• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৩:২৮

শনিবার থেকে ‘পিক আওয়ারে’ মেট্রো চলবে ৮ মিনিট পরপর

  • জাতীয়       
  • ১৫ ফেব্রুয়ারি, ২০২৪       
  • ১০৫
  •       
  • ১৫-০২-২০২৪, ২০:৪৭:২৪

পথরেখা অনলাইন : শনিবার ১৭ ফেব্রুয়ারি থেকে ‘পিক আওয়ারে’ ১০ মিনিটের পরিবর্তে ৮ মিনিট পরপর মেট্রোরেল ছাড়া হবে। যাত্রীদের সুবিধার জন্য মেট্রোরেল চলাচলের এই সূচি রমজান মাস শুরুর আগপর্যন্ত বহাল থাকবে। বৃহস্পতিবার বিকেলে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন। রাজধানীর প্রবাসীকল্যাণ ভবনে ডিএমটিসিএলের সম্মেলনকক্ষে এ সংবাদ সম্মেলন হয়।
 
নতুন সময় অনুযায়ী উত্তরা থেকে মতিঝিলের দিকে সকাল ৭টা ৩১ মিনিট থেকে বেলা ১১টা ৪৮ মিনিট পর্যন্ত এবং মতিঝিল থেকে উত্তরার দিকে সকাল ৮টা ১ মিনিট থেকে দুপুর ১২টা ৮ মিনিট পর্যন্ত সময়কে এই ‘পিক আওয়ার’ হিসেবে বিবেচনা করা হবে। একইভাবে উত্তরা-মতিঝিল বেলা ৩টা ১৩ মিনিট থেকে রাত ৮টা এবং মতিঝিল-উত্তরা বেলা ৩টা ৫৩ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত পিক আওয়ারের সময়।
 
এ ছাড়া সারা দিনে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ট্রেনের যাতায়াত ২৬ বার বাড়ানো হচ্ছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। আগে সারা দিনে মোট ১৫২ বার মেট্রোরেল উত্তরা থেকে মতিঝিল যাতায়াত করত। আগামী শনিবার থেকে এটি মোট ১৭৮ বার যাতায়াত করবে।
 
সংবাদ সম্মেলনে ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক জানান, বর্তমানে প্রতিদিন গড়ে ২ লাখ ৭০ হাজার যাত্রী মেট্রোতে যাতায়াত করে। এই হিসেবে প্রতি ট্রেনে যাত্রী থাকে গড়ে ১ হাজার ৭৫০ জন। ট্রেন চলাচল বাড়ানোর কারণে প্রতি ট্রেনে দেড় হাজারের মতো যাত্রী যাতায়াত করতে পারবে।
 
ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক আরও বলেন, ‘পিক আওয়ারের’ সময় ছাড়াও উত্তরা থেকে মতিঝিলের দিকে সকাল ৭টা ১০ মিনিট থেকে ৭টা ৩০ মিনিট পর্যন্ত এবং মতিঝিল থেকে উত্তরা গন্তব্যে সকাল সাড়ে ৭টা থেকে সকাল ৮টা পর্যন্ত ‘স্পেশাল পিক আওয়ার’ হিসেবে বিবেচিত হবে। এ সময় ১০ মিনিট পরপর ট্রেন চলবে। অর্থাৎ এই সময়ে আগে দুটি ট্রেন চলাচল করত। শনিবার থেকে এই সময়ে ট্রেন চলবে তিনটি।
 
এ ছাড়া ‘অফ পিক আওয়ারে’ ট্রেন চলবে ১২ মিনিট পরপর। মেট্রোরেলের নতুন সূচি অনুযায়ী এই সময় উত্তরা থেকে মতিঝিলের দিকে বেলা ১১টা ৪৯ মিনিট থেকে বেলা ৩টা ১২ মিনিট পর্যন্ত এবং মতিঝিল থেকে উত্তরার দিকে দুপুর ১২টা ৯ মিনিট থেকে বেলা ৩টা ৫২ মিনিট পর্যন্ত।
 
সংবাদ সম্মেলনে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক মেট্রোতে যাতায়াতের ভাড়া বাড়তে পারে বলে জানান। তিনি বলেন, যদি এনবিআর টিকিটের ওপর কর আরোপ করে কিংবা বিদ্যুতের দাম বাড়ে, তাহলে মেট্রোতে যাতায়াতের ভাড়াও বেড়ে যাবে। তবে এখনো ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।
 
এ ছাড়া বিভিন্ন সময় ট্রেন চলাচলে বিঘ্ন হওয়ার বিষয়ে তিনি বলেন, একেক সময় একেক কারণে ট্রেন চলাচলে বিঘ্ন হচ্ছে। গতকালের সমস্যা ঘুড়ির জন্য হয়েছে। ঘুড়ি সরাতে গেলে পুরো লাইন বন্ধ করতে হয়। লাইন বন্ধ না করে কাজ করা যায় না। ঘুড়ি ও ফানুস ওড়ানোর বিরুদ্ধে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হচ্ছে।
পথরেখা/আসো
 
 
 
 
 
 
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।