• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১০:৫৭
আবুল হোসেন আহ্ববায়ক এবং শাহনাজ পারভীন শিখা সদস্য সচিব

ইয়োগা স্পোর্টস নিয়ে গঠিত হচ্ছে নতুন সংগঠন

পথরেখা অনলাইন : ‘সবার জন্য ইয়োগা’ এই স্লোগানকে সামনে রেখে নতুন একটি ইয়োগা স্পোর্টস সংগঠনের গঠনের অভিপ্রায় নিয়ে ঢাকার হাজারীবাগস্থ একটি যোগ সেন্টারে গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় উপিস্থিত ছিলেন- আরিফ সোহেল, আইরিন পারভীন শিলা, শাহনাজ পারভীন শিখা, রোকুনোজ্জামান, মো. মেহেদি হাসান, আনিস আহমেদ, আবুল হোসেন ও রাশেদ আহমেদ। এ ছাড়া  অনলাইনে যুক্ত ছিলেন- আশীষ অধীকারী ও ড. জিল্লুর রহমান। সভায় আনুষ্ঠানিকভাবে এই সংগঠনের নাম নির্ধরণপূর্বক আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। 
 
গত ৭ অক্টোবর সন্ধ্যায় সভাপতির অনুমিতি নিয়ে সঞ্চালক আরিফ সোহেল সভার কার্যক্রম শুরু করেন। সভার শুরুতে তিনি সকলকে উপস্থিত থাকার হওয়ার জন্য ধন্যবাদ আবেং শুভেচ্ছা জানান। সভায় সভাপতিত্ব করেন আনিস আহামেদ। 
 
সভায় শুরুতে আলেচ্যসূচি নির্ধারণ করা হয়।  সবার সঞ্চালক আরিফ সোহেল বলেন, কোনো সংগঠনই খুব সহজে গড়ে ওঠে না; ওঠেও না। এই জন্য সবার আগে প্রয়োজন সম্মিলিত প্রয়াস; কঠোর পরিশ্রম এবং সাধনা। আমার বিশ্বাস আমরা যারা এখানে উপস্থিত হয়েছে তারা যথাযথভাবে দায়িত্ব পালন করে একটি প্রত্যাশিত সংগঠন গড়ে তুলবে পারব। কারণ এই এই মুহূর্তে ইয়োগা বেশ জনপ্রিয় একটি স্পোর্টস। শুধু তাই নয় নিয়মিত ইয়োগা চর্চা করে আজকের আধুনিক যান্ত্রিক জীবনেও আমরা শারীরিক ও মানসিকভাবে সুস্থ ও সুন্দর থাকতে পারি।
 
সূচি অনুযায়ী প্রথমেই সংগঠনের নাম নির্ধারণ এবং নাম নিবন্ধন প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হয়। মোট ৬টি নামের প্রস্তাবনা করা হয়। প্রস্তাবিত নাম থেকে সভায় সামগ্রিকভাবে বিবেচনা করে সর্বসম্মতি ক্রমে ৩টি নামের রেজিস্ট্রেশনের জন্য নির্বাচন করা হয়। নাম তিনটি হলো- ন্যাশনাল ইয়োগা সোসাইটি [National Yoga Society]; বাংলাদেশ ইয়োগা স্পোর্টস সোসাইটি [Bangladesh Yoga Sports Society] এবং ইয়োগা স্পোর্টস বাংলাদেশ [Yoga Sports Bangladesh]। সংগঠনের নাম নিবন্ধনের আগে কনফার্মেশন নিতে হবে যে এই নামে আর অন্য কোনো সংগঠন আছে কিনা। নাম রেজিস্ট্রেশনের দায়িত্ব নিয়োজিত পালন করবেন এসএম আবুল হোসেনের এবং আরিফ সোহেল। 
 
দ্বিতীয় সূচি অনুযায়ী সর্বসম্মতিক্রমে একটি আহ্বায়ক কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। প্রাথমিকভাবে গঠিত আহ্বায়ক কমিটি আগামী ৩ মাসের মধ্য একটি পূর্নাঙ্গ ও দায়িত্বশীল কমিটি গঠন করবে। এস এম আবুল হোসেন আহ্ববায়ক এবং শাহনাজ পারভীকে সদস্য সচিব করে ২৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্য সদস্যরা হলেন; যুগ্ম আহ্বায়ক- যথাক্রমে রাশেদ আহমেদ, মো. রোকুনোজ্জামান, আশীষ অধীকারী এবং আইরিন পারভীন শিলা। সদস্য [জৈষ্ঠ্যতার ভিত্তিতে নয়]-  ড. জিল্লুর রহমান, দেবোব্রত সরকার, মাহবুবুর রহমান আজাদ, এলিজা চৌধুরী, রুবিয়া খানম, তাসনুভা, নুরে সাবা তৃপ্তি, বিশ্বজিৎ কর্মকার, আনিস আহমেদ, সাইদ আহমেদ বাবু, নাসির উদ্দিন জুয়েল, আরিফ সোহেল, আবু হানিফ, মাহবুবব আহমেদ, রাজু আহমেদ, সিফাত মোহাম্মদ রাফসান জানি, কাজী আনজুম, ড. রাজিয়া সুলতানা, মো. মেহেদী হাসান এবং দেলোয়ার হোসেন পলাশ।
 
পাশাপাশি বৈঠকে সংগঠনের জন্য সুনির্দিষ্ট এবং যুগোপযোগী গঠনতন্ত্র প্রণয়নের জন্য করতে রোকেুনোজ্জামনকে আহ্বায়ক করে সাব কমিটি করা হয়। এছাড়া সংগঠনের নিজস্ব লোগো, স্ট্যাম্প ,প্যাড তৈরি করার ব্যাপারে আলোচনা হয়। এই সাথে আরো বলা হয় যে কমিটরে দায়িত্বে যারা আছে তারা ঢাকা এবং ঢাকার বাইরে যেসব যোগ সেন্টার আছে তাদের সঙ্গে যোগাযোগ করা সিদ্ধান্ত গ্রহীত হয়। 
 
সভায় সর্বসম্মতিক্রমে আগামী ২৮ অক্টোবর পরবর্তী সভার তারিখ নির্ধারণ করা হয়। ওইদিনই আনুষ্ঠানিকভাবে সংগঠনের আত্মপ্রকাশ ঘটবে। অনুষ্ঠানের সভাপতি উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে গৃহীত সিদ্ধান্তসমূহ যথাযথভাবে বাস্তবায়নের আহ্বান জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।
পথরেখা/আসো
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।