• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৫:২৬

বাকি জীবন কারাগারে কাটাতে প্রস্তুত ইমরান

পথরেখা অনলাইন : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খান তার বাকি জীবন কারাগারে কাটাতে প্রস্তুত আছেন বলে জানিয়েছেন। তোশাখানা মামলায় ৫ আগস্ট গ্রেফতার হয়েছেন তিনি। এরপর তাকে দেশটির অ্যাটক কারাগারে রাখা হয়েছে।
 
পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ জানিয়েছে, গ্রেফতারের পর গতকাল সোমবার পিটিআই চেয়ারম্যানের সঙ্গে দেখা করতে পেরেছেন তার আইনজীবী নাঈম হায়দার পাঞ্জোথা। সাবেক প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে আইনজীবী নাঈম হায়দার সাংবাদিকদের জানান, কারাগারে ইমরান খান তাকে জানিয়েছেন যে, তিনি তার বাকি জীবন কারাগারে কাটাতে প্রস্তুত আছেন।
 
তিনি আরও জানান, পিটিআই প্রধান তাকে বলেছেন যে, পুলিশ তাকে গ্রেফতারের সময় ওয়ারেন্ট দেখায়নি এবং তার স্ত্রী বুশরা বিবির ঘরের দরজা ভাঙার চেষ্টা করেছে। সাবেক প্রধানমন্ত্রী আরও বলেছেন যে, কারাগারে তার সঙ্গে তার স্ত্রীর দেখা করার অনুমতি দেওয়া উচিত, জানান তার আইনজীবী।
 
এর আগে ৭ আগস্ট ইমরান খানকে অ্যাটক জেল থেকে আদিয়ালা জেলে স্থানান্তর করার জন্য ইসলামাবাদ হাইকোর্টে আবেদন করা হয়েছে। সাবেক প্রধানমন্ত্রীর শিক্ষা, অভ্যাস এবং সামাজিক ও রাজনৈতিক অবস্থা বিবেচনায় নিয়ে তাকে আরও ভাল বা প্রথম শ্রেণির কারা সুবিধা প্রদান করার কথা বলা হয়েছে আবেদনে।
 
সংবাদ সম্মেলনে ইমরানের আইনজীবী অভিযোগ করেন যে, পিটিআই চেয়ারম্যানকে কারাগারে ‘সি-ক্লাস’ (তৃতীয় শ্রেণির) সুবিধা দেওয়া হয়েছে। অ্যাটক জেলের অবস্থা খুবই নিম্নমানের। আইনজীবী নাঈম হায়দার আরও বলেন, সাবেক প্রধানমন্ত্রীকে একটি ছোট ঘর দেওয়া হয়েছে, যেখানে একটি খোলা ওয়াশরুম রয়েছে।
 
প্রতিবেদনে বলা হয়েছে, পিটিআই প্রধানকে যে সেলটিতে রাখা হয়েছে তার খারাপ অবস্থার বিশদ বিবরণ দিয়ে আইনজীবী বলেন, সেলটিতে মাছি ও পোকা-মাকড়ের উৎপাত রয়েছে।গত বছরের এপ্রিলে অনাস্থা ভোটে ক্ষমতা হারান পিটিআই চেয়ারম্যান ইমরান খান। তার পর থেকেই আগাম নির্বাচনের দাবিতে সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য বড় বড় সমাবেশ করে আসছিলেন তিনি। পাশাপাশি সরকারও তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ এনেছে। তোশাখানা মামলাসহ তার বিরুদ্ধে বিভিন্ন ঘটনায় শতাধিক মামলা হয়েছে।
 
গত শনিবার ইসলামাবাদের একটি সেশন আদালত তাকে তোশাখানা মামলায় অভিযুক্ত করে তিন বছরের সাজা দেয়। সেই সঙ্গে গ্রেফতারি পরোয়ানা, এক লাখ রুপি জরিমানা এবং পাঁচ বছরের জন্য তার রাজনীতি নিষিদ্ধ করা হয়। গ্রেফতারি পরোয়ানা জারির পর পরই পাঞ্জাব পুলিশ ইমরান খানকে তার লাহোরের জামান পার্কের বাসভবন থেকে গ্রেফতার করে। গ্রেফতারের পূর্বে ইমরান খান এক ভিডিও বার্তায় নেতাকর্মীকে শান্তিপূর্ণ প্রতিবাদ জানানোর আহ্বান জানান।
 
এদিকে ইমরানের আইনজীবী নাঈম হায়দার বলেছেন, পিটিআই প্রধান পাওয়ার অব অ্যাটর্নিতে স্বাক্ষর করেছেন এবং ট্রায়াল কোর্টের রায়ের বিরুদ্ধে মঙ্গলবার আপিল দায়ের করা হবে।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।