• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:৩১

খেলাতে কুসংস্কার নতুন নয়

খেলার মাঠে যাবার সময় যদি দুইটি শালিক দেখি; তবে খেলা ভাল হবেই এই শক্তি নিয়ে মাঠে যাওয়া যায়। খেলার জন্য মাঠে ঢুকার সাদা লাইন পার হবার সময় ডান পা দিয়ে ঢুকলে; মনে একটা প্রশান্তি আসেই। খেলা শুরুর আগে ব্রিফিং হয় , সেখানে অল্পের ভিতর বলে দেয়া হয় টিম ম্যানেজমেন্ট কি চাচ্ছে। 
 
ওয়ারি ক্লাব আর ভিক্টোরিয়া দুটোই বহু পুরাতন ক্লাব। ওয়ারি ক্লাবের মমিন ভাই ব্রিফিংএ হলে দিলেন খেলা যাতে ড্র হয়। ব্রিফিংএ দলের সেন্টার ফরওয়ার্ড মনসুর ছিলেন না, তাই সুযোগ পেয়ে গোল করে দেয়। ভিক্টোরিয়ার আলমগীর আদেল আর ওয়ারীর মমিন ভাইর কথা হয়ে ছিল ড্র করে এক পয়েন্ট দিয়ে ‘বি’ ডিভিশনে নেমে যাবার থেকে ভিক্টোরিয়াকে রক্ষা করবে। এ গোল হবার পর মমিন ভাই আর মাঠের সব খেলোয়াড় চেষ্টা করে গোল শোধ করে ভিক্টোরিয়াকে ‘বি’ ডিভিশনে নামা থেকে রক্ষা করে।
 
মাঠে দর্শক আসে না। এই দর্শক জমা করার বিভিন্ন ত্রিকর আছে। প্রায়ই হকি মাঠে অনেক আগেই চলে যেতাম, দেখতাম পল্টন ময়দান কতই না ব্যস্ত। যে দিকটা হকি স্টেডিয়ামের কাছে। সেখানে এক লোক কড়া রৌদ্রে আকাশের দিকে মুখ করে তাকিয়ে, কি দেখছে। বেটা একাই সব দেখে ফেলল। আস্তে আস্তে এক দুই করে লোক বেড়ে যখন অনেক তখন সে শুরু করল। ভাই সব এই যে আমার হাতে গাছের শিকড়টা এটা দিয়ে মানে ওই শিকড়টা হল বিশ্বের সব রোগ ভাল হবার একমাত্র মহৌষধ। 
 
লোক সমাগম তৈরির তরিকা জানতে হয়। হকিতে এখন দর্শক নাই। হকি কর্মকর্তাদের আকাশের দিকে তাকিয়ে লোক জড়ো করা নৈবচ্য তবে খেলার আগ্রহ ছড়িয়ে দেবার জন্য প্রচার দরকার। প্রচারেই প্রসার। বিভিন্ন স্থানে বড় বড় বিল বোর্ডে হকিকে ফুটিয়ে তুলুন। মাসে অন্তত দুই একবার সেমিনার করুন। ক্রিকেট আর ফুটবলের সাথে তাল মিলিয়ে চলার চেষ্টা করুন। ঢাকার লোক ক্রীড়াপ্রেমী, এদের অবজ্ঞা করলে প্রেম বেশীদিন কন্টিনিউ করবে না।
 
লেখক : সাবেক হকি অধিনায়ক জাতীয় এবং সেনাবাহিনী দল, জাতীয় ক্রীড়া পুরস্কার প্রাপ্ত এবং কলামিস্ট
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।