• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪
    ৮ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০১:২১

মানব দেহের জন্য ডিম একটি কার্যকরী সুপার ফুড

  • জাতীয়       
  • ১৪ অক্টোবর, ২০২২       
  • ৬৯
  •       
  • ১৪-১০-২০২২, ০৮:২০:২০

দেশকন্ঠ প্রতিবেদন : আজ ১৪ অক্টোবর ২০২২ তারিখ, শুক্রবার সারা বিশ্বে উদযাপিত হচ্ছে ‘বিশ্ব ডিম দিবস-২০২২’। দিবসটির গুরুত্ব অনুধাবন করে প্রতি বছরের ন্যায় এবারও প্রাণিসম্পদ অধিদপ্তর, ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন-বাংলাদেশ শাখা এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি), বাংলাদেশ এনিম্যাল এগ্রিকালচার সোসাইটি (BAAS) সহ নানা পোল্ট্রি সংগঠন  বিভিন্ন  কর্মসূচি গ্রহণ করেছে। এবারের প্রতিপাদ্য হচ্ছে “প্রতিদিন একটি ডিম, পুষ্টিময় সারাদিন”
 
প্রতিদিনের খাদ্য তালিকায় ডিম সবচেয়ে পুষ্টিকর খাবারগুলির মধ্যে একটি। যা আপনার প্রয়োজনের প্রায় প্রতিটি পুষ্টি উপাদানের সামান্য পরিমাণ ধারণ করে। প্রয়োজনীয় পুষ্টি পাওয়ার পাশাপাশি ডিমের রয়েছে আরো অনেক উপকারিতা। এজন্য ডিমকে বলা হয় সুপার ফুড। প্রতি বছরের৷ অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার পালিত হয় বিশ্ব ডিম দিবস।
 
 বিশ্ব ডিম দিবস উপলক্ষে  শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন (এএসভিএম) অনুষদের অধ্যাপক ড. মোফাজ্জল হোসাইন বলেন, ডিম পুষ্টি উপাদানে ভরপুর একটি প্রাকৃতিক খাদ্য। সব জায়গায় খুব সহজে এবং সাশ্রয়ী মূল্যে পাওয়া যায়।  যাতে রয়েছে প্রয়োজনীয় প্রায় সকল ভিটামিন ও খনিজ। যা স্বাস্থ্যকর ডায়েট এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর দেহের প্রতিটি অঙ্গের বৃদ্ধিতে ভূমিকা রাখে। মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত প্রতিটি অঙ্গের জন্য দরকার ডিম।
 
এই গবেষক বলেন, একটি ডিমে দেহের প্রয়োজনীয় প্রতিটি উপাদান থাকে। মাথার চুলের যে বৃদ্ধি ঘটে সেটা প্রোটিন। এ প্রোটিন আসে ডিম থেকে। ডিমের মধ্যে এমন কিছু পুষ্টি উপাদান রয়েছে যা চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধির জন্য সরাসরি জড়িত। আমাদের দৃষ্টি শক্তিকে ঠিকঠাক করতে হলে আমাদের প্রতিদিন ডিম খেতে হবে। শুধু তাই নয়, আমাদের দেহের দৈহিক বৃদ্ধি যেমন: অঙ্গের বৃদ্ধি, চুলের বৃদ্ধি, নখের বৃদ্ধির জন্যও ডিমের ভূমিকা অনেক।
 
ড. মোফাজ্জল আরো বলেন,গর্ভবতী মায়ের ভ্রুণের বৃদ্ধি, বাচ্চার বৃদ্ধি কিংবা দুগ্ধ প্রদানকারী মায়ের জন্য ডিম খুবই দরকারী। আমাদের শরীরের যে ক্ষয় হয়, তার জন্যও ডিম খাওযা প্রয়োজন। আমরা যে খাদ্য খাই তা পরিপাকের জন্য ডিম খেতে হবে। আমাদের শরীরে বিভিন্ন এনজাইম তৈরিতেও ভূমিকা রাখে ডিম।
 
এক কথায়, আমাদের শরীরের প্রতিটি অঙ্গ পতঙ্গই ডিমের উপর নির্ভরশীল। একেবারে মাথা থেকে পায়ের নখ পর্যন্ত । আমাদের সুস্থ সবল থাকার জন্য প্রত্যেকের অবশ্যই প্রতিদিন ডিম খাওয়া উচিত। মেধা, দৃষ্টি ও শারীরীক গঠনে ডিম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
দেশকণ্ঠ/রাসু

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।