• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:৪১

ঢাকা অঞ্চল : ২১ স্কুল- কলেজের ৩০ ভবনকে ঝুঁকিপূর্ণ ঘোষণা

পথরেখা অনলাইন : ঢাকা অঞ্চলের ২১টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩০টি ভবন ঝুঁকিপূর্ণ। ঝুঁকিপূর্ণ এসব ভবনের সামনে সাইনবোর্ড টানানোর নির্দেশ দিয়েছে সরকার। ২১ এপ্রিল রোববার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এসব ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা প্রকাশ করেছে।

নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের অর্থায়নে ‘আরবান রেজিলিয়েন্স প্রকল্প: রাজউক অংশ’ নামে প্রকল্পের আওতায় নিয়োগ করা পরামর্শ সেবা প্রতিষ্ঠান ওইসব অধিক ঝুঁকিপূর্ণ ভবন ভেঙ্গে ফেলার সুপারিশ করেছে।

রাজউকের পাঠানো তালিকা অনুযায়ী ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন ৪২টি অধিক ঝুঁকিপূর্ণ ভবন সাত দিনের মধ্যে খালি করাসহ সিলগালা বা ভেঙ্গে ফেলার জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রধানকে নির্দেশনা দিয়ে গত ৩ এপ্রিল একটি চিঠি জারি করে। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় ৩০টি অধিক ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে।

ভবনের তালিকা
রাজধানীর বাড্ডার বাড্ডা আলতাফুন্নেছা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ৫ তলা ভবন ও বাড্ডা আলতাফুন্নেছা উচ্চ মাধ্যমিক স্কুল অ্যান্ড কলেজের ৫ তলা ভবন, সাভারের ভাকুর্তা সরকারি উচ্চবিদ্যালয়ের ২য় তলা ভবন, নারায়ণগঞ্জ সদরের দেলপাড়া সরকারি উচ্চবিদ্যালয়ের ৪ তলা ভবন, রাজধানীর ঢাকার পাটুয়াটুলির ঢাকা কলিজিয়েট স্কুল ৫ তলা ভবন, কদমতলী থানার দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজের ১০ তলা ভবন, মিরপুরের সরকারি বাংলা কলেজের ৪ তলা ভবন, নারায়ণগঞ্জের বন্দর উপজেলার সরকারি কদম রসুল কলেজের ২ তলা ভবন, গাজীপুরের কালীগঞ্জ উপজেলার আড়িখোলা তুমুলিয়ার সরকারি কালিগঞ্জ শ্রমিক কলেজের ৩ তলা ভবন, রাজধানীর ডেমরা থানার উত্তর মান্ডার হায়দার আলি স্কুল অ্যান্ড কলেজের ৪ তলা ভবন, মিরপুর ১৩ নম্বরের হাজী আলি হোসেন উচ্চ বিদ্যালয়ের ৪ থলা ভবন, সূত্রাপুরের কবি নজরুল সরকারি কলেজের ৩ তলা ভবন, গাজীপুরের কালীগঞ্জ আর আর পাবলিক উচ্চ বিদ্যালয়ের ৩ তলা ভবন, কেরাণীগঞ্জের কালিন্দি এলাকার কেরানীগঞ্জ বালিকা স্কুল অ্যান্ড কলেজজের ৩২ তলা ভবন, মালিবাগ চৌধুরীপাড়ার খিলগাঁও সরকারি উচ্চবিদ্যালয়ের ২য় তলা ভবন, সূত্রাপুরের করাতিটোলা সিএমএস উচ্চ বিদ্যালয়ের ৩ তলা ভবন, নারায়ণগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৩ তলা ভবন, নারায়ণগঞ্জ সরকারি মহিলা কলেজের ৫ তলা ভবন, যাত্রাবাড়ীর শহীদ জিয়া বালিকা স্কুল অ্যান্ড কলেজের ৪ তলা ভবন, সাভারের ভাকুর্তার শ্যামলাপুর স্কুল অ্যান্ড কলেজের ৩ তলা ভবন, রাজধানীর তেজকুনি পাড়ার তেজগাঁও মডেল উচ্চ বিদ্যালয়ের ৪ তলা ভবন, ঢাকা কলিজিয়েট স্কুলের ৩ তলা ভবন, নারায়ণগঞ্জ সদরের দেলপাড়া সরকারি উচ্চবিদ্যালয়ের ৪ তলা ভবন, গাজীপুরের কালীগঞ্জ উপজেলার সরকারি শ্রমিক কলেজের ২য় তলা ভবন, রাজধানীর ডেমরা থানার উত্তর মান্ডার হায়দার আলি স্কুল অ্যান্ড কলেজের ৩ তলা ভবন,  নারায়ণগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৩য় তলা ভবন, নারায়ণগঞ্জ সরকারি বলিকা উচ্চ বিদ্যালয়ের ৩ তলা ভবন, নারায়ণগঞ্জের সরকারি মহিলা কলেজের ২ তলা ভবন।
পথরেখা /এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।