• মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪
    ৯ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৭:১৯
একটু বিপত্তি তারপরও প্রথম দিনে উপচে পড়া ভিড়

মেট্রোরেল চালু : স্বস্তিতে নগরবাসী

  • জাতীয়       
  • ২৯ ডিসেম্বর, ২০২২       
  • ৬০
  •       
  • ৩০-১২-২০২২, ০০:০৫:৫১

দেশকণ্ঠ প্রতিবেদন : রাজধানী বাসীর দীর্ঘদিনের অপেক্ষা শেষে  অবশেষে চালু হলো স্বপ্নের মেট্রোরেল। ২৯ ডিসেম্বৃবর হস্পতিবার সকালে সর্বসাধারণের জন্য উন্মুক্ত হলো এ উড়াল ট্রেন। সকাল ৮টায় মেট্রোরেলের এক নম্বর স্টেশন তুরাগের দিয়াবাড়ী উত্তরা উত্তর স্টেশন থেকে যাত্রী নিয়ে আগারগাঁওয়ের উদ্দেশ্যে ছেড়ে আসে মেট্রোরেল। মেট্রোরেল চালুর প্রথম দিন সকাল থেকে স্টেশনগুলোতে ছিল যাত্রীদের উপড়ে পড়া ভিড়।
 
২৯ ডিসেম্বর সকাল থেকে দুপুর দেড়টা পর্যন্ত সরেজমিনে ট্রেন যাত্রীদের সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে। উত্তরা উত্তর স্টেশন ও আগারগাঁও মেট্রো স্টেশনে গিয়ে দেখা যায়, মেট্রোরেলে চড়তে আজ ভোর থেকেই লাইনে দাঁড়িয়েছেন হাজার হাজার যাত্রী।
 
মেট্রোরেলে চড়ার প্রথম অভিজ্ঞতা নিতে রাজধানীর তুরাগের দিয়াবাড়ি এলাকার বাসিন্দা এবং দিয়াবাড়ি মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক ফাতেমা শেখ  বলেন, দেশে প্রথম মেট্রোরেল চালু হয়েছে। প্রথম দিনেই চড়তে এসেছি। স্টেশনে এসেই দেখি যাত্রীদের দীর্ঘ লাইন। ট্রেনে ভ্রমন করতে পেরে আমি ও আমার পরিবারের সকলে আনন্দিত। তাই প্রধানমন্ত্রী  শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি। স্থানীয় শিক্ষক ন্যাশনাল টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষক মজিবুর রহমান বলেন, বুধবার প্রধানমন্ত্রী ট্রেন উদ্বোধনের পরে আজ প্রথম দিনেই মেট্রোরেলে চড়তে এলাম ইতিহাসের সাক্ষী হতে। এতে করে নগরবাসীর যাজটের দীর্ঘদিনের ভোগান্তি অনেকটাই কমে যাবে।
 
আজ সকালে উত্তরা উত্তর স্টেশনে মেট্রোট্রেনযাত্রী শিক্ষার্থী পায়েল জানান, তীব্র যানজটের এই শহরে মেট্রোরেলে চড়তে পারবো, তা কখনো ভাবিনি। বাংলাদের আপামর মানুষের জন্য এটা একটা নতুন যুগ। মেট্রোরেলই হবে এ অঞ্চলের বাসিন্দাদের গণপরিবহন। শুরুতে সীমিত পরিসরে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল। বৃহস্পতিবার থেকে মেট্রোরেলে যাত্রী পরিবহন শুরু হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের ডিসেম্বর নাগাদ মেট্রোরেলে চড়ে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাতায়াত করা যাবে। আপাতত মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যাতায়াতের সময় মাঝের কোনো স্টেশনে যাত্রাবিরতি করবে না।
 
উত্তরা ১২ নম্বর সেক্টর এলাকার বাসিন্দা মো. ইব্রাহিম সরকার বলেন, মেট্রোরেল চালুর কারণে আগারগাঁও মিরপুর এলাকায় এখন যোগাযোগ অনেক সহজ হয়েছে। খুব কম সময়ে মেট্রোরেলে করে আগারগাঁও যাওয়া যাবে। অপরদিকে, আধুনিক বিশ্বায়নের অন্যতম একটি যাতায়াত ব্যবস্থা ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) বা মেট্রোরেলের যাত্রা শুরু হলো। আপাতত ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) বা মেট্রোরেল লাইন-৬ চালু হওয়াতে উত্তরা দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত ২১ দশমিক ৭ কিলোমিটার পথে যোগাযোগ ব্যবস্থা সবচেয়ে সহজ হয়েছে। যোগাযোগ ব্যবস্থায় স্বপ্নের মেট্রোরেল যোগ হওয়ায় আনন্দ উল্লাসে মেতে উঠেছেন উত্তরার বাসিন্দারা।
 
 
 
রোভার স্কাউট দলের নেতৃত্ব দিচ্ছেন ঢাকা জেলা রোভার সরকারি কমিশনার মুহম্মদ শহিদুল ইসলাম। তিনি বলেন, ‘আমাদের কাজ হচ্ছে মেট্রোরেলের যাত্রীদের সেবা দেওয়া। আমিসহ আমার সহকর্মীরা সেবা দিতে পেরে খুবই আনন্দিত। স্কাউট সদস্যরা বলেন, ২৯ ডিসেম্বর ৪ ঘন্টা মেট্রোরেল চলাচল করেছে। তার মধ্যে ট্রায়াল রান এবং অবজারভেশন ছিল। দক্ষ চালক ট্রেন চালিয়েছেন। তবে, চালকের আসনে দু’জনের বেশি থাকতে পারেনা। উত্তরা উত্তর স্টেশনের সেন্ট্রাল কন্ট্রোল রুমের কন্ট্রোলার মো.  ফরহাদ হোসেন বাসসকে জানান, উত্তরা স্টেশন থেকে আগারগাঁ পর্যন্ত ৬০ টাকা  ভাড়া নির্ধারন করা হয়েছে। আজ যেসব যাত্রী ভ্রমণ করেছেন তাদের মধ্যে যুবকদের সংখ্যা বেশি ছিল। এদের মধ্যে অনেকে পরিবার নিয়ে এসেছিলেন। তারা টিকেট কেটে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল ভ্রমণ করেছেন। প্রথমবার তারা ট্রেন ভ্রমন করতে পেরে খুশি ও ভাল লেগেছে বলে জানিয়েছেন। ফরহাদ হোসেন জানান, মানুষের যাতায়াতের সুবিধার্থে ২৯ ডিসেম্বর সকাল আটটা থেকে একটানা দুপুর ১২টা পর্যন্ত ৫টি ট্রেন যাতায়াত করেছে। চক্রাকার ভিত্তিতে এসব ট্রেন চলাচল করেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। উত্তরা  উত্তর স্টেশন থেকে আগারগাঁও যেতে সময় লাগে মাত্র ১০ মিনিট ১১ সেকেন্ড। বিকেল তিনটার দিকে ডিএমপির তুরাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মওদূত হাওলাদার বাসসকে জানান,  তুরাগের মেট্রোরেল এলাকায় একজন এসআই, একজন এএসআইসহ মোট ১৫ জন পুলিশ সদস্য দায়িত্ব পালনে নিয়োজিত আছে। কোন ধরনের অসুবিধা নেই। আইনশৃঙ্খলা রক্ষার্থে পুলিশ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
দেশকন্ঠ/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।