• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪
    ৮ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৯:২৩

নির্বাচন প্রতিহত করতে আন্দোলনে যাচ্ছে বিএনপি

  • জাতীয়       
  • ১৬ ডিসেম্বর, ২০২৩       
  • ৩৬
  •       
  • ১৬-১২-২০২৩, ১২:৫২:১৭

পথরেখা অনলাইন : আগামী ১৮ ডিসেম্বর থেকে নতুন করে আন্দোলনে যাচ্ছে বিএনপি। তাদের আপাতত লক্ষ্য একপেশে নির্বাচনি প্রচারণা বাধাগ্রস্ত করা। যাতে ক্ষমতাসীন আওয়ামী লীগ কেন্দ্রে ভোটার টানতে না পারে। বিএনপি নেতাকর্মীরা ভোটারদের নিরুৎসাহীত করবে বিভিন্নভাবে। নতুন প্রজন্মকে এ ভোট বর্জন করতে সামাজিক মাধ্যমেও নেতিবাচক প্রচারণা চালানো হবে জোরোশোরে। এমন পরিকল্পনা বাস্তবায়নে আসনভিত্তিক দায়িত্ব বণ্টন করে দিচ্ছে বিএনপির হাইকমান্ড। প্রতি আসনে দলের সম্ভাব্য প্রার্থীদের সশরীরে উপস্থিত থেকে আন্দোলনের নেতৃত্ব দিতে হবে। তৃণমূলের আন্দোলন ঢাকায় বসে করলে কঠোর ব্যবস্থা নেবে হাইকমান্ড। বিএনপির বিভিন্ন সারির নেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া যায়। 
 
গত ২৯ অক্টোবর থেকে ১১ দফায় ২১ দিন অবরোধ এবং তিন দফায় চার দিন হরতাল কর্মসূচি পালন করেছে বিএনপি। ১৪ ডিসেম্বর বিএনপির তরফ থেকে নতুন কোনো কর্মসূচির ঘোষণা আসেনি। নেতারা বলছেন, নির্বাচনি প্রচারণা শুরুর দিন থেকে নির্বাচন কমিশন রাজনৈতিক কর্মসূচিতে নিষেধাজ্ঞা দেওয়ার কথা বলছে। বিএনপি এটি যেকোনো মূল্যে অমান্য করে মাঠে সক্রিয় থাকবে। বিজয় দিবস পালন শেষে দল নতুন কর্মসূচি ঘোষণা করবে। সিরাজগঞ্জ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মির্জা মোস্তফা জামান সময়ের আলোকে বলেন, ১৭ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষদিন। ১৮ ডিসেম্বর থেকে আমাদের নতুন আন্দোলন শুরু হবে। আমরা একতরফা নির্বাচনের প্রচারণায় বাধা দেব। জনগণকে ভোট দিতে নিরুৎসাহিত করব। হাইকমান্ড আসনভিত্তিক দায়িত্ব ভাগ করে দিয়েছে। আসনের সম্ভাব্য দলীয় এমপি প্রার্থীরা সামনে থেকে নেতৃত্ব দিতে হবে। ঢাকায় বসে এলাকার আন্দোলন করা যাবে না। করলে যথাযথ সাংগঠনিক ব্যবস্থা নেবে হাইকমান্ড। এখন থেকে আর বিচ্ছিন্নভাবে নয়, ডু অর ডাই মাঠে নেমে কর্মসূচি বাস্তবায়ন করা হবে। সেখানে যতই বাধা কিংবা জুলুম আসুক।
 
বিএনপি নেতারা বলছেন, আন্দোলন শুধু রাজপথেই সীমাবদ্ধ রাখলে পর্যাপ্ত হবে না। প্রচার-প্রচারণার ব্যাপক জনপ্রিয় প্ল্যাটফর্ম সামাজিক মাধ্যমকেও কাজে লাগাতে হবে। সেখানেও সরকারের একতরফা নির্বাচনের বিরুদ্ধে সোচ্চার হওয়ার বিকল্প নেই। বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর শতকরা প্রায় ৯০ ভাগ ফেসবুক ব্যবহার করেন। তার মধ্যে তরুণ প্রজন্ম এবং নতুন ভোটারের একটি বড় অংশ সামাজিক মাধ্যম ব্যবহার করেন। ফেসবুক জনমত গঠনের ক্ষেত্রে ইতিবাচক প্রভাব রাখছে। ক্ষমতাসীন দল ও সরকারের বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ব্যর্থতার দিকগুলো তুলে ধরা যাচ্ছে। যা বিভিন্ন কারণে মূল ধারার গণমাধ্যমে উঠে আসছে না।
 
বিএনপি দাবী করেছে, দিন যত ঘনাচ্ছে সরকার মিডিয়াকে তত নিয়ন্ত্রণে নিচ্ছে। বর্তমান মিডিয়া বিএনপিসহ বিরোধীদের আন্দোলন ও রাজনৈতিক পরিস্থিতির সঠিক তথ্য তুলে ধরছে না। তারা মূল ফোকাস থেকে জনগণের মনোযোগকে অন্যদিকে নিয়ে যাওয়ার পরোক্ষ চেষ্টা করছে। ভোটে নিরুৎসাহিত করতে সামনে আমাদের আরও কিছু পরিকল্পনা রয়েছে।
পথরেখা/আসো
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।