• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:২১

ফুটবল-ক্রিকেট ছাড়া সবখানেই হতাশা

পথরেখা অনলাইন : জীবনের ক্যালেন্ডারের পাতা থেকে অতীত হয়ে যাচ্ছে আরও একটি বছর। ২০২৩ সালটি আর কয়েক মুহুর্ত পরই হয়ে যাবে ইতিহাস। খেলাধুলায় ফেলে আসা বছরে অর্জনের চেয়ে হতাশাই বেশি। ক্রিকেট-ফুটবলের বাইরে বাকি খেলাগুলোতে ছোট ছোট সাফল্য যেমন এসেছে, তেমনি লজ্জাও কম পায়নি। হকিতে অনুর্ধ্ব-১৯ দল এশিয়া সেরা হয়েছে, অ্যাথলেটিক্সে ইমরানুর জিতেছেন স্বর্ন, আর্চারিও একই ফল করেছে। দাবায় পুরো বছরই খেলোয়াড়রা যেমন নর্ম হারিয়েছে তেমনি রেটিং পয়েণ্ট কমেছে। হতাশায় মোড়ানো ক্রীড়াঙ্গনে নতুন বছরে নতুনভাবে ঘুড়ে দাড়াবে সেই প্রত্যাশা করছেন ক্রীড়াপ্রেমি মানুষেরা।
 
লজ্জায় ডুবল এশিয়া গেমসে
এশিয়ান গেমসে ক্রিকেটে পুরুষ ও নারী দল দুই ব্রোঞ্জ জিতে মান বাচাঁলেও লজ্জায় ডুবিয়েছে কারাতে। সময়মতো ভেন্যুতে উপস্থিত হতে না পেরে হাসান খান চুড়ান্তভাবে হতাশ করেছেন। এরপর থেকেই টালমাটাল কারাতে ফেডারেশন। নিষিদ্ধ-সতর্ক-বহিস্কার-খালাসের খেলা চলছে। এবারের এশিয়ান গেমসে ১৭ ডিসিপ্লিনে অংশ নিলেও বলার মতো কোন পারফরম্যান্স নেই ক্রিকেট ব্যতিত অন্য কোন খেলায়। ২০১৮ সালে সর্বশেষ ইন্দোনেশিয়ায় ১৪টি ডিসিপ্লিনে ১১৭ জন অ্যাথলেট অংশ নিয়েছিল। এবার সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ১৮২ জনে। আর্চারি, কারাতে, তায়কোয়ানদোতে পদক জয়ের প্রত্যাশা থাকলে তা পূরণ হয়নি।
 
হকিতে হতাশা লিগ না হওয়ায়
বছরের একেবারে শুরুতে এএইচএফ কাপ হকিতে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দল। ওমানের মাটিতে স্বাগতিকদের ফাইনালে পেলান্টি শুট আউটে ৭-৬ গোলে হারিয়ে সেরাদের সেরা হয় লাল-সবুজ প্রতিনিধিরা। অপরাজিত চ্যাম্পিয় হয়ে জুনিয়র এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করে। এর বাইরে হকিতে শুধুই হতাশার খবর। প্রিমিয়ার ও প্রথম বিভাগ লিগ হয়নি, শেষ হয়েছে ৫ বছর পর অনুষ্ঠিত হওয়া দ্বিতীয় বিভাগ লিগ। সবমিলিয়ে গত ৫ বছরে মাত্র একটি প্রিমিয়ার লিগ হয়েছে। বলা যায় অলস কেটে গেছে বছরের পুরোটা সময়।
 
অ্যাথলেটিক্সের আলো ইমরানুর
দীর্ঘ অপেক্ষার পর ইমরানুর রহমানের হাত ধরে স্বস্থির সুবাতাস বইছে বাংলাদেশের অ্যাথলেটিক্সে। প্রথম অ্যাথলেট হিসেবে এশিয়ান ইনডোর অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপে স্বর্ন জিতে ইতিহাস গড়েছেন। কাজাখস্তানের আস্তানায় অনুষ্ঠিত আসরে মাত্র ৬.৫৯ সেকেন্ড গড়েছিলেন নতুন এক রেকর্ডও। এছাড়া পদক জিততে না পারলেও প্রতিশ্রুতিশীল আর আশা জাগানিয়া পারফরম্যান্স দেখিয়েছে বাংলাদেশের অ্যাথলট জহির রায়হান ও মো. ইসমাইল হোসেন। আশা জাগিয়ে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিলেন ইমরানুর ও জহির।
 
গলফে সিদ্দিকে হতাশা বাড়ছে
সিদ্দিকুর রহমানের কল্যানে গলফে বাংলাদেশ পরিচিতি পেলেও এখন আর সে অবস্থা নেই। এশিয়ান ট্যুর জিতলেও বছরের পুরোটা সময় শুধু হতাশ করে চলেছেন। তবে জামাল হোসেন মোল্লা ভারতে আহমেদাবাদ ওপেনের শিরোপা জিতে কিছুটা হলেও আশার আলোটা জ্বালিয়ে রেখেছেন।
 
ব্রাদার্স ও উষার স্থস্তির ফেরা
ফেলে আসা বছরে আলোচিত নাম ব্রাদার্স ইউনিয়ন ও উষা ক্রীড়া চক্র। অবনমিত হয়ে বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ লিগ ও প্রথম বিভাগ থেকে প্রিমিয়ারে উত্তীর্ণ হয়েছে ক্লাব দুটি। ফুটবলে ব্রাদার্স এবং হকিতে উষা এখন দেশের সর্বোচ্চ লিগে খেলছে। গেল বছরে এটাই ছিল স্বস্থির খবর।
 
আর্চারিতে বছর জুড়েই হতাশা
নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরলেও রোমান সানা হতাশা থেকে বের হতে পারেননি। বছরের শুরুতে এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাংকিং স্টেজ-১ টুর্নামেন্টে রুবেল-দিয়ার হাত ধরে স্বর্ন জিতলেও পরের সময়টাতে শুধুই হতাশা ছিল। এরপর অলিম্পিকের টিকিট পাননি লাল-সবুজ আর্চাররা। এছাড়া এশিয়া কাপ, ওয়ার্ল্ড র‌্যাংকিং এ দুটি টুর্নামেন্টে পদকশুন্য ছিল দল। এছাড়া বিশ্বকাপ আর্চারিতেও খালি হাতে ফিরেছে বাংলাদেশ।
 
সেলিম লাকির দারুণ অর্জন
প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক হকি ফেডারেশনের আম্পায়ারদের এলিট প্যানেলে ছিলেন সেলিম লাকি। জার্মানিতে চার জাতির টুর্নামেন্ট পরিচালনা করেছেন। এছাড়া শাহবাজ আলীও সুযোগ পেয়েছেন ইউরোপে।
 
মালয়েশিয়ায় ইতিহাস অভিকের
মালয়েশিয়ায় কার রেসিংয়ে প্রথম স্থান অর্জন করে সামর্থের প্রমাণও দিয়েছেন অভিক আনোয়ার। শুরুতে রাউন্ড-১ এর রেস-১ এ দ্বিতীয় স্থানের পর রেস-২ এ প্রথম স্থান অর্জন করেছেন তিনি।
 
সুর কৃষ্ণ চাকমা এশিয়ার সেরা বক্সার
সুর কৃষ্ণ চাকমা প্রথমবারের মতো জিতলেন এশিয়ান বক্সিং ফেডারেশনের সুপার লাইটওয়েট ইন্টার কন্টিনেন্টাল চ্যাম্পিয়নশীপ বেল্টের শিরোপা। এছাড়া বক্সিংয়ে থাইল্যান্ডে আল-আমিনও সাফল্য পেয়েছেন।
 
আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপে আরাফাত
সাঁতার, সাইক্লিং ও দৌড়ের সমন্বয়ে ট্রায়াথলনের কঠিনতম সংস্করণ আয়রনম্যান। ১.৯ কিলোমিটার সাঁতার, ৯০ কিলোমিটার সাইক্লিং ও ২১.১ কিলোমিটার দৌড় প্রতিযোগিতায় হয়। একসঙ্গে এই প্রতিযোগিতা শেষ করতে হয় ৮ ঘণ্টায়। আরাফাত প্রথম বাংলাদেশি হিসেবে গত বছর আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও আয়রনম্যান ৭০.৩  বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে সফলতা লাভ করেন। 
পথরেখা/আসো
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।