• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৯:১৯

এমভিসি দেশের ৩৬০টি উপজেলায় পরিষেবা দিচ্ছে

পথরেখা অনলাইন : মোবাইল ভেটেরিনারি ক্লিনিক (এমভিসি)  দেশের ৩৬০টি উপজেলায় তৃণমূল পর্যায়ে গৃহপালিত গবাদি পশু এবং হাঁস-মুরগির জরুরি চিকিৎসা প্রদানের ক্ষেত্রে ত্রাণকর্তা হিসাবে আবির্ভূত হয়েছে। রাজধানীসহ দেশের ৪৬৬টি উপজেলা এবং নয়টি বড় শহরে এই পরিষেবা পৌঁছে দেওয়ার কাজ চলছে।
 
জরুরি হটলাইন নম্বর ১৬৩৫৮-এ ফোন করে বিনামূল্যে এ পরিষেবা পাওয়া যায়। এই নম্বরে ফোন পেলে ট্রানকুইলাইজাসহ প্রয়োজনীয় অস্ত্রোপচারের সরঞ্জাম এবং ওষুধসহ ভেটেরিনারি সার্জন এবং তাদের সহকারীরা এম্বুলেন্সের মত ভ্রাম্যমান গাড়ি নিয়ে সাধারণ কৃষক বা বাড়িতে গবাদি পশু এবং হাঁস-মুরগি পালনকারীদের দোরগোড়ায় হাজির হন। 
 
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ভেটেরিনারি সার্জনের সাথে গাড়ির মাঝখানে এবং সামনে চালকের পাশে একজন কম্পাউন্ডার বা ড্রেসার বসেন। রাষ্ট্র-পরিচালিত ন্যাশনাল অ্যানিমেল হেলথ মনিটরিং সিস্টেম  (এনএএইচএমএস) জানায়, ২০১৬ সালে গবাদি পশুর মৃত্যুর হার ৩.১ শতাংশ ছিল যা ২০২০ সালে ১.৮ শতাংশে নেমে এসেছে। তাদের অনুমান, ২০১২  হাঁস-মুরগির মৃত্যুর হার ২৫ শতাংশ এবং ২০২১ সালে ১২.৬ শতাংশ ছিল। তালুকদার বলেন, ‘জরুরী চিকিৎসা সুবিধার অভাবে সাম্প্রতিক বছরগুলোতে বিপুল সংখ্যক গবাদি পশু এবং হাঁস-মুরগি মরে যাওয়ার প্রেক্ষিতে তা মোকাবেলায় এমভিসি ব্যবস্থা চালু করা হয়।’
 
কৃষকদের মতে, গর্ভাবস্থা, প্রসব, জরায়ু স্থানচ্যুতি এবং দুধজ্বর সম্পর্কিত জটিলতা দেখা দিলে অনেক ক্ষেত্রেই তাদের অসুস্থ গবাদি পশু নিয়ে যথা সময়ে উপজেলা পর্যায়ে পশু চিকিৎসকের কাছে যাওয়া সম্ভব হয়ে উঠে না। যার ফলে তাদের মূল্যবান গরু, মহিষ, ছাগল বা ভেড়া মারা যায়। ডিএলএস প্রধান বলেন, অসুস্থ গবাদি পশু এবং হাঁস-মুরগির পাশে পশুচিকিৎসকের উপস্থিতি নিশ্চিত করার লক্ষ্যে ‘শেখ হাসিনার উপহার, প্রাণির পাশে ডাক্তার’ স্লোগানের সাথে মিল রেখে গত বছর এই পরিষেবাটি চালু করা হয়। তালুকদার বলেন, এ সেবার অংশ হিসেবে ডিএলএস গবাদি পশু ও হাঁস-মুরগিকে ১৭ ধরনের টিকা দেয় এবং মোবাইল ভ্যান ব্যবহার করে অন্যান্য জরুরি চিকিৎসার পাশাপাশি সচেতনতামূলক প্রচারণা চালিয়ে থাকে। ডিএলসি’র ২০২২-২০২৩ সালের পরিসংখ্যান অনুযায়ী, দেশে ২ কোটি ৪৮ লাখেরও বেশি গরু, ২ কোটি ৬৯ লাখ ছাগল এবং ৩৮ লাখ ২৭ হাজার ভেড়া দেশে ৩১ কোটি ৯৩ রয়েছে। লাখ মুরগি এবং ৬ কোটি ৬০ লাখ হাঁস রয়েছে। ডিএলএস’র পরিসংখ্যান অনুযায়ী, জিডিপিতে প্রাণিসম্পদের অবদান রয়েছে ১.৮৫ শতাংশ যার পরিমাণ ৭৩,৫৭১ কোটি টাকা এবং কৃষি খাতে এর পরিমান ১৬.৫২ শতাংশ।
 
অথচ বৈশ্বিকভাবে কৃষি খাতে প্রাণিসম্পদের অবদান ৪০ শতাংশের বেশি যা বাংলাদেশের তুলনায় অনেক বেশি। প্রকল্পের প্রধান কারিগরি সমন্বয়কারী ডা. মো. গোলাম রাব্বানী বলেন, ডিএলএস’র আওতায় বিশ্বব্যাংকের সহায়তায় লাইভস্টক অ্যান্ড ডেইরি ডেভেলপমেন্ট প্রজেক্ট (এলডিডিপি) এর অংশ হিসেবে ইতিমধ্যেই ৬১টি জেলার ৩৬০টি উপজেলায় ১৮৪ কোটি টাকারও বেশি ব্যয়ে এই পরিষেবাটি চালু করা হয়েছে। রাব্বানী বলেন, ২০২৪ সালের মধ্যে নয়টি সিটি করপোরেশন এলাকাসহ বাকি উপজেলাগুলোতে আরও ১১৫টি এমভিসি স্থাপন করা হবে। 
 
এলডিডিপি কর্মকর্তারা এ প্রতিবেদককে একটি এমভিএসের সরঞ্জামের সাথে পরিচয় করিয়ে দেন। এসব সরঞ্জামের মধ্যে রয়েছে একটি ছোট রেফ্রিজারেটর, পোর্টেবল আল্ট্রাসনোগ্রাফি মেশিন, বৈদ্যুতিক ম্যাস্টাইটিস ডিটেক্টর, বৈদ্যুতিক অস্ট্রাস ডিটেক্টর, সার্জিক্যাল কিট বক্স, ম্যানিপুলটিভ ডেলিভারির যন্ত্রপাতি, পোস্টমর্টেম, ডিহর্নিং, অর্থোপেডিক চিকিৎসা এবং স্টমাক টিউব। ভ্যানটিতে পরিমাপের টেপ, ছোট ওজনের স্কেল, সাব-ক্লিনিক্যাল ম্যাস্টাইটিস সনাক্তকরণ প্যাডেল, ছোট স্টিলের ক্যাবিনেট এবং দড়ি এবং চেইন, গাম বুট, অ্যাপ্রন এবং স্যালাইন স্থাপনের জন্য স্ট্যান্ডের মতো উপকরণ রয়েছে।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।