• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:২৫

একই দিনে ফুটবল-ক্রিকেটে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান

মোয়াজ্জেম হোসেন রাসেল : ফুটবল ও ক্রিকেটে একইদিনে প্রতিপক্ষ হিসেবে রোববার বাংলাদেশ জাতীয় দল মাঠে নামছে আফগানিস্তানের বিপক্ষে। ফুটবলে বসুন্ধরা কিংস অ্যারেনায় এবং ক্রিকেটে পাকিস্তানের লাহোরে মাঠে নামছে দুই দল। ফুটবলে ফিফা প্রীতি ম্যাচে আর ক্রিকেটে এশিয়া কাপের মতো গুরুত্বপূর্ন আসরে মাঠে নামার অপেক্ষা লাল সবুজ প্রতিনিধিরা। এশিয়া কাপে প্রথম ম্যাচে হারের  পর এই ম্যাচটি অনেকটাই ফাইনালে রুপ নিয়েছে। সুপার ফোরে খেলতে হলে জয় ছাড়া কোন পথই খোলা নেই সাকিব আল হাসানের দলের সামনে। জয়ের জন্যই মাঠে নামবে চন্ডিকা হাথুরুসিংহের শীষ্যরা। অন্যদিকে ফুটবলে বসুন্ধরা কিংস অ্যারেনার আন্তর্জাতিক ম্যাচে অভিষেকের দিন প্রতিপক্ষ হিসেবে পেয়েছে দলটিকে। সবমিলিয়ে বাংলাদেশের দুই দলই জয় চায় আফগানদের বিপক্ষে।
 
ক্রিকেটে ’ফাইনাল’ ম্যাচে জয়ের লক্ষ্য বাংলাদেশের
প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে পরাজয়ের পর দ্বিতীয় ম্যাচে রোববার মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ-আফগানিস্তান। প্রতিনিয়ত শক্ত প্রতিপক্ষ হিসেবে নিজেদের জানান দেওয়া রশিদ খানের দলের বিপক্ষে জয়ে লক্ষ্যে মাঠে নামলেও সেটি যে সহজে আসবেনা তা একরকম বলাই যায়। ম্যাচটি এখন বাংলাদেশের জন্য ‘ফাইনাল’। এখন সুপার ফোরে খেলার সমীকরণও কঠিন হয়ে গেছে দলের জন্য। আফগানিস্তানের বিপক্ষে গ্রুপ পর্বের দ্বিতীয় ও শেষ ম্যাচে তো জয়ের বিকল্পই নেই টাইগারদের সামনে। লাহোরে আফগানিস্তানকে হারাতে না পারলে এশিয়া কাপ থেকে বিদায় নিতে হবে বাংলাদেশকে। ফলে এই আসর এখন বাংলাদেশের জন্য হয়ে দাঁড়াল প্রবল চাপের। প্রতিপক্ষ হিসেবে আফগানিস্তান এখন আর মোটেও সহজ কেউ নয়। তাদের বোলিং আক্রমণের বিপক্ষে বাংলাদেশের ব্যাটিং লাইপআপ ভেঙে পড়াও নতুন কিছু নয়। শ্রীলঙ্কার বিপক্ষে আবার সেই ব্যাটিং ব্যর্থতাই ছিল হারের মুখ্য কারণ। এদিকে পাল্লেকেলেতে নেট রান রেটও ভালো রাখতে পারেনি বাংলাদেশ। তাদের দেওয়া ১৬৪ রান খুব সহজেই পেরিয়ে যায় লঙ্কানরা। গ্রুপ পর্বে তিন দল থেকে যেহেতু দুই দল পরের ধাপে যাবে, তাই নেট রান রেটও এখন ভালো করতে হবে টাইগারদের। সেটা রশিদ খানদের বিপক্ষে!
 
বাংলাদেশ দল অবশ্য বিশ্বাস হারাচ্ছে না। শ্রীলঙ্কার বিপক্ষে ৮৯ রানের ইনিংস খেলা নাজমুল হোসেন শান্ত যেমন ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বলে গেলেন, ‘আমাদের দল খুবই ভালো। আমরা বিশ্বাস করি, আমরা যদি আমাদের খেলাটা খেলতে পারি, তাহলে আফগানিস্তানের সাথে ভালো ফলাফল করা সম্ভব।’ গত জুন-জুলাইয়ে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ খেলেছে বাংলাদেশ। টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ জিতলেও স্বাগতিকরা হেরেছিল ওয়ানডে সিরিজে। সেই প্রসঙ্গ টানতেই শান্ত বললেন, ‘আমরা অতীত নিয়ে চিন্তা করছি না। আমাদের দল খুবই ভালো। আমরা বিশ্বাস করি, আমরা যদি আমাদের খেলাটা খেলতে পারি তাহলে আফগানিস্তানের সাথে ভালো ফলাফল করা সম্ভব।’ এদিকে মাত্র এক সেশনের প্রস্তুতিতেই আফগানদের সামনে বাংলাদেশ দল। শ্রীলঙ্কার কাছে হেরে তা ব্যবচ্ছেদের ফুসরতও মেলেনি বাংলাদেশের। ক্যান্ডির হোটেল থেকে সকাল সকালই কলম্বোর উদ্দেশে বেরিয়ে পড়তে হয়েছে সাকিব-মুশফিকদের। সেখান থেকে বিকেল ৪টায় চাটার্ড ফ্লাইটে লাহোর রওনা। রাত ৮টা নাগাদ পাকিস্তানে পৌঁছে যান সাকিবরা।
 
ম্যাচের ক্লান্তি ও ভ্রমণক্লান্তি দূর করতে এরপর বিছানায় গা এলিয়ে দেওয়ার কথা ক্রিকেটারদের। এরপর গাদ্দাফি স্টেডিয়ামের কৃত্রিম আলোয় অনুশীলন করবে বাংলাদেশ দল। ওই এক সেশনের ভরসায় আফগানিস্তানের বিপক্ষে রোববার টিকে থাকার লড়াইয়ে নামবে তারা। সুপার ফোরে খেলতে হলে আফগানিস্তানের বিপক্ষে জেতা ছাড়া পথ নেই সাকিবদের সামনে। অবশ্য শুধু জিতলেই হবে না, নেট রান রেটের দিকেও মনোযোগ দিতে হবে। কারণ শ্রীলঙ্কার বিপক্ষে ৪২.৪ ওভারে ১৬৪ রানে অলআউট হওয়ার পর ৩৯ ওভারেই হেরে বসায় বাংলাদেশের নেট রান রেটের অবস্থা বেশ বাজে। এখন বাংলাদেশ যদি জিততে পারে এবং শেষ গ্রুপ ম্যাচে আফগানরা যদি শ্রীলঙ্কাকে হারিয়ে দেয়, তাহলে গ্রুপের তিন দলেরই একটি করে জয় হবে। তখন নেট রান রেটে সেরা দুই দলকে বাছাই করা হবে। আফগানিস্তান ও শ্রীলঙ্কার ম্যাচটি সবার শেষে বলে দুই দলই সুবিধাজনক অবস্থানে থাকবে। মাঠে নামার আগে নিজেদের করণীয়টা জেনে যাবে তারা। সেদিক থেকে বাংলাদেশ কিছুটা ব্যাকফুটেই থাকবে।
 
ফুটবলেও জয় নিয়ে মাঠ ছাড়তে চায় বাংলাদেশ
দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচটি ৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও একদিন এগিয়ে আনা হয়। জামাল ভুইয়ার দল তাই জয়ের কোন বিকল্প দেখছেনা। বসুন্ধরা কিংস অ্যারেনার প্রথম আন্তর্জাতিক ম্যাচটা তাই স্বরনীয় করে রাখতে চাইছে জয় দিয়ে। অনেকটা হুট করেই আফগানিস্তানের বিপক্ষে ৪ সেপ্টেম্বরের ফিফা প্রীতি ম্যাচ একদিন এগিয়ে ৩ সেপ্টেম্বর আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আর সেই সিদ্ধান্ত নিজেদের স্বার্থ জলাঞ্জলি দিয়ে এবং অতিথি দল আফগানিস্তানের স্বার্থে! বসুন্ধরা কিংস এরেনায় ৩ সেপ্টেম্বরের পর প্রীতি সিরিজের দ্বিতীয় ম্যাচের তারিখ অবশ্য একই থাকছে, ৭ সেপ্টেম্বর। আগামী ৪ থেকে ১১ সেপ্টেম্বর ফিফা উইন্ডোর মধ্যে একটি দল সর্বোচ্চ দুটি আন্তর্জাতিক টায়ার- ১ ম্যাচ খেলতে পারে। সেই দুটি ম্যাচ থেকে রেটিং পয়েন্ট বেশি অর্জনের সুযোগ থাকে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে অবস্থানের উন্নতির স্বার্থে রেটিং পয়েন্ট এ মুহূর্তে ভীষণ প্রয়োজন ১৮৯তম স্থানে থাকা বাংলাদেশের। ফিফা উইন্ডোর মধ্যে র‌্যাঙ্কিংয়ে অনেকটা এগিয়ে থাকা আফগানিস্তানকে দুই ম্যাচে হারানো গেলে একটা ভালো রেটিং পয়েন্ট অর্জনের সুযোগ ছিল বাংলাদেশের।
 
তবে অতিথিদের স্বার্থ দেখতে গিয়ে নিজেদের স্বার্থকে গুরুত্ব দেয়নি বাফুফে। এই উইন্ডোতে বাংলাদেশের সঙ্গে দুই ম্যাচের পাশাপাশি ১১ সেপ্টেম্বর ফিলিপাইনের সঙ্গে আরেকটি ম্যাচ খেলার কথা আফগানদের। এক উইন্ডোতে তিন ম্যাচ হয়ে গেলে তাদের একটি ম্যাচ থেকে বেশি রেটিং পয়েন্ট অর্জনের সুযোগ কমে যায়। তাই তারা বাফুফেকে অনুরোধ করেছে ৪ তারিখের ম্যাচটা উইন্ডোর বাইরে নিয়ে ৩ তারিখ আয়োজনের। বাফুফে তাতে সম্মতিও দিয়েছে বলে জানিয়েছেন সংস্থার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার, ’আমরা আফগানদের বিপক্ষে দুটি ম্যাচকে মূলত বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের প্রথম পর্বের প্রস্তুতি হিসেবে নিয়েছি। মালদ্বীপের বিপক্ষে দুই লেগের ম্যাচ দুটি আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। আফগানিস্তানের মতো দলের বিপক্ষে দুটি ম্যাচ খেললে আমাদের আত্মবিশ্বাস অনেক বাড়বে। ৩ তারিখের ম্যাচ উইন্ডোর বাইরে হলেও ফিফা টায়ার ওয়ান ম্যাচের মর্যাদা পাবে। তাই আমরা আফগানদের অনুরোধ রেখেছি।’ 
পথরেখ/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।