• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ২৩:৩২

ইসরাইলি জেট বিমানের দক্ষিণ লেবাননে বোমা বর্ষণ

  • আন্তর্জাতিক       
  • ২২ সেপ্টেম্বর, ২০২৪       
  •       
  • ২২-০৯-২০২৪, ১৮:১৬:৪৫

পথরেখা অনলাইন : ইসরাইলি যুদ্ধবিমানগুলো শনিবার লেবাননের দক্ষিণাঞ্চলে বোমা বর্ষণ করেছে। বৈরুতে ইসরাইলি হামলায় হিজবুল্লাহর একাধিক ঊর্ধ্বতন কমান্ডারসহ ৩৭ জন নিহত হওয়ার একদিন পর সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা সৃষ্টি করেছে।
 
সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ইসরাইলের নাগরিকদের বিরুদ্ধে হুমকি দূর করার জন্য কয়েক ডজন ইসরাইলি যুদ্ধবিমান দক্ষিণ লেবাননে হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে ব্যাপকভাবে আঘাত করছে। বৈরুত, থেকে বার্তা সংস্থা এএফপি এ  খবর জানায়।
 
প্রায় এক বছর ধরে, লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহ যোদ্ধারা ফিলিস্তিনি মিত্র হামাসের সমর্থনে ইসরাইলি বাহিনীর সাথে আন্তঃসীমান্ত গুলি বিনিময় করে আসছে। ৭ অক্টোবর ইসরাইলের উপর হামাসের হামলার ফলে গাজায় যুদ্ধের সূত্রপাত করে। আগস্টের পর থেকে আন্তঃসীমান্ত গুলি বিনিময় বেড়েছে। লেবাননের সরকারি বার্তা সংস্থা ‘ন্যাশনাল নিউজ এজেন্সি’ জানায়, ইসরাইলি যুদ্ধবিমানগুলো শনিবার সন্ধ্যায় দক্ষিণ লেবাননের উপর বড় আকারের বিমান হামলা চালিয়েছে। বৈরুতে হামলার স্থানে উচ্চ ভবনের নীচে এখনও ভারী যন্ত্রপাতি কাজ করছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার ভোরে ৩১ জন নিহতের পর আরও ছয়জনের মৃত্যুর খবর জানিয়েছে।
 
এএফপি টিভির ফুটেজে, নিহত হিজবুল্লাহ সদস্যদের তিনজনের দাফন সম্পন্নের জন্য লেবাননের রাজধানীতে শোকার্তদের জড়ো হতে দেখা গেছে। লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি  ‘ভয়াবহ গণহত্যার’ নিন্দা করেছেন। তিনি জাতিসংঘের বার্ষিক সাধারণ পরিষদে তার সফর বাতিল করেছেন বলে জানিয়েছেন। জার্মানি বলেছে, উত্তেজনা প্রশমিত করার জন্য জরুরি ব্যবস্থা নেওয়া প্রয়োজন। জাতিসংঘও উচ্চতর হামলা বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে এবং সকল পক্ষের  সর্বোচ্চ সংযমের আহ্বান জানিয়েছে।
 
এদিকে মার্কিন পররাষ্ট্র দপ্তর লেবানন প্রবাসী আমেরিকানদেরকে লেবানন  ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে।
এর আগে শনিবার, ইসরাইলি সামরিক বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, ইসরাইলি বিমান দক্ষিণ লেবানন থেকে গুলি চালানোর জন্য হাজার হাজার রকেট লঞ্চারকে প্রস্তুত করেছে এবং আনুমানিক ১৮০টি অনির্দিষ্ট লক্ষ্যবস্তু নির্ধাণ করেছে। এএফপির সংবাদদাতারা দক্ষিণ লেবাননের বিস্তীর্ণ এলাকায় তীব্র ইসরাইলি হামলার খবর জানিয়েছে। হিজবুল্লাহ বলেছে, তারা ইসরাইলের অন্তত সাতটি সামরিক অবস্থান ও সংযুক্ত গোলান হাইটসকে লক্ষ্য করে শনিবার রকেট হামলা চালিয়েছে। ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, বিকালে হিজবুল্লাহ প্রায় ৯০টি রকেট নিক্ষেপ করেছে।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।