• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৩:৪৬

ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গ্রহণ সম্পন্ন

দেশকণ্ঠ ডেস্ক : ভারতের পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটদান প্রক্রিয়া ২১ জুলাই বিকেলে সম্পন্ন হয়েছে। আইনসভার উভয় কক্ষের সদস্যরা দেশের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনের জন্য তাদের ভোট দিয়েছেন। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) প্রার্থী দ্রৌপদী মুর্মু বিরোধীদলের মনোনীত প্রার্থী সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহার বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন।
 
ঝাড়খন্ডের আদিবাসী নারী দ্রৌপদী মুর্মু রাষ্ট্রপতি পদে খুব সহজেই বিজয় লাভ করবেন বলে ধারণা করা হচ্ছে। তিনি ইতিমধ্যে শিবসেনা, ঝাড়খন্ড মুক্তি মোর্চা, বিজু জনতা দল, শিরোমণি আকালি দল, জেএমএম ও ওয়াইএসআর কংগ্রেস পার্টিসহ বেশ কয়েকটি আঞ্চলিক দলের সমর্থন পেয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধী ও বেশিরভাগ সংসদ সদস্য সংসদ ভবনে ১৮ জুলাই সকালে তাদের ভোট দিয়েছেন। এছাড়া মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরিওয়াল, যোগী আদিত্যনাথ, ননীব পাটনায়েক, এম কে স্ট্যালিন এবং ভূপেন্দ্র প্যাটেল সহ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা তাদের নিজ নিজ রাজ্য বিধানসভায় ভোট দিয়েছেন।
 
আগামী ২১ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনা করা হবে এবং ক্ষমতাসীন রামনাথ কোভিন্দ তাঁর পাঁচ বছরের মেয়াদ শেষে পদত্যাগ করবেন একদিন পর নতুন রাষ্ট্রপতি ২৬ জুলাই শপথ নেবেন।
 
ভারতের রাষ্ট্রপতি একটি ইলেক্টোরাল কলেজের মাধ্যমে পরোক্ষভাবে নির্বাচিত হন, যা উভয় কক্ষের সংসদ সদস্যগণ এবং সকল রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের আইনসভার আইনপ্রণেতাদের নিয়ে  গঠিত।  তবে মনোনীত সদস্যরা ভোট দিতে পারেন না। রাষ্ট্রপতি নির্বাচনের ইলেক্টোরাল কলেজ লোকসভার ৫৪৩ জন, রাজ্যসভার ২৩৩ জন এবং আইনসভার ৪ হাজার ৩৩ জন সদস্য নিয়ে গঠিত। 
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।