• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:৩১

ফিলিস্তিনের বিপক্ষে বাংলাদেশের লক্ষ্য পয়েন্ট

পথরেখা অনলাইন : দীর্ঘ বিরতির পর আবারও বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। নতুন বছরে এটি প্রথম ম্যাচ। ফিলিস্তিনের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ খেলবে বাংলাদেশ। ম্যাচটি কুয়েতের মাটিতে অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার। মধ্যপ্রাচ্যের দেশে ম্যাচটি খেলার আগে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে সৌদি আরবে কন্ডিশনিং ক্যাম্প করেছে বাংলাদেশ জাতীয় দল। ভাল ফুটবল খেলে পয়েন্ট অর্জনই এখন প্রধান লক্ষ্য। সে লক্ষ্যে অনেকটা আগে থেকেই সৌদি আরবে অনুশীলন ক্যাম্প করছে বাংলাদেশ। শুক্রবার রাতে অনুশীলন শেষে কথা বলেছেন দলটির ডিফেন্ডার হাসান মুরাদ। বাফুফের মাধ্যমে পাঠানো ভিডিওবার্তায় তিনি জানালেন ফিলিস্তিন ম্যাচে ভালো কিছু পাওয়ার লক্ষ্য তাদের। যদিও শক্তিতে বাংলাদেশের চেয়ে বেশ এগিয়ে ফিলিস্তিন। তাই প্রতিপক্ষকে সমীহ করছে বাংলাদেশ। রক্ষণে যে কঠিন পরীক্ষা আসন্ন সেটাও মানছেন মুরাদ। বাস্তবে পা রেখেই তিনি ও তার দল স্বপ্ন দেখছে ভালো কিছুর। পরিষ্কার করে বললে অন্তত একটি পয়েন্ট চাওয়া বাংলাদেশের। ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচ খেলতে রবিবার কুয়েতে গেছে বাংলাদেশ। প্রথম লেগ খেলার পাঁচ দিন পর ফিরতি লেগ হবে ঢাকায়, বসুন্ধরা কিংস অ্যারেনায়। ‘আই’ গ্রুপের টেবিলে ফিলিস্তিন ও বাংলাদেশের পয়েন্ট সমান ১ করে।
 
এখন দুটি দলই নিজেদের প্রথম জয়ের অপেক্ষায়। ম্যাচের আগে কুয়েতের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে নিবিড় অনুশীলনের জন্য এ মাসের শুরু থেকে সৌদির রিয়াদে ক্যাম্প করছে বাংলাদেশ। ক্যাম্প এবং সুদানের বিপক্ষে খেলা দুই প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্স নিয়ে ইতিবাচক কথা বলেছেন কোচ হাভিয়ের কাবরেরা এবং খেলোয়াড়রা। সৌদিতে দুটি প্রস্তুতি ম্যাচও খেলেছে বাংলাদেশ সুদানের বিপক্ষে। একটিতে ড্র করেছে, অন্যটিতে হেরেছে। সৌদি আরব ছেড়ে বর্তমানে কুয়েতে অবস্থান করছে বাংলাদেশ ফুটবল দল। সেখানেও অনুশীলনে নেমে পড়েছেন জামাল-তপুরা। ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচে খেলার জন্য সবাই প্রস্তুতি সম্পন্ন করে নিয়েছেন। তবে ডিফেন্সের খেলোয়াড়রা একটু বাড়তিই প্রস্তুতি নিচ্ছেন। ম্যাচটা কঠিন হবে ডিফেন্ডারদের জন্য। বাংলাদেশের ডিফেন্স লাইনে অন্যতম সেরা তারকা তপু বর্মণ। তিনি বললেন, ‘পুরো দলকেই ডিফেন্ডিংয়ে মনোযোগ দিতে হবে। ডিফেন্সে যারা আছি তাদের এক্সট্রা এফোর্ট দিতে হবে। আমরা প্রতিপক্ষ সম্পর্কে জানি, তারা এশিয়ান কাপে নকআউট পর্বে খেলেছে। আমাদের দুর্বল পয়েন্টগুলো নিয়ে কাজ করতে হবে।’
 
দলগত পারফরম্যান্স করেই ভালো একটা ফল অর্জন করতে চান তপুরা। সৌদি আরব থেকে কুয়েতে যাওয়ার পর প্রবাসীরা ফুটবলারদের সাদরে বরণ করে নিয়েছেন। এতে মুগ্ধ হয়েছেন ফুটবলাররা। সমর্থকদের এই ভালোবাসার প্রতিদান দিতে চান ফুটবলাররা। তপু অনুরোধ করেছেন, ম্যাচের দিন সমর্থকরা যেন মাঠে আসেন। দলকে সমর্থন করেন। ফুটবলাররাও চেষ্টা করবেন সমর্থকদের ভালো ফল উপহার দিতে। দীর্ঘদিন ধরেই একসঙ্গে খেলছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সদস্যরা। বোঝাপড়াটা এখন অনেক ভালো। তা ছাড়া নিয়মিত খেলার মধ্যেই আছেন তারা। হয়তো লিগ খেলছেন। না হয় জাতীয় দলে। ফিলিস্তিনের বিপক্ষে ভালো কোনো ফলের আশা করতেই পারেন তারা! ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৭ নম্বরে আছে ফিলিস্তিন। অন্যদিকে বাংলাদেশ আছে ১৮৩ নম্বরে। র‌্যাঙ্কিংয়ের এই ব্যবধানের পরও ফিলিস্তিনের বিপক্ষে ভালো খেলার প্রত্যয় দলের সবার মধ্যেই। ২১ মার্চের ম্যাচের আগে প্রস্তুতিটা শতভাগ নিয়েছেন তারা।
 
এদিকে সৌদি ক্যাম্পের সন্তুষ্টি সঙ্গী করে কাবরেরার শিষ্যরা ম্যাচ খেলার অপেক্ষায়। সৌদি আরবে সুযোগ-সুবিধার কোনো কমতি ছিল না। একটি আদর্শ ফুটবল ক্যাম্পে যা যা থাকা দরকার। তার সবই ছিল। ফ্যাসিলিটিসের প্রাচুর্যের মাঝে বাংলাদেশ নিজেদের ঝালাই করে নিয়েছে। তায়েফ শহরের কিং ফাহাদ স্পোর্টস কমপ্লেক্সে ২-১৬ মার্চের ক্যাম্পে পূরণ করে নিয়েছে নিজেদের ঘাটতি। ফিলিস্তিনের বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলার আগে ২৮ ফুটবলারকে নিয়ে করা অনুশীলন ক্যাম্প নিয়ে তাই সন্তুষ্ট কোচ হাভিয়ের কাবরেরা। স্প্যানিশ ফুটবল গুরু এই ক্যাম্পকে দেখছেন পুরো বছরের দুর্দান্ত পারফরম্যান্সের ভিত্তি হিসেবে। তার মানে চলতি বছরজুড়ে ক্যাম্পের অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভালো করবে দেশের খেলোয়াড়রা। মধ্যপ্রাচ্যের দেশটিতে শুধু অনুশীলনই করেনি বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ের ১২৭তম দল সুদানের বিরুদ্ধে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে নিজেদের গা গরম করে নিয়েছে। প্রথম ম্যাচ ছিল গোলশূন্য ড্র। তবে দ্বিতীয় ম্যাচে ৩-০ গোলে উড়ে যায় দেশের ছেলেরা। কিন্তু সুদানের মতো শক্তিশালী দলের সঙ্গে খেলে প্রস্তুতি সারতে পারাটা কম কীসের। ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচে এ অভিজ্ঞতা অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে জামাল ভূঁইয়াদের জন্য। তাই তো দারুণ উজ্জীবিত হয়েই কুয়েতে পা রেখেছেন লাল-সবুজের প্রতিনিধিরা। জামালদের মাঠের শত্রু অস্ট্রেলিয়া, লেবানন ও ফিলিস্তিন। গত নভেম্বরে দুটি ম্যাচ খেলেছে কাবরেরার শিষ্যরা। মেলবোর্নে অস্ট্রেলিয়ার কাছে ৭-০ গোলে ধসে গেলেও ঢাকায় ঘরের মাঠে লেবাননের বিপক্ষে হোঁচট খেয়েছে ১-১ গোলে।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।