• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪
    ৮ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৭:২৮

চলছে না অটোরিকশা রাজশাহী শহরে নামলো ‘টমটম’

  • জাতীয়       
  • ২৯ আগস্ট, ২০২২       
  • ৬২
  •       
  • ২৯-০৮-২০২২, ১৯:১১:৫৫

দেশকন্ঠ প্রতিবেদন : ভাড়া বাড়ানোর দাবিতে রাজশাহী শহরে আন্দোলন করছেন ব্যাটারিচালিত অটোরিকশার (ছয় আসনবিশিষ্ট) চালকরা। তবে ব্যাটারিচালিত দুই আসনের অটোরিকশাগুলো চলছে। শহরে যাতায়াতের মূল মাধ্যম ছয় আসনের অটোরিকশা চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়েছেন যাত্রীরা। এ সুযোগে শহরে নেমেছে ঐতিহ্যবাহী টমটম গাড়ি। নগরীর বিভিন্ন রাস্তায় চলাচল করছে এসব টমটম। যদিও ভাড়া একটু বেশি। কিন্তু বেশি ভাড়ায়ও মানুষ খুশি মনে চড়ছেন টমটমে। গন্তব্যে পৌঁছানোর পাশাপাশি টমটমে চড়ার বাড়তি আনন্দ উপভোগ করছেন যাত্রীরা। একসময় রাজশাহীর মানুষের যাতায়াতের প্রধান বাহন ছিল টমটম। তাই ‘টমটমের শহর’ নামেই পরিচিতি পায় পদ্মাপাড়ের এই শহর। তবে কালের বিবর্তনে রাজশাহীর সেই টমটম এখন বিলুপ্তির পথে।
 
যান্ত্রিক পরিবহনের কাছে হার মেনেছে টমটম। মাত্র তিনটি টমটম আছে রাজশাহী শহরে। টমটমগুলো চলে শৌখিন ভ্রমণপিপাসুদের নিয়ে। তবে রাজশাহীতে হঠাৎ অটোরিকশা চলাচল বন্ধ হয়ে যাওয়ায় আবারও যাত্রী পরিবহনে ফিরেছে টমটম। সোমবার (২৯ আগস্ট) রাজশাহী নগরীর সাহেববাজার, তালাইমারি, সিঅ্যান্ডবি ও পুলিশ লাইন্সে টমটম চলাচল করতে দেখা গেছে। টমটমে চড়ে তালাইমারি থেকে সাহেববাজার এসেছেন রফিকুল ইসলাম। তিনি বলেন, ‘অটো (অটোরিকশা) নাই। টমটমে চড়েই আসলাম। ভালোই লাগলো। ভাড়া যদিও অটোর চেয়ে বেশি। তবে পুরো রাস্তাটা উপভোগ করেছি। তাই ভাড়া নিয়ে তেমন আক্ষেপ নেই।’ টমটমের আরেক যাত্রী হাসিবুল ইসলাম। তিনিও এসেছেন তালাইমারি থেকে। তিনি বলেন, ‘টমটমে চড়তে পারবো ভাবতেই পারিনি। আমি মজা করে হাত তুলেছিলাম। ভাড়া জানার পর বেশ আগ্রহ নিয়েই গাড়িতে উঠেছি। এই পরিবহনে উঠে বেশ ভালোই লাগছে।’
 
রাজশাহী নগরীর তালাইমারি এলাকা থেকে যাত্রী নিয়ে টমটম ছুটিয়ে সাহেববাজারে আসেন টমটম চালক মো. আজিবুর রহমান। ৪১ বছর ধরে টমটম চালাচ্ছেন তিনি। তিনি বলেন, ‘একসময় অনেক ঘোড়ার গাড়ি ছিল রাজশাহী নগরীতে। নগরীর বিভিন্ন প্রান্তে ছিল টমটম থামার জায়গা। তবে অটো চলে আসায় এখন আর সেই দিন নেই। এখন বিভিন্ন প্রয়োজনে বা বুকিং দিয়ে শৌখিন ভ্রমণপিপাসুরা এতে যাতায়াত করেন।’ আজিবুর রহমান বলেন, ‘আজ রাজশাহী শহরে অটো চলাচল বন্ধ। তাই শহরে গাড়ি চালাচ্ছি। মানুষ বেশ আগ্রহ সহকারে এটিকে নিয়েছে। ভাড়াও বেশ ভালো পাচ্ছি। তালাইমারি এলাকা থেকে সাহেববাজার আসতে ভাড়া নিয়েছি ২০ টাকা করে।’ আজিবুর রহমানের সঙ্গে কথা বলে জানা যায়, রাজশাহী শহরে এখন মাত্র তিনটি টমটম গাড়ি রয়েছে। সাধারণত নগরীর শ্রীরামপুর টি-বাঁধ এলাকায় এগুলোর চলাচল। শৌখিন মানুষরা এতে করে ঘোরেন। তবে আজ তারা রাস্তায় নেমেছে।
 
‘একটি ঘোড়া পালতে দৈনিক ৫০০ টাকার মতো খরচ হয়। অথচ ঘোড়ার গাড়ি দিয়ে তেমন আয় নেই। ঐতিহ্য ও বাপ-দাদার স্মৃতি নিয়েই এখনো আমরা টিকে আছি’, যোগ করেন টমটমচালক আজিবুর রহমান। এদিকে ব্যাটারিচালিত অটোরিকশা চালক-মালিকদের জিম্মি দশা থেকে যাত্রীদের মুক্ত করতে রাজশাহীতে সিটি সার্ভিস বাস চালু করা হয়েছে। সোমবার সকাল থেকে কাটাখালী থেকে কোর্ট স্টেশন রুট, নওদাপাড়া থেকে সাহেববাজার রুট, কাশিয়াডাংগা থেকে রেলগেট রুটসহ বিভিন্ন রুটে চলছে সিটি সার্ভিস বাস।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।