• মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪
    ৮ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৩:২০

প্রতি রাতে ১০ জন পুরুষের সাথে শুতে হয়

  • জাতীয়       
  • ২৩ আগস্ট, ২০২৩       
  • ২৫
  •       
  • ২৩-০৮-২০২৩, ০৯:৩৬:৪১

পথরেখা অনলাইন : ‘একবার আমার খালা ভারত থেকে ঈদের সময় আমাদের বাড়িতে আসেন। তিনি আমার মাকে বলেন, আমাকে ভারতে নিয়ে গিয়ে একটা চাকরি দেবেন, আমাদের সংসারে আর অভাব থাকবে না। কিন্তু আমাকে সেখানে নিয়ে বিক্রি করে দেওয়া হয়। প্রতিদিন দশ জন লোক আমার দেহ আঁচড়ে খেয়েছে।’ ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসিকে এসব কথা বলছিল বাংলাদেশ থেকে ভারতের গুজরাটে পাচারের শিকার অপ্রাপ্তবয়স্ক এক মেয়ে। কাজ ও উপার্জনের আশায় অবৈধ পথে মেয়েটি ভারতে পৌঁছেছিল। সম্প্রতি তাকে গুজরাট থেকে আবার বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে। অপ্রাপ্তবয়স্ক হওয়ার কারণে তার পরিচয় প্রকাশ করা হয়নি। এর পরিবর্তে ছদ্মনাম হিসেবে এখানে ‘সালমা’ নাম ব্যবহার করা হচ্ছে। সালমার সাথে কথা বলার সময় বোঝা যাচ্ছিল, অনেক কম বয়সে খুব তিক্ত অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছে তাকে।
 
বাংলাদেশে ফেরার আগে সালমা দু’বছর ছিল গুজরাটের জাগরুত মহিলা সংস্থা নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের কাছে। তারা তাকে চিকিৎসা ও কাউন্সেলিং সেবা দিয়ে নতুন করে নিজের পায়ে দাঁড়াতে সাহায্য করেছে। তারাই সালমাকে বাংলাদেশে তার মায়ের সঙ্গে যোগাযোগ করিয়ে দিয়েছে। সালমা গুজরাট ছেড়ে বাংলাদেশে ফিরেছে। কিন্তু এই বয়সেই যে শারীরিক ও মানসিক ক্ষত তৈরি হয়েছে, সেটি হয়তো তার বাকি গোটা জীবনেও পূরণ হওয়ার নয়। ঘরে ফিরে যাওয়ার আগে যে গল্প সে বিবিসি গুজরাটিকে বলেছে, তা ছিল খুবই হৃদয়বিদারক।
 
• খালা বলেছিলেন, ভারতে গেলে আমি চাকরি পাবো
জাগরুত মহিলা সংস্থার প্রেসিডেন্ট আশাভান দালাল জানান, পুলিশ প্রায় আড়াই বছর আগে সালমাকে তার অফিসে নিয়ে আসে। পুলিশ সালমাকে স্থানীয় একটি বাসস্ট্যান্ডের কাছে খুবই বিচলিত অবস্থায় দেখতে পেয়ে উদ্ধার করে। আশাভান বলেন, সে যখন আমার অফিসে আসে, তখন সে চুপচাপ হয়ে একটা কোণে বসে থাকত। আমরা চিকিৎসা দিই। ধীরে ধীরে সে কথা বলতে শুরু করে। সে যখন নিজের সম্পর্কে বলা শুরু করল তখন আমরা অবাক হয়ে গিয়েছিলাম। সালমার গল্প শুরু হয় বাংলাদেশে। চরম দারিদ্র্যের মধ্যে বসবাস করার কারণে ভারতে নিয়ে এসে সালমাকে তার এক আত্মীয় পতিতাবৃত্তিতে বাধ্য করে, যাকে সে খালা বলে ডাকত।
 
সালমা বলে, ‘আমার খালা ঈদে আমাদের বাড়িতে এসে আমার মাকে অনেক কিছু উপহার দেয়। আমি আর আমার মা খুব খুশি ছিলাম। তিনি আমার মাকে বলেন, আমি যদি তার সাথে ভারতে যাই, তাহলে সেখানে আমি চাকরি পাব। খালা তখন বলেছিল, ভারতে তিনিও অনেক টাকা আয় করেন। তিনি আমার মাকে বলেছিলেন, এখানে মানুষ অন্যের বাসায় কাজ করেও অনেক টাকা আয় করতে পারেন। আমরা মনে করেছিলাম, চাকরি পেলে আমাদের অভাব দূর হবে। আর আমরা সেটাই করলাম।’ তখন সালমার বয়স ছিল মাত্র ১৫ বছর। তার খালা তাকে অবৈধভাবে ভারতে নিয়ে যান। সালমা বলে, ভারতে প্রবেশ করার সাথে সাথে তার খালার আচরণ বদলে যায়।
 
• সালমাকে ‘বিক্রি’ করে দেন খালা
সালমা বলে, ভারতে পৌঁছানোর পর তার খালা বলেন, ‘তোমার পাসপোর্ট নেই। তুমি এখানে অবৈধভাবে এসেছ। আমি যেখানে কাজ দেবো, তোমাকে সেখানেই যেতে হবে, তা না হলে পুলিশ এসে ধরে নিয়ে গিয়ে জেলে পুরবে। সালমা হিন্দি জানত না। কিন্তু সে বুঝতে পেরেছিল যে, সে সমস্যায় পড়তে যাচ্ছে।
 
সালমা বলে, একদিন আমার খালা আমাকে একটি হোটেলে নিয়ে যান। সেখানে তিনি আমাকে একজন লোকের সাথে পরিচয় করিয়ে দেন। আমি জানি না তাদের মধ্যে কী কথা হয়। কিন্তু খালা বলেন, ভারতে থাকতে হলে তাকে আমার টাকা দিতে হবে। সালমা তখন উদ্বিগ্ন হয়ে পড়ে, সে কীভাবে তার মায়ের কাছে টাকা পাঠাবে যদি সে বেতন না পায়।
 
• অনেক সময় ১৮ জন পুরুষের সাথে রাত্রীযাপন করতে হতো
সেখান থেকেই সালমার সমস্যার শুরু। সে খুব তাড়াতাড়িই বুঝতে পারে যে তাকে বিক্রি করা হয়েছে। এরপর প্রতি রাতেই হতো তার নিজের বিকিনি। সেই সব ভয়ংকর দিনের কথা মনে করে সালমা বলে, প্রতি রাতে তারা আমার দেহ আঁচড়ে খেয়েছে। অনেক সময় আমাকে ১০ জনের সাথে শুতে হতো, কখনো কখনো ১৮ জনের সাথেও থাকতে হয়েছে। এর বিনিময়ে আমি যা পেয়েছি তা হলো খাবার আর ঘুমানোর জায়গা। অনেক সময় খদ্দেররা বকশিস দিতো, আর সেটাই ছিল আমার একমাত্র উপার্জন। সে বলে, নিয়োগকর্তা আমাকে বলত যে, সে আমার টাকা আমার মায়ের কাছে পাঠিয়ে দেয়। কিন্তু পরে সালমা জানতে পারে, তার মা কোনো টাকা পাননি। দেহ ব্যবসাটা অনেক সময় ফাঁদের মতো। সে সেখান থেকে পালাতে চাইত, আবার পুলিশের কাছে ধরা পড়ারও ভয় ছিল। কিন্তু একদিন সালমা যে সুযোগের জন্য অপেক্ষা করছিল সেটি পেয়ে যায়।
 
সে বলে, একদিন হোটেলে কোনো খদ্দের আসেনি। এই সুযোগে আমি হোটেল থেকে বেরিয়ে যাই এবং পালিয়ে একটি বাস স্ট্যান্ডে গিয়ে পৌঁছাই। হঠাৎ সে পুলিশদের দেখতে পায়। সে বলে, পুলিশের চোখ এড়াতে আমি লুকিয়ে পড়ি। কিন্তু আশপাশের লোকজন মনে করে যে আমি চোর এবং তারাই আমাকে ধরে পুলিশের কাছে সোপর্দ করে। সালমাকে যখন পুলিশ ধরে তখন সে তার নাম বলেনি। কিন্তু তার অবস্থা দেখে পুলিশ তাকে মহিলা আশ্রমে নিয়ে যায়। অনেক নিপীড়িত নারী ওই প্রতিষ্ঠানটিতে বাস করত যেখানে তাদেরকে স্বাবলম্বী হতে সাহায্য করা হতো। এই প্রতিষ্ঠানে আসার পর নিজের অভিজ্ঞতার বর্ণনা দিতে গিয়ে সালমা বলে, এখানে এসে মনে হচ্ছে আমি বাড়িতে এসেছি, কিন্তু এখনো আমি পুলিশকে ভয় পাই। ‘এখানকার ভালো ব্যবস্থাপনা দেখে, আমি ধীরে ধীরে তাদের আমার বিষয়ে, আমার যন্ত্রণাদায়ক অভিজ্ঞতার বিষয়ে বলতে শুরু করি। আমি তাদের এটাও বলেছি যে, আমি বোকা নই, আমি পুলিশের ভয়ে কিছু বলিনি।’
 
• আঁধারে আলোর আশা
এই সংস্থার সংগঠক সালমাকে তার অন্ধকার জীবনে আলো দেখানোর চেষ্টা করছেন। এখানে তাকে একজন মনোবিজ্ঞানীর মাধ্যমে কাউন্সেলিং ও চিকিৎসা দেয়া হয়। ‘সালমার আসল অবস্থা জানার পর আমরা পুলিশকে জানিয়েছি, সরকারকে জানিয়েছি। বাংলাদেশের দূতাবাসের সাথে যোগাযোগ করা হয়েছে এবং তাকে তার বাড়িতে পাঠানো হয়েছে,’ বলেন প্রতিষ্ঠানটির প্রধান আশাভান। তাদের সহায়তায় আমরা তার মায়ের সাথে যোগাযোগ করতে পেরেছি। তার মাকে মেয়ের এই দুরবস্থার কথা জানানো হয়েছে। সে তার জীবনে প্রথমবারের মতো পাসপোর্ট তৈরি করে তার মেয়ের সাথে দেখা করতে আসছে।’
 
সালমা দুই বছর ধরে এই প্রতিষ্ঠানে রয়েছে যেখানে সে এমব্রয়ডারি, সেলাই এবং কৃত্রিম গয়না তৈরি করতে শিখেছে। সালমা তার তৈরি করা পণ্য বিক্রি করে দুই লাখ রুপি আয় করেছে। সালমা যখন তার মায়ের সাথে বাংলাদেশে ফিরে যায় এই প্রতিষ্ঠানটি তার আয় করা দুই লাখ রুপি তাকে দিয়ে দিয়েছে। এদিকে, সালমার খালাকেও গ্রেপ্তার করা হয়েছে এবং তাকেও বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে। এখন সালমা বাড়ি ফিরেছে। গুজরাটে তার তিক্ত স্মৃতিগুলো ভালোবাসা আর আদরে অনেকটাই ঝাপসা হয়ে আসতে শুরু করেছে। বিবিসি বাংলা।
পথরেখা/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।