগের খেলা। বিশেষ করে আল-নাসরের ম্যাচগুলোয় রোনালদোর দিকে তাকিয়ে থাকে সবাই। তবে গত চার মাসে রোনালদো ও তাঁর দল সমর্থকদের মন ভরাতে পেরেছেন সামান্যই। রোনালদো যখন সৌদি লিগে যোগ দেন, তখন আল-নাসর ছিল প্রো লিগের শীর্ষ দল। কিন্তু রোনালদো আসার পর এখন শীর্ষ স্থান হারিয়েছে। আছে শিরোপা হারানোর আশঙ্কায়। প্রো লিগে এখন পর্যন্ত ১১ ম্যাচে মাঠে নেমেছেন রোনালদো।
 
যেখানে ৭টিতে জয়, ২টিতে ড্র এবং অন্য ২ ম্যাচে হেরেছে তাঁর দল। এরপরও লিগ জয়ের দৌড়ে আল-ইতিহাদের সঙ্গে পেরে উঠছে না আল-নাসর। বিশেষ করে সর্বশেষ লিগ ম্যাচে আল-হিলালের কাছে হার আল-নাসরের শিরোপা-স্বপ্নকে ধাক্কা দিয়েছে। প্রো লিগে ২৪ ম্যাচে ৫৩ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে আল-নাসর। আর শীর্ষে থাকা আল-ইতিহাদের পয়েন্ট ৫৬। তবে তারা এক ম্যাচ কম খেলেছে। এখন বাকি ৬ ম্যাচে পয়েন্টের ব্যবধান গুছিয়ে রোনালদোরা শেষ পর্যন্ত শিরোপা জিততে পারেন কি না, সেটাই দেখার অপেক্ষা। লিগ জেতার সম্ভাবনা এখনো শেষ না হলেও সৌদি সুপার কাপ এবং কিংস কাপ এরই মধ্যে হাতছাড়া করেছে আল-নাসর। এর আগে সুপার কাপেও আল-নাসরের বিদায়ঘণ্টা বেজেছিল সেমিফাইনাল থেকেই। আল-ইতিহাদের কাছে সেই ম্যাচে ৩-১ গোলে হেরেছিল আল-নাসর। পরপর দুটি শিরোপা হারিয়ে লিগই এখন রোনালদোর শেষ ভরসা। লিগেও শিরোপা জিততে ব্যর্থ হলে সেটি রোনালদোর জন্য বড় ধাক্কা হয়ে আসবে।
 
এদিকে কিংস কাপ থেকে বিদায়ের পর সমালোচনার মুখে আছেন রোনালদো। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে তাঁকে অবসরের পরামর্শও দিয়েছেন। টুইটারে এক ফুটবলভক্ত লিখেছেন, ‘রোনালদো একজন মহান খেলোয়াড়। তাঁর দরকার একজন কোচ, যে কি না তাঁকে অবসরের পরামর্শ দেবে।’ অন্য একজন লিখেছেন, ‘রোনালদো ফুরিয়ে গেছেন, আমরা সবাই কি এ ব্যাপারে একমত হতে পারি?’ আল নাসরের হয়ে পরপর তিন ম্যাচে গোলহীন ক্রিস্টিয়ানো। 'অশালীন অঙ্গভঙ্গি' এবং প্রতিপক্ষের খেলোয়াড়কে 'রেসলিং'-এর কায়দায় ফেলে দেওয়ায় ক্রিস্টিয়ানো রোনালদোর কঠিন শাস্তির শঙ্কা আগে থেকেই ছিল। ম্যাচে হলুদ কার্ড দেখেছেন তিনি; কিন্তু সমর্থকদের একাংশ এমন 'গুরু পাপে লঘু শাস্তি' মেনে নিতে পারছিলেন না। তবে অভিযোগের বিরুদ্ধে হওয়া তদন্তে নির্দোষ প্রমাণিত হয়েছেন রোনালদো। কিন্তু আল নাসরের পর্তুগিজ উইঙ্গার এত সহজে পার পাচ্ছেন না। তাকে ঘিরে সমালোচনাও থেমে নেই। এবার সৌদি আরবের শীর্ষ আইনজীবী নউফ বিনতে আহমেদ দাবি করেছেন, রোনালদো সৌদি আরবের নিয়ম ভঙ্গ করেছেন।
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।