• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১০:৩৯

মাতৃদুগ্ধ শিশুর অমূল্য পুষ্টির আধার


পথরেখা অনলাইন : এমন একটা সময় ছিল, যখন সদ্যভূমিষ্ঠ শিশুর মুখে মধু কিংবা পানি তুলে দিতে নানি-দাদিদের আগ্রহের কমতি ছিল না। তাই কেউ রুপার বাটি-চামচ, কেউ-বা সোনার বাটি-চামচ নিয়ে হাজির হয়ে যেতেন সদ্যোজাত শিশুর সন্নিকটে। বর্তমান সময়ে সচেতন নানি-দাদিদের প্রথম অগ্রাধিকার হলো মায়ের বুকের প্রথম দুধ বা শালদুধ। কারণ, এখন তাঁরা জানেন, সদ্য ভূমিষ্ঠ শিশুর জন্য আদর্শ খাদ্য কখনোই মধু বা পানি হতে পারে না, বরং এই জাতীয় খাদ্য শিশুর জন্য ক্ষতিকর।

মায়ের দুধ শিশুর জন্য আদর্শ পুষ্টি সরবরাহ করে। কেননা এতে ভিটামিন, মিনারেল, প্রোটিন, কার্বোহাইড্রেট, পানি ও ফ্যাট প্রায় নিখুঁত পরিমাণে থাকে, যা শিশুর সঠিক বৃদ্ধির জন্য প্রয়োজন।

পৃথিবীজুড়ে যত খাদ্য উপাদান আছে, তার মধ্যে এমন একটি  উপাদান আছে, যা শিশুর সব পুষ্টি উপাদানে ভরপুর। সেটা হলো সুপার ফুড। এই সুপার ফুড হলো—মাতৃদুগ্ধ। মাতৃদুগ্ধ শিশুর রোগ প্রতিরোধে প্রথম টিকা বা ভ্যাক্সিন।

সন্তান জন্মদানের পর মায়ের বুকের ‘প্রথম দুধ’ শিশুর জন্য আদর্শ একটি খাবার। যাকে কোলেস্ট্রাম বলে। এর স্থায়িত্বকাল চার দিন। ঘন হলুদাভ এই কোলেস্ট্রাম নবজাতকের পরিপাকতন্ত্রের বিকাশে সাহায্য করে এবং মায়ের দুধ হজম করার জন্য শিশুর হজম প্রক্রিয়াকে প্রস্তুত করে। এই কোলেস্ট্রাম হলো মায়ের দুধের প্রথম ধাপ, যা পরে শিশুর বৃদ্ধির সঙ্গে সঙ্গে তার প্রয়োজনীয় পুষ্টি প্রদান করে।

কোলেস্ট্রামের পর সামান্য কম ঘনত্বের যে দুধ আসে, সেটি হলো ট্রানজিশনাল মিল্ক, যার স্থায়িত্বকাল চার থেকে দশ দিন। শিশুর জন্মের দশ থেকে পনেরো দিনের মধ্যে তৃতীয় পর্যায়ে মায়ের বুকে পরিপক্ব দুধ আসতে শুরু করে, যা শিশুর ছয় মাস বয়স পর্যন্ত সব ধরনের পুষ্টি উপাদান সরবরাহ করতে সক্ষম হয়।

বেশির ভাগ শিশু জন্মাবার পর প্রথম ৩-৫ দিনের মধ্যে অল্প পরিমাণে ওজন হারায়, যা মায়ের দুধ খাওয়ানো বা কম খাওয়ানোর সঙ্গে সম্পর্কিত নয়। আর সে জন্যই বিশ্বব্যাপী বিশেষজ্ঞরা শিশু জন্মানোর পর থেকে ছয় মাস বয়স পর্যন্ত এক ফোঁটা পানিও না খাইয়ে শিশুকে শুধু মায়ের বুকের দুধপানের জন্য উদ্বুদ্ধ করেন, যাকে এক্সক্লুসিভ ব্রেস্ট ফিডিং বলা হয়।

এক্সক্লুসিভ ব্রেস্ট ফিডিং শিশুর ডায়রিয়া, কানের সংক্রমণ, অ্যালার্জি ও অ্যাজমা হওয়ার ঝুঁকি কমিয়ে শিশুকে রাখে সুস্থ ও সবল। শুধু তাই নয়, জন্মের পর থেকে দুই বছর পর্যন্ত মাতৃদুগ্ধ পানে শিশু হয় বুদ্ধিসম্পন্ন, মেধাবী ও আত্মবিশ্বাসী। মাতৃদুগ্ধ পান শিশুর ওজন ঠিক রাখে এবং আকস্মিক শিশুমৃত্যুর হার কমায়।

মাতৃদুগ্ধ পানে শুধু যে শিশুটিই লাভবান হয়, তা কিন্তু নয়। এতে বেঁচে যান মা-ও। শুধু জন্মের পর থেকে দুই বছর পর্যন্ত মাতৃদুগ্ধ দানের মাধ্যমে একজন মায়ের স্তন ক্যানসার, ওভারিয়ান ক্যানসার, আর্থ্রাইটিস, ওভারিয়ান সিস্ট, ওস্টিওপোরোসিস, উচ্চ রক্তচাপ, কার্ডিওভাসকুলার ডিজিজ, ডায়াবেটিস প্রভৃতি রোগ হওয়ার ঝুঁকি কমে।

প্রসবজনিত ফিস্টুলার কারণ কী? জটিলতা দূর করার উপায় কী?প্রসবজনিত ফিস্টুলার কারণ কী? জটিলতা দূর করার উপায় কী?

শিশুকে মাতৃদুগ্ধ দানের ফলে মায়ের শরীরে অক্সিটোসিন ও প্রোল্যাকটিন হরমোন তৈরি হয়, যা মায়ের মানসিক চাপ কমাতে সহায়তা করে। মাতৃদুগ্ধ দান প্রসব-পরবর্তী সময়ে মায়ের অতিরিক্ত ব্লিডিং কমাতে ও জরায়ু দ্রুত আগের অবস্থানে ফিরে আসতে সহায়তা করে। এ ছাড়া মা ও শিশুর মধ্যে শারীরিক-মানসিক বন্ধন তৈরিতে সহায়তা করে।
লেখক: ক্লিনিক্যাল ডায়েটিশিয়ান, ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল, ঢাকা
পথরেখা/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।