• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:২০

ফর্মহীন মুস্তাফিজকে নিয়ে দুশ্চিন্তা

বিশেষ প্রতিবেদন : মুস্তাফিজুর রহমানকে নিয়ে যেন হতাশা কাটছেইনা। আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে দলে ছিলেন না। যদিও টিম ম্যানেজমেন্ট তার উপর পূর্ণ আস্থা রেখে আগামী বিশ্বকাপের জন্য তাকে তৈরি করছে। আন্তর্জাতিক ক্রিকেটে মুস্তাফিজুর রহমানের আগমনের সময়টা স্মরণ করে ভক্ত হৃদয়ে রক্তক্ষরণ হয়। কেবলই আফসোস জাগে, কোথায় হারাল সেই সেই দুর্ভেদ্য সব কাটার-স্লোয়ার, একেকটি জাদুকরী ডেলিভারি। রাঘব-বোয়াল বধের সেই দিনগুলো কি শুধুই অতীত! 
 
২৪ এপ্রিল ২০১৫, মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে  পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে অভিষেকে ৪ ওভারে ২০ রান দিয়ে শিকার শহীদ আফ্রিদি ও মোহাম্মদ হাফিজের উইকেট। ওই বছর জুলাইয়ে ওয়ানডেতে পা রাখেন বিশ্ব কাঁপিয়ে। মিরপুরে ভারতের বিপক্ষে অভিষেকে ৫ উইকেট নিয়ে হলেন ম্যাচসেরা। পরের ম্যাচে ৬ উইকেট, পরেরটিতে ২! বিরাট কোহলি, অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান, অজিঙ্কা রাহানোর মতো বিশ্বসেরা ব্যাটসম্যান নিয়ে সাজানো দলের বিপক্ষে তিন ম্যাচে ১৩ শিকারে গড়েন নতুন ইতিহাস।
 
অবশ্য অল্প কিছু দিনেই সাতক্ষীরা থেকে উঠে আসা আনকোড়া বাঁহাতি পেসার হয়ে ওঠেন টাইগার ক্রিকেটের স্বপ্ন সারথী, অন্যতম ত্রাতা। যেখানে গোটা দলকে টেনে নিতেন, আজ যেন উল্টো তাঁকেই অহেতুক বয়ে বেড়াচ্ছে বাংলাদেশ! সত্যি বলতে পরিস্থিতি এমন যে, দলের জন্য বোঝা হয়ে উঠেছেন। নখদন্তহীন মুস্তাফিজকে নিয়ে নিয়মিতই কথা বলতে হচ্ছে কোচ, নির্বাচক ও অধিনায়ককে। বিশ্বকাপ সামনে রেখে ওয়ানডে ক্যাপ্টেন তামিম প্রিয় সতীর্থের ছন্দে ফেরার অপেক্ষায় থাকলেও বলতে বাধ্য হয়েছেন  ‘মুস্তাফিজ আর দলে অটো চয়েজ নন’। ঘরের মাঠে আয়ারল্যান্ড সিরিজেই সেই কথা সত্যি হয়েছে। ইংল্যান্ডের বিপক্ষে ৮ ওভারে ৪২ রান দিয়ে উইকেট শূন্য, পরের ম্যাচে ১০ ওভারে ৬৩ রান দিয়ে উইকেট নেই, শেষ ম্যাচে ১ উইকেট। সিলেটে আইরিশদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে, দুই পেসার এবাদত হোসেন ৪ উইকেট নিলেন, তাসকিন আহমেদ ২; সেদিন ৩১ রান দিয়ে উইকেটশূন্য মুস্তাফিজ বাদ পড়েন পরের ম্যাচে।  সর্বশেষ এক বছরে ১৩ ইনিংস বোলিং করে মুস্তাফিজ নিয়েছেন ১০ উইকেট, এর মধ্যে ৫টি এসেছে জিম্বাবুইয়ের বিপক্ষে ২ ম্যাচে।
 
যা তার নামের পাশে একেবারে মানানসই নয়। অর্থাৎ ১১ ম্যাচে পেয়েছেন মাত্র ৫টি! যার হওয়ার কথা দলের মূল শক্তি, তিনিই এখন বড় দুর্ভাবনার কারণ। ম্যাচের পর ম্যাচ কেবল হতাশাই উপহার দিয়ে যাচ্ছেন মুস্তাফিজুর রহমান। তারপরও দলে তিনি স্বয়ংক্রিয় পছন্দ হয়ে খেলে যাচ্ছেন কি না, এমন প্রশ্নও উঠছে। ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল অবশ্য জোর দিয়ে বলেছেন, শুধু মুস্তাফিজ কেন, এই দলে ‘অটো চয়েজ’ নন তিনি নিজেও। মুস্তাফিজের পারফরম্যান্স নিয়ে ফিসফাস অবশ্য অনেক দিন ধরে। ঘরের মাঠে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের পর তা আরও বাড়ে। অথচ প্রথম ম্যাচের উইকেট ছিল তার জন্য দারুণ উপযুক্ত। একসময় এই ধরনের উইকেটে ব্যাটসম্যানদের জন্য তিনি ছিলেন বিভীষিকা। কিন্তু এবার সেই ২২ গজেই তার আলগা বোলিংয়েই সহজ হয়ে ওঠে ইংলিশদের কাজ। যে সংস্করণে সাড়া জাগিয়ে ৭ বছর আগে তার অভিষেক, যে সংস্করণে একসময় ছিলেন সবচেয়ে কার্যকর, সেই ওয়ানডেতেই এখন তিনি বিবর্ণ। সর্বশেষ ১৫ ওয়ানডেতে তার শিকার ১১টি! তবে বিশ্বকাপে পুরনো মুস্তাফিজকে ফিরে পাবার প্রত্যাশা করছেন ক্রিকেটপ্রেমীরা।
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।