• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৬:২৩

নতুন নিষেধাজ্ঞাগুলি পুনর্বিবেচনা করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি তালিবানের আহ্বান

  • আন্তর্জাতিক       
  • ১৩ অক্টোবর, ২০২২       
  • ৭১
  •       
  • ১৩-১০-২০২২, ১১:৪২:০৪

দেশকন্ঠ ডেস্ক : আফগানিস্তানের ইসলামপন্থী তালিবান সরকার বুধবার তাদের কিছু নেতার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞাকে দুই দেশের মধ্যে সম্পর্ক "উন্নয়নে প্রতিবন্ধকতা" হিসাবে সমালোচনা করেছে। যুক্তরাষ্ট্র বর্তমান বা সাবেক তালিবান নেতাদের শাস্তি হিসাবে ভিসা প্রদানে একটি নতুন বিধিনিষেধ নীতি ঘোষণা করার একদিন পর, তালিবানের পক্ষ থেকে এই প্রতিক্রিয়া জানানো হল। তালিবান পররাষ্ট্র মন্ত্রকের এক বিবৃতিতে বলা হয়েছে, "এই ধরনের সিদ্ধান্ত দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি বিরূপ প্রভাব ফেলতে পারে।" বিবৃতিতে আরও বলা হয়েছে, "সমস্ত বিরোধ কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে সমাধান করা উচিত এবং যে সিদ্ধান্তগুলি উভয় পক্ষের স্বার্থ পূরণ করে না, তা পর্যালোচনা করা উচিত।"
 
বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের সময়কে প্রশ্নবিদ্ধ করে বলা হয়েছে, গত সপ্তাহে দোহায় দুই দেশের উচ্চ-পর্যায়ের কর্মকর্তাদের সাথে আলোচনার পর এটি ঘোষণা করা হয়। ঐ বৈঠকে "প্রায় সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়" বিশদভাবে আলোচনা করা হয়েছিল। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন, মঙ্গলবার নিষেধাজ্ঞাগুলি প্রকাশ করে বলেছেন, এই ধরনের ব্যক্তিদের পরিবারের সদস্যরাও এই বিধিনিষেধের আওতায় থাকতে পারেন। ব্লিংকেন অন্যান্য সরকারকেও ওয়াশিংটনের সাথে একই ধরনের পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানান, যাতে তালিবানকে সম্মিলিতভাবে একটি বার্তা পাঠানো যায় যে, শুধুমাত্র যে সরকার যে সকল আফগানের প্রতিনিধিত্ব করে এবং তাদের মানবাধিকারকে সম্মান দেয়, সেই সরকারকে বৈধ বলে গণ্য করা যেতে পারে।
 
তিনি বলেন, "একটি ভয়ঙ্কর উদাহরণ হলো, আফগানিস্তান বিশ্বের একমাত্র দেশ, যেখানে এক বছরেরও বেশি সময় ধরে, মেয়েদেরকে ষষ্ঠ শ্রেণির বাইরে স্কুলে যেতে নিষেধ করা হয়েছে, এবং এখন পর্যন্ত তাদের স্কুলে প্রত্যাবর্তনের কোনও আলামত দেখা যাচ্ছে না"। ২০২১ সালের আগস্টে তৎকালীন বিদ্রোহীদের সাথে ২০ বছরের যুদ্ধের পর, আমেরিকান নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী প্রত্যাহার করে নিলে, তালিবান দেশটির নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করে। কট্টরপন্থী গোষ্ঠীটি তখন থেকে আফগানিস্তানের বেশিরভাগ অংশে মেয়েদের মাধ্যমিক বিদ্যালয়ে ফিরে যেতে বাধা দিয়েছে তবে নারীদের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ার অনুমতি রয়েছে।
 
মানবাধিকার এবং সন্ত্রাসবাদ সম্পর্কিত উদ্বেগের জন্য বিদেশী সরকারগুলি এখনও আফগানিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি দেয়নি। তালিবান তাদের নীতির পক্ষে বলেছে, তাদের নীতি আফগান সংস্কৃতি এবং ইসলামি আদেশের সাথে সঙ্গতিপূর্ণ। তারা আরও বলছে, শুধুমাত্র পুরুষ সরকার সমস্ত আফগান গোষ্ঠীর প্রতিনিধিত্ব করে। তারা ইসলামপন্থী গোষ্ঠীর বিরুদ্ধে পশ্চিমা মিডিয়ার প্রচার বলে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ খারিজ করে দিয়েছে। গত মাসের শেষের দিকে আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি স্কুলে একটি শক্তিশালী আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটে, যখন শিক্ষার্থীরা ওই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিল।
 
জাতিসংঘ বলেছে, ওই বোমা হামলায় ৫৩ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী ও কন্যা। এছাড়া আরও অনেক লোক এতে আহত হয়েছে।
সূত্র : ভিওএ
দেশকণ্ঠ/রাসু

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।