• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:৩৭

চা চাষে ঝুকছেন বীরগঞ্জের কৃষকেরা

মো. আব্দুল ওয়ারেছ, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি : ধান আর লিচুর জেলা হিসেবে পরিচিত দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় চা চাষের অপার সম্ভাবনা রয়েছে। চা চাষ লাভজনক হওয়ায় চা চাষে ঝুকছেন কৃষকেরা। উপজেলায় পরীক্ষা মুলকভাবে চা চাষ শুরু হলেও বর্তমানে বাণিজ্যিকভাবে শুরু হয়েছে চা চাষ। তাই দিন দিন বাড়ছে চা বাগান এবং বাড়ছে চা চাষীর সংখ্যা।
 
উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, উপজেলার পলাশবাড়ী ইউনিয়নের ঝলঝলি গ্রামের নজরুল ইসলাম ২০১৬সালে এক একর জমিতে পরীক্ষামূলকভাবে চা চাষ শুরু করেন। নজরুল ইসলামের চা চাষের সাফল্য দেখে উপজেলার পাল্টাপুর আশ্রায়ন গ্রামের আজাদ আলী চা চাষ শুরু করেন। এরপর এই এলাকায় বাড়তে থাকে চা চাষীর সংখ্যা। ৫বছরে উপজেলায় চা চাষের জমির পরিমাণ বেড়ে হয়েছে ১৪.২৫ হেক্টর। বর্তমানে চা চাষীর সংখ্যা ১১জন। এর বাইরে আরও বেশ কিছু কৃষক রয়েছেন যারা নতুন নতুন বাগান তৈরী করছেন বলে জানা গেছে।
 
চা চাষী মো. নজরুল ইসলাম জানান, ২০১৬সালে এক একর জমিতে পরীক্ষামূলকভাবে চা চাষ শুরু করেন। চা বাগান প্রস্তুত করে চা চারা রোপন করতে এক একরে খরচ হয়েছে প্রায় ৬০ হাজার টাকা। গাছের বয়স ২ বছর হওয়ার পর প্রতি মাসে চা পাতা বিক্রয় করা হয় ২৫ হাজার টাকার। পার্শ্ববর্তী জেলার পঞ্চগড় নর্থ বেঙ্গল চা কারখানায় বিক্রি করেন। এই চা পাতা ২৫ টাকা কেজি দরে বিক্রি হয়। তবে বেশিক মহামারী কারণে চাহিদা কম থাকায় বর্তমানে চা পাতার দাম কিছুটা কমেছে। বর্তমানে সাড়ে ২১টাকা দরে পপুলার চা কারখানায় বিক্রয় করা হয়েছে। ৪০দিন পর পর বাগান হতে চা পাতা সংগ্রহ করা হয়। এতে করে ১একর জমিতে ৩৫হাজার টাকার চাপাতা বিক্রয় করা হয়। চা বাগানে পরিচর্যা ছাড়া তেমন আর কোনো খরচ নেই। বছরে দুইবার সার দিলেই চলে। জৈব সার চা বাগানের জন্য খুবই উপযোগী।
 
পাল্টাপুর ইউনিয়নের পাল্টাপুর গ্রামের আজাদ আলী জানান, ৫বছর পুর্বে ১একর জমিতে একটি চা বাগান করেন তিনি। ৪০দিন পর পর বাগান হতে চা গ্রহণ করা হয়। এর মধ্যে ১৫দিন আগে ৫০০কেজি চা পাতা উত্তোলন করে পঞ্চগড়ে বিক্রয় করেন। প্রতি কেজি চা পাতার দাম ২৩টাকা করে ধরা হয়েছে। এর আগে ৩০০শত কেজি চা পাতা গ্রহন করা হয়। অর্থাৎ দিন দিন চা উৎপাদনের পরিমান বাড়ছে বলে তিনি জানান। ঝুকি কম এবং অন্যান্য ফসলের চেয়ে লাভজনক হওয়ায় এ এলাকায় চাষ বাড়ছে। আগ্রহী কৃষকরা চা বাগান পরিদর্শনে এসে বাগান করার ক্ষেত্রে অভিজ্ঞতা বিনিময় করেন।
 
বীরগঞ্জ পৌর শহরের বাসিন্দা রফিকুল আলম বাবুল জানান, লাভজনক হওয়ায় চা বাগান পরিদর্শন শেষে নিজে চা বাগান করার সিদ্ধান্ত গ্রহণ করি। সিদ্ধান্ত অনুযায়ী গত মে মাসে ২একর জমিতে চা গাছের চারা রোপন করা হয়েছে। দুয়েক দিনে আরো কিছু জমিতে চায়ের চারা লাগানো হবে। পর্যায়ক্রমে বাগানের পরিধি আরও বাড়ানো হবে বলে তিনি জানান।
 
বীরগঞ্জ উপজেলা কৃষি অফিসার আবুরেজা মোঃ আসাদুজ্জামান জানান, উচু এবং পতিত জমিতে চাষে আমরা সার্বিক সহযোগিতা দিয়ে আসছি। তবে ধান ও অন্যান্য ফসলের জমি নষ্ট করে চা বাগান তৈরী না করার জন্য আগ্রহী চাষীদের আমরা পরামর্শ দিয়ে থাকি। তারপরেও পাশের জেলা পঞ্চগড়ে চা চাষে অভাবনীয় সাফল্যের পর আমাদের উপজেলাতে চা বাগানের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।
দেশকণ্ঠ/আসো
 
 
 
 
 
 
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।