• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৯:২৬

যানজটের নগরীতে স্বস্তির দরজা খুলবে মেট্রোরেল

  • সারাদেশ       
  • ২৬ ডিসেম্বর, ২০২২       
  • ৬০
  •       
  • ২৭-১২-২০২২, ০০:৩১:৩৫

দেশকন্ঠ  প্রতিবেদক : প্রতীক্ষার প্রহর শেষ। আনুষ্ঠানিকভাবে বুধবার চলবে দেশের প্রথম মেট্রারেল। উদ্বোধন করবেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর গুরুত্বপূর্ণ একটি রুটে অত্যাধুনিক ও দ্রুতগতির গণপরিবহণ স্বস্থির দরজা খুলে দেবে যানজটের নগরীতে। নিদিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছতে পারবে মানুষ। নির্মাণযজ্ঞে হাজারো ভোগান্তি পোহালেও এ বছরের সেরা উপহার প্রাপ্তিতে উচ্ছসিত নগরবাসী। মানুষের প্রত্যাশা-প্রাপ্তির সে গল্প শোনাচ্ছেন, মুহাম্মদ নূরন নবী।আরামদায়ক, দ্রুতগতির ও নিরবিচ্ছিন্ন-গণপরিবহন। স্বস্থিতে চলাচলে-এমন সেবা’র দাবি যুগযুগ ধরে। কোন উদ্যোগে সুষ্ঠু সমাধান না হলেও এবার দিন বদল হবে বলা যায়। উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও ১১ দশমিক ৭৩ কিলোমিটার পথে মেট্রোর বাণিজ্যিক চলাচল শুরু হচ্ছে।  

এক বছর পর, মতিঝিল পর্যন্ত পুরো ২১ কিলোমিটার পথেই চলবে মেট্রো ট্রেন। ভোর ছ’টা থেকে রাত ১০টা-চলবে মেট্রো। স্টেশনগুলোতে প্রতি ৪ মিনিটে একটি ট্রেন থামবে। চলবে ১ ‘শ কিলোমিটার গতিতে। ২০ মিনিটে উত্তরা থেকে আগারগাঁও পৌঁছে দেবে। "যেখানে পরিবহন চাহিদা বিপুল, মেগা সিটি সেইসব জায়গায় মেরুদণ্ড হিসাবে মেট্র সাকসেসফুল।" বলেন গণপরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক ড. শাসসুল হক।ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, "এটা ধনী গরিব সবার পরিবহন, এখানে সবাই চড়তে পারবেন।"প্রতিটি ট্রেনে ৬টি কোচ থাকবে। একেকটি চওড়া ৯ ফুট। দুই প্রান্তের ট্রেইলর কার এ চালক ছাড়াও ৪৮ জনের বসার আয়োজন থাকবে। বাকি চারটি  মোটর কার-এ ৫৪ জন বসতে পারবে। প্রতিটি ট্রেনে বসে ও দাঁড়িয়ে ভ্রমন করতে পারবে, ৩ শয়ের বেশি যাত্রী।  

"চলার ক্ষেত্রে একটা নতুন মাত্রা, নির্ভরযোগ্যতা, দ্রুতগতিতা এই দিকগুলো থেকে ঢাকাবাসী বঞ্চিত ছিল। কোনোভাবেই নির্ভরযোগ্যভাবে যাওয়ার গ্যারান্টি ছিলো না। এই এলাকায় যারা থাকবেন তারা এখন মেট্র ব্যবহার করলে এটলিস্ট গন্তব্যের কাছাকাছি স্টেশনে নির্ভরযোগভাবে দ্রুত গতিতে যেতে পারবেন।" বলেন, গণপরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক ড. শাসসুল হক।অসহনীয় যানজট আর লক্করঝক্কর মার্কা গণপরিবহনে’র তিক্ত অভিজ্ঞতা থাকা নগরবাসী এরকম অত্যাধুনিক গণপরিবহনের বাণিজ্যিক চলাচলে বেজায় খুশি।"কাজীপাড়া থেকে দশ নম্বর সাধারণত আধাঘণ্টার আগে আসা যায়না। মেট্রোরেলে তা পাঁচ মিনিটেই আসা যাবে।" বলেন এক পথচারী।

আরেকজন বলেন, "আমাদের বাণিজ্যিক কেন্দ্র মতিঝিল, মেট্রোরেল মতিঝিল পর্যন্ত হলে ভালো হত।"কেউ কেউ আবার বলেন, মেট্রোর ভাড়াটা আরেকটু কমানো হলে চাকরীজীবীদের জন্য সুবিধা হত।লাইনের একাংশ’র চালুতে পুরো প্রত্যাশা’র যোগান আসবে না ঠিকই।  কিন্তু, চলাচল সহজ করে স্বস্থি এনে দেবে।স্থায়ী-অস্থায়ী কার্ডে চলাচলের সুযোগ থাকা ইলেকট্রিক ট্রেনের সর্ব নি¤œ ভাড়া কুড়ি টাকা। উদ্বোধনের পর দিন থেকে  মেট্রোতে চলাচল করতে পারবে-রাজধানীবাসী।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।