• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৯:২৩

চাইনিজ চিকেন ফ্রাইড রাইস রান্না করবেন যেভাবে

  • সারাদেশ       
  • ২২ ডিসেম্বর, ২০২২       
  • ৭৬
  •       
  • ২২-১২-২০২২, ২২:৩২:৪৮

দেশকন্ঠ ডেস্ক : চাইনিজ চিকেন ফ্রাইড রাইস খেতে আমরা অনেকেই পছন্দ করি। কিন্তু তৈরি করার পদ্ধতি এবং উপকরন গুল না যানার অভাবে হয়তো অনেকরই এই খাবারটিকে ঘরে খাওয়া হয়ে উঠেনা। তাই আজ আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে খুব সহজেই আপনি চাইনিজ চিকেন ফ্রাইড রাইস রান্না করতে পারবেন। আসুন জেনে নেয়া যাক চাইনিজ চিকেন ফ্রাইড রাইস রান্না করবেন যেভাবে।

চাইনিজ চিকেন ফ্রাইড রাইসের উপকরণ:
১. বাসমতি চাল : ২ কাপ,
২. পানি : ৪ কাপ,
৩. তেল : ৪ টেবিল চামচ,
৪. রসুন কুচি : ১ টেবিল চামচ,
৫. মুরগি ছোট টুকরা করাঃ ১/২ কাপ,
৬. মটরশুটি : ১/৪ কাপ,
৭. গাজর (জুলিয়ান কাট) ১/৪ কাপ,
৮. বরবটি টুকরা : ১/৪ কাপ,
৯. ক্যাপসিকাম :১/৪ কাপ,
১০. টেস্টিং সল্ট : ১/২ চা চামচ,
১১. সয়াসস : ১ চা চামচ,
১২. ভিনেগার : ১ চা চামচ,
১৩. লবণঃ পরিমাণমতো।
তৈরী করার নিয়ম :
প্রথমে বাসমতি চালের ভাত রান্না করতে হবে। এর জন্য চাল ভাল করে ধুয়ে পর্যাপ্ত পানিতে ঘন্টাখানেক ভিজিয়ে রাখতে হবে। এরপর পানি নিংরে চাল একপাশে সরিয়ে রাখতে হবে। এবার একটি ডিপ ননস্টিক প্যানে চারকাপ (চালের দ্বিগুন) পানি দিয়ে তাতে স্বাদ অনুযায়ী লবণ দিতে হবে এবং তা চুলায় বসিয়ে জ্বাল দিতে হবে।

এরপর যখন পানি ফুটতে শুরু করবে তখন তাতে চাল দিয়ে এর উপর ঢাকনা দিয়ে দিতে হবে। তারপর ১০-১৫ মিনিট তা রান্না করার পর ভাত হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ১০ মিনিট আরো ঢাকনা দিয়ে রাখতে হবে। এছাড়া ভাত যেন লেগে না যায় সে জন্য রান্না করার সময় তাতে এক টেবিল চামচ ঘি দেওয়া যেতে পারে।

এতে ভাতের ফ্লেভারও সুন্দর আসবে। এবার ফ্রাইড রাইস রান্নার জন্য প্রথমে কড়াইয়ে তেল গরম করে নিতে হবে। এরপর এতে রসুন কুচি দিয়ে তা ভাজতে হবে। যখন রসুন বাদামি রং ধারন করবে তখন মুরগির মাংসের টুকরাগুলো দিয়ে তা ভালো করে ভাজতে হবে।
এরপর এতে মটরশুটি দিয়ে আরো কিছুক্ষণ রান্না করে এর মধ্যে গাজর, আড়াআড়ি করে কাটা বরবটি এবং সবশেষে ক্যাপসিকাম দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। তবে এগুলো সব পরপর একসাথে না দিয়ে একটু সময় পর পর দিতে হবে। এখানে যদি লাল রঙের ক্যাপসিকাম দেওয়া হয় তাহলে এতে কালারটা সুন্দর আসবে।

এরপর এতে টেস্টিং সল্ট, সয়াসস ও ভিনেগারের সাথে সামান্য পানি দিতে হবে যেন চিকেন ও সবজিগুলো ঠিকমতো সেদ্ধ হয়ে যায়। এবার সবজিগুলো একপাশে সরিয়ে অথবা আলাদা পাত্রে একটু তেল দিয়ে দুটি ডিম ভেঙ্গে তা ফেটিয়ে সবজির সাথে মিশিয়ে দিতে হবে।
এবার রান্না করে রাখা বাসমতি চালের ভাত দিয়ে হালকা করে ফ্রাই করতে হবে যেন রাইসগুলো ভেঙ্গে না যায়। কিছুক্ষণ রান্না করার পর তা চুলা থেকে নামিয়ে ফেলতে হবে। তারপর গরম গরম পরিবেশন করুন চায়নিজ চিকেন ফ্রাইড রাইস।
দেশকন্ঠ /এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।