• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:২৯

অনেকেই মেসির খেলার ধরন বোঝে না বললেন নেইমার

দেশকন্ঠ প্রতিবেদন : গত আগস্টে বার্সেলোনার সঙ্গে ২২ বছরের সম্পর্কের পাঠ চুকিয়ে দুই বছরের চুক্তিতে পিএসজিতে যোগ দেন মেসি। ক্লাব ফুটবলে কাতালান দলটি ছাড়া ক্যারিয়ারে আগে অন্য কোথাও না খেললেও খেলোয়াড় হিসেবে মেসি যে মানের, তাতে ধারণা করা হচ্ছিল নতুন ক্লাবেও অনায়াসে ডানা মেলবেন রেকর্ড সাতবারের ব্যালন ডি অ’র জয়ী তারকা। লিওনেল মেসিকে পেয়ে আকাশছোঁয়া প্রত্যাশায় শুরুতেই পাহাড় ডিঙানোর স্বপ্ন দেখেছিল পিএসজি সমর্থকরা। আশার সেই প্রদীপ নিভতে সময় লাগেনি। প্যারিসের ক্লাবটিতে প্রথম মৌসুমে নিজের সেরার ধারেকাছেও ছিলেন না মেসি। তার ক্লাব সতীর্থ নেইমারের চোখে অবশ্য সমস্যাটা অন্য জায়গায়; আর্জেন্টাইন তারকার খেলার ধরন দলের কিছু খেলোয়াড় বুঝতে না পারার কারণেও তার জন্য কাজটা কঠিন হয়ে গেছে।
 
মৌসুমের বিভিন্ন সময়ে বিচ্ছিন্নভাবে মেসির ঝলক দেখা গেলেও তার খেলায় আগের সেই ধার দেখা যায়নি। আগের মৌসুমেই লা লিগায় সর্বোচ্চ গোলস্কোরার হওয়া ৩৪ বছর বয়সী ফুটবলার ২০২১-২২ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে জালের দেখা পান মাত্র ১১ বার। তারকাসমৃদ্ধ পিএসজির স্কোয়াডে মেসি যোগ দেওয়ার পরও দলটিকে মৌসুম শেষ করতে হয়েছে কেবল লিগ ওয়ানের শিরোপা নিয়েই। চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলো থেকে দলটিকে বিদায় করে দেয় পরে চ্যাম্পিয়ন হওয়া রিয়াল মাদ্রিদ। আরও একবার চ্যাম্পিয়ন্স লিগ থেকে আগেভাগে ছিটকে যাওয়ায় এবং মৌসুমে দলের সামগ্রিক পারফরম্যান্সে বিরক্ত হয়ে ওঠে পিএসজির সমর্থকরা। রিয়ালের বিপক্ষে ম্যাচের পর ক্লাবটির সমর্থকগোষ্ঠী ক্লাব সভাপতি ও ক্রীড়া পরিচালকের পদত্যাগের দাবি জানায়। পরের লিগ ওয়ানের ম্যাচে মেসি-নেইমারকে উদ্দেশ্য করে দুয়োও দেয় তারা। 
 
সব মিলিয়ে পিএসজিতে প্রথম মৌসুমটা বেশ কঠিন গেছে মেসির জন্য। সম্প্রতি ক্যানাল প্লাসের সঙ্গে আলাপচারিতায় নেইমার বলেন, পিএসজিতে যোগ দেওয়ার পর অনেক কিছুই মেসির বিপক্ষে গেছে, সেগুলো প্রভাব ফেলেছে তার খেলায়। লিও অনেক বছর বার্সেলোনায় কাটিয়েছে এবং ক্লাব ও শহর পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেওয়া কঠিন। তাছাড়া, ভাষাও আলাদা। বিভ্রান্ত হওয়ার মত অনেক বিষয় রয়েছে। এছাড়া আছে দলের খেলার ধরনের বিষয়টিও, এমন কিছু খেলোয়াড় আছে যারা মেসির খেলার ধরন বোঝে না। এগুলো সবই তার বিপক্ষে গেছে। লিও, কিলিয়ান (এমবাপে) ও আমি এমন খেলোয়াড়, যাদেরকে সবসময় পারফরম্যান্স, (গোল) সংখ্যা, শিরোপা এবং সবকিছুর ভিত্তিতে বিচার করা হয়। মেসি, নেইমারের সঙ্গে পিএসজির আক্রমণ ত্রয়ীর আরেক সদস্য কিলিয়ান এমবাপের লম্বা সময় ধরে গুঞ্জন ছিল ক্লাব ছাড়ার। আসছে গ্রীষ্মের দলবদলে রিয়ালে যোগ দেওয়ার অনেক কাছাকাছিও চলে গিয়েছিলেন তিনি। অনেক নাটকীয়তার পর শেষ পর্যন্ত অবশ্য প্যারিসেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন বিশ্বকাপ জয়ী তারকা। নেইমার মনে করেন, এমবাপের পিএসজিতে থেকে যাওয়ার সিদ্ধান্তই সঠিক। কিলিয়ানের থেকে যাওয়ার সিদ্ধান্তে আমি খুব খুশি হয়েছিলাম। আমি মনে করি, পিএসজি তার ক্যারিয়ারের জন্য সঠিক। আমি আশা করি, সে নিজের দেশে, নিজের শহরের দলে চ্যাম্পিয়ন্স লিগ জিতবে।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।