• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৩:২২

লিওনেল মেসির কাছে সৌদি আরব যেন অভিশাপ

  • জাতীয়       
  • ০৪ ফেব্রুয়ারি, ২০২৪       
  • ১১৩
  •       
  • ০৪-০২-২০২৪, ২০:২৬:০৫

পথরেখা অনলাইন : সৌদি আরবে খেলতে এসে বিচিত্র অভিজ্ঞতার মুখোমুখি হলেন লিওনেল মেসি। টানা পরাজয়ে যেন অচেনা এক রুপের দেখা পেয়েছেন। যা তার নামের পাশে মোটেও মানানসই হচ্ছেনা। অথচ মধ্যপ্রাচ্যের দেশে মেসির সেরা সাফল্য এসেছে ২০২২ সালে। কাতারের লুসাইল স্টেডিয়ামে বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরেন তিনি। গত বছর সৌদি আরবে গিয়ে প্রীতি ম্যাচও জিতে এসেছেন। আর্জেন্টিনার ফরোয়ার্ড তখন খেলতেন প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে। এক বছরের ব্যবধানে অবশ্য অন্য ক্লাবের হয়ে সৌদি আরবে খেলতে গেছেন মেসি। আর্জেন্টিনার বিশ্বজয়ী ফুটবলার এবার খেলেছেন ইন্টার মায়ামির হয়ে। তবে এবার তিনি দেখছেন মুদ্রার উল্টো পিঠ। জিততেই পারছে না মায়ামি। রিয়াদের কিংডম অ্যারেনায় আল হিলালের কাছে ক্লাব প্রীতি ম্যাচে গত ২৯ জানুয়ারি লড়াই করেও হেরে যায় মায়ামি। সেই ম্যাচে মায়ামিকে ৪-৩ গোলে হারিয়েছিল আল হিলাল।
 
হারলেও সেই ম্যাচে এক গোল ও এক অ্যাসিস্ট করেছিলেন মেসি। তিন দিনের ব্যবধানে গত রাতে একই মাঠে ক্লাব প্রীতি ম্যাচে মায়ামির প্রতিপক্ষ ছিল আল নাসর। জয় দূরে থাক, ন্যূনতম প্রতিরোধও গড়তে পারেনি মায়ামি। আল নাসরের কাছে ৬-০ গোলে বিধ্বস্ত হয় মায়ামি। অন্যদিকে মেসির চিরপ্রতিদ্বন্ধী ক্রিস্টিয়ানো রোনালদো চোটে পড়ে আগেই আল নাসরের দল থেকে বাদ পড়েন। মূল একাদশে না থাকা মেসি ৮৩ মিনিটে নামেন লিওনার্দো কাম্পানার বদলি হিসেবে। তার আগেই (মেসির বদলি হিসেবে নামা) মায়ামি হজম করে ৬ গোল। গ্যালারিতে বসে আল নাসরের এমন দুর্দান্ত জয় উপভোগ করেছেন রোনালদো।
 
বড় ব্যবধানে হারের পর মেসিকে খোঁচা দিয়েছেন সৌদি আরবের বিনোদন বিভাগের চেয়ারম্যান তুর্কি আলালশিখ। এসএসসি টেলিভিশনে আলালশিখ বলেন, ‘মনে হয়েছে যে মেসি জানত ক্রিস্টিয়ানো রোনালদো চোটে পড়েছে। আল নাসরের কাছে যে তারা হেরে যাবে, এটা বুঝতে পেরেছিল। তাই সে ক্রিস্টিয়ানো রোনালদো ছাড়া আল নাসরের বিপক্ষে হার এড়িয়েছে। মেসির কাছে সৌদি আরব অভিশাপ হয়ে উঠেছে।’ জয় শব্দটি যেন ইন্টার মায়ামির অভিধান থেকে একরকম হারিয়ে গেছে। নিজেদের সর্বশেষ ১২ ম্যাচের ৮টিতেই হেরেছে তাঁরা। বাকি চার ম্যাচে ড্র করেছে। হংকং স্টেডিয়ামে রবিবার হংকং একাদশের বিপক্ষে প্রীতি ম্যাচে মুখোমুখি হবে মায়ামি। সৌদিতে প্রথম প্রীতি ম্যাচে আল হিলালের বিপক্ষে তাও লড়াই করেছিল ইন্টার মায়ামি। কিন্তু আল নাসরের বিপক্ষে তো স্রেফ উড়ে গেছে তারা।
 
টানা দুই ম্যাচ হারের মেসিকে খোঁচা মারেন সৌদি আরবের বিনোদন বিভাগের চেয়ারম্যান তুর্কি আলালশিখ। সৌদি আরবের পর্যটনদূত মেসি। আরব দেশটির সঙ্গে সম্পর্ক বেশ ভালো তার। পর্যটনদূত হওয়ার পর পরিবারসহ বছরে অন্তত একবার সৌদি আরবে বেড়াতে যান আর্জেন্টিনার বিশ্বকাপকজয়ী এই আর্জেন্টাইন অধিনায়ক। শুধু পর্যটনদূত হিসেবে বেড়ানোই নয়, টানা দুই বছর ধরে সৌদি আরবে ফুটবল খেলতেও গেলেন মেসি। গত বছর আল হিলাল ও আল নাসরের মিলিত একাদশের বিপক্ষে পিএসজির ৫-৪ ব্যবধানের জয়ে একটি গোলও করেন তিনি। তবে এরপরও ফুটবলে সৌদি আরবে মেসির অভিজ্ঞতা ততটা ভালো না। ২০২২ কাতার বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে আর্জেন্টিনা হারে ২-১ গোলে।  এবার আবার মেসি এক সপ্তাহের মধ্যে আল হিলাল ও আল নাসরের সঙ্গে প্রীতি ম্যাচে হারলো তার দল মায়ামি। এর আগে আল হিলালের সঙ্গে তারা প্রীতি ম্যাচে হেরে যায় হাড্ডাহাড্ডি লড়াই করে।
 
ইনজুরির কারণে এদিন মাঠে ছিলেন নাসরের রোনালদো। আর মায়ামির মেসি মাঠে যখন নামেন, তখন মায়ামি পিছিয়ে ৬-০ গোলে। যে কারণে আল নাসরের দল থেকে বাদ পড়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। লিওনেল মেসি-লুইস সুয়ারেজদের নিয়ে গড়া ইন্টার মায়ামির বিপক্ষে তাই খেলা হয়নি রোনালদোর। খেলতে না পারলেও গ্যালারিতে বসে ম্যাচ দেখেছেন রোনালদো। পর্তুগিজ তারকা ফরোয়ার্ড উপভোগ করেছেন তাঁর দলের দুর্দান্ত এক জয়। রিয়াদের কিংডম অ্যারেনায় গত রাতে ক্লাব প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছে আল নাসর ও ইন্টার মায়ামি। মায়ামির দলে থাকলেও মূল একাদশে ছিলেন না মেসি। আর্জেন্টাইন তারকা ফুটবলার নেমেছেন বদলি হিসেবে। তাও নেমেছেন ম্যাচের শেষ মুহূর্তে। আল নাসরের উড়ন্ত জয়ের ম্যাচে ক্যামেরার লেন্স যেন বারবার খুঁজে নিচ্ছিল গ্যালারিতে থাকা রোনালদোকে। পর্তুগিজ তারকা ফরোয়ার্ড হাত নেড়ে ভক্ত-সমর্থকদের অভিবাদনের জবাব দিচ্ছিলেন। ম্যাচের তিন মিনিটে ওতাভিওর গোলে এগিয়ে যায় আল নাসর। পর্তুগিজ মিডফিল্ডারকে অ্যাসিস্ট করেন মার্সেলো ব্রোজোভিচ। পর্তুগালের ফুটবলার গোল করায় গ্যালারিতে বসে থাকা রোনালদোকে দেখা যায়, তিনি করতালি দিয়ে অভিবাদন জানাচ্ছেন। চিরপ্রতিদ্বন্ধীদের বিপক্ষে জয় পাওয়াটা ছিল আনন্দের।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।