• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:৩৬

ইউরোপকে তারকাশুন্য করে সৌদিতে নেইমার

মোয়াজ্জেম হোসেন রাসেল : গুঞ্জন শুরুর কয়েখদিনের মধ্যেই আসে চুড়ান্ত সিদ্বান্ত। মোটা অংকের অর্থের লোভ সামাল দিতে না পেরে অবশেষে সৌদি আরবে পাড়ি জমিয়েছেন নেইমার জুনিয়র। আল হিলাল ক্লাবে যোগ দিয়ে মধ্যপ্রাচ্যের দেশটির লিগের জৌলুস আরও বাড়িয়েছেন এই তারকা। ক্রিশ্চিয়নো রোনালদো, সাদিও মানে, করিম বেনজামার পর এবার যোগ করা নাম নেইমার। সে হিসেবে বলাই যায়, ইাউরোপকে তারকাশুন্য করে নেইমারও নতুন ক্লাবে যোগ দিয়েছেন। এরার আগে রোনালদো সৌদিতে আর লিওনেল সেমি মার্কিন যুক্তরাষ্ট্রের মিয়ামিতে যোগ দিয়েছেন। এখন টাকার জন্যই এই বয়সে সৌদি পাড়ি জমালেন নেইমার, এমন কথা বরছেন। অথচ বয়স তার মাত্র ৩১। ক্যারিয়ারের আরো অনেক বাকি পড়ে আছে। এমন মুহূর্তে সৌদি আরবের লিগে যোগ দিয়ে বিস্ময়ের জন্ম দিয়েছেন ব্রাজিল সুপারস্টার। এর আগে সৌদি আরবের লিগে যাওয়া তারকাদের মধ্যে রোনালদো কিংবা বেনজেমারা ক্যারিয়ারের শেষপ্রান্তে আছেন। এখন তাই প্রশ্ন উঠেছে, নেইমার কেন এত কম বয়সে আল হিলালে যোগ দিলেন? তিনি কি নিজের ক্যারিয়ারের শেষ দেখে ফেলেছেন? নাকি স্রেফ টাকার জন্যই গেছেন নিচু সারির লিগে খেলতে? আল হিলালের সঙ্গে নেইমারের চুক্তির শর্তগুলো যতই প্রকাশিত হচ্ছে সব পরিস্কার হচ্ছে।
 
সেখানে অর্থের একটা বড় ভূমিকার বিষয়টি পরিস্কার হচ্ছে। নেইমার যখন ২০১৭ সালে বার্সেলোনা ছেড়ে রেকর্ড গড়া ট্রান্সফার ফিতে পিএসজিতে গেলেন, তখনো একই প্রশ্ন উঠেছিল। ফরাসি ক্লাবটিতে গিয়ে নেইমার তেমন কিছুই অর্জন করতে পারেননি। ইনজুরিতে অনেকটা সময় ছিলেন মাঠের বাইরে। চ্যাম্পিয়নস লিগ জয় তো দূরের কথা। আল হিলালে নেইমারের বেতন নিয়ে ভিন্ন ভিন্ন তথ্য আসছে। দাবি করা হচ্ছে, নেইমারকে দুই বছরে ৩২ কোটি ইউরো দেবে আল হিলাল। টাকার পরিমাণ যাচাই করা সম্ভব না হলেও সেটা যে কম হবে না, তা বলে দেওয়া যায়। এ ছাড়াও আছে বেশ কিছু শর্ত। নেইমার একটি ব্যক্তিগত বিমান চেয়েছেন। এ ছাড়া বিয়ে করা ছাড়াই প্রেমিকা ব্রুনো বিয়ানকার্দির সঙ্গে সৌদি আরবে থাকার শর্ত দিয়েছেন। যা সৌদি আরবে বেআইনি হলেও বিদেশিদের জন্য ছাড় আছে। আল নাসরে যোগ দেওয়া ক্রিশ্চিয়ানো রোনালদো বান্ধবীকে নিয়েই আছেন।
 
তাছাড়া আল হিলালের প্রতিটি ম্যাচ জয়ের পর ৮০ হাজার ইউরো করে বোনাস পাবেন নেইমার। এখানেই শেষ নয়, সোশ্যাল মিডিয়ায় সৌদি আরবের প্রচারণাবিষয়ক প্রতিটি পোস্টের জন্য নেইমার পাবেন পাঁচ লাখ ইউরো। এসব কারণেই নেইমারের আল হিলালে যাওয়া নিয়ে প্রশ্ন উঠেছে। স্রেফ টাকা আর সুযোগ-সুবিধার জন্যই ক্যারিয়ারকে ফের হুমকির মুখে ফেললেন এই ব্রাজিলিয়ান। তবে এটাও সত্য, আল হিলালই নেইমারের ক্যারিয়ারের শেষ ক্লাব, মনটা নয়। তাকে হয়তো আবারও ইউরোপের লিগে দেখা যেতে পারে। তবে এই সম্ভাবনা কতটুকু, তা সময় হলেই বোঝা যাবে। তবে আর কোনো পথ খোলা ছিল না নেইমারের, এমন কথাও শোনা গেছে! বার্সেলোনার জার্সিতে ২০১৪-১৬ শেষ দুই মৌসুম দারুণ ফর্মে ছিলেন তিনি। যেখানে ১০০ ম্যাচে ৭০টি গোলের পাশাপাশি ৩৮টি গোলে অ্যাসিস্ট করেন এই তারকা ফরোয়ার্ড। এর ভেতর এক মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগসহ শিরোপার ট্রেবল ঘরে তোলে বার্সা। তার সেই ফর্মই কী কাল হলো?
 
নয়তো কেন লিওনেল মেসি ও লুইস সুয়ারেজের সঙ্গে দুর্দান্ত কম্বিনেশন চুকিয়ে তিনি পাড়ি জমান পিএসজিতে! ২০১৭ সালে ২২২ মিলিয়ন ইউরোর বিশ্বরেকর্ড গড়া সেই ট্রান্সফারের পর আর কোনোকিছু ঠিক থাকেনি নেইমারের! এরপর প্যারিসের ক্লাবটিতে তিনি ঘটনাবহুল ছয়টি মৌসুম কাটিয়েছেন। তবে বিতর্ক আর ইনজুরিই ছিল তার সাময়িক এই অধ্যায়ের প্রায় নিত্য সঙ্গী। যদিও নেইমার মাঠে যতক্ষণ ছিলেন, ‘ফর্ম’ তাকে দারুণ সঙ্গ দিচ্ছিল। কিন্তু দলীয় পারফরম্যান্সই যে সবকিছুর ঊর্ধ্বে। ১৩টি লিগ টাইটেল জিতলেও চ্যাম্পিয়ন্স লিগে ‍চূড়ান্ত সাফল্য পাচ্ছিল না কাতারি ধনকুবের নাসের আল খেলাইফির পিএসজি। সে কারণে প্যারিসিয়ানরা কয়েক মৌসুম ধরেই ব্রাজিল ফরোয়ার্ডকে ছেড়ে দেওয়ার হুমকি দিয়ে আসছিল। গত মৌসুমেও কোয়ার্টার ফাইনাল থেকে বায়ার্ন মিউনিখের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ স্বপ্ন মুখ থুবড়ে পড়ে পিএসজির। এরপর খেলাইফি আর রাখডাক রাখেননি, তিনি বলেই বসেন আর দলে রাখবেন না নেইমারকে। যদিও লুইস এনরিকে দলটির ডাগআউটে আসার পর অনেকেই ভাবছিলেন, সাবেক কাতালান ক্লাবের হয়ে খেলার অভিজ্ঞতা নেইমারের সঙ্গে ভালো ‍জুটি গড়তে সাহায্য করবে। কিন্তু তার মাঝেই ক্লাব ছাড়ার পরিকল্পনা এঁটে ফেলেন তিনি। এই সময়ের মধ্যে একাধিকবার বার্সেলোনায় ফেরার আগ্রহের কথাও জানান নেইমার।
 
কাতালান ক্লাবের সভাপতি হুয়ান লাপোর্তাও সেই প্রস্তাবে সায় দিলেও কোচ জাভি হার্নান্দেজ বাধাঁ হয়ে দাড়লে সম্ভব হয়নি। চলতি দলবদলের বাজার শুরুর আগে থেকে আর্সেনাল, ম্যানচেস্টার ইউনাইটেড, নিউক্যাসলসহ বেশকিছু ক্লাব নেইমারকে নিতে চায় বলে খবর বেরিয়েছিল। কিন্তু খেলোয়াড় কেনার ভরা মৌসুম শুরু হতেই তারা সেই আলোচনায় দাঁড়ি টেনে বসেন। সৌদি ফুটবলে আরব বসন্ত অব্যাহত রয়েছে। নেইমারকে ৭৮ মিলিয়ন পাউন্ড ট্রান্সফার ফিতে সৌদি ক্লাব তাকে কিনে নিয়েছে পিএসজি থেকে। দুই বছরে আল হিলালে নেইমার পাবেন রেকর্ড ২৬০ মিলিয়ন পাউন্ড। সব মিলিয়ে দুই বছরে তার আয় হতে পারে ৩১৪ মিলিয়ন পাউন্ড। প্রথমবারের মতো আল হিলালের জার্সি গায়ে দেখা গেল নেইমারকে। এবার দেখার পালা সৌদিতে ক্যারিয়ার শেষ করবেন নাকি ইউরোপের কোন ক্লাব বা মার্কিন যুক্তরাষ্ট্রে খেলবেন তিনি।
পথরেখা/আসো
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।