• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৯:২৯

৫০০ স্টার্টআপ-প্রতিষ্ঠাতাকে টেকসই উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা হবে

দেশকন্ঠ ডেস্ক : সরকার নতুন উদ্যোক্তাদের (স্টার্টআপ প্রতিষ্ঠাতা) টেকসই উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ)’র সঙ্গে একটি অংশীদারিত্ব চুক্তি করেছে।এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এর অংশ হিসেবে আইবিএ’র মাধ্যমে ৫০০ স্টার্টআপ প্রতিষ্ঠাতাকে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে বিসিসি’র সম্মেলন কক্ষে বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)’র প্রকল্প ইনহ্যান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনোমি (ইডিজিই) ও স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ এবং ইডিজিই’র প্রকল্প পরিচালক ড. মুহাম্মদ মেহেদি হাসান নিজ নিজ প্রতিষ্ঠানে পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

আইসিটি মন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম ভার্চুয়ালি এই সমঝোতা স্মারক স্বাক্ষর প্রত্যক্ষ করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিসিসি নির্বাহী পরিচালক রঞ্জিত কুমার, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম, ডিজিটাল লিডারশিপ অ্যাকাডেমি (ডিএলএ)’র টিম লিডার ড. মাহফুজ শামিম। অ্যাডভান্সড ইন্টারপ্রেনারিয়াল স্কিল, ইন্টারন্যাশনাল মার্কেটিং ও ব্যান্ডিংসহ বিভিন্ন ইস্যুতে মোট ৫০০ স্টার্টআপকে প্রশিক্ষণের জন্য বাছাই করা হয়েছে।সামি আহমেদ বলেন, স্টার্টআপ বাংলাদেশ ও ইডিজিই প্রকল্পটি স্মার্ট বাংলাদেশ রূপকল্পের অংশ হিসেবে একটি বলিষ্ঠ উদ্ভাবনী ইকোসিস্টেম গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, এর অংশ হিসেবে স্টার্টআপ বাংলাদেশ ও ইডিজিই প্রকল্প একটি যুগান্তকারী সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে- যা স্টার্টআপদের উন্নত প্রশিক্ষণ ও নেতৃত্বের গুণাবলী অর্জনে সহায়ক হবে। ড. মেহেদি বলেন, ইডিজিই প্রকল্পটি আইটি কোম্পানি ও স্টার্টআপ এর প্রধান নির্বাহী পর্যায়ের কর্মকর্তা ও মধ্যম পর্যায়ের ব্যবস্থাপকদের প্রশিক্ষণ দিতে ইতোমধ্যেই আইবিএ’র সাথে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে।তিনি আরো বলেন, এ উদ্যোগের অংশ হিসেবে, সরকার উইনিকর্ন স্টার্টআপ কোম্পানি গড়ে তোলার লক্ষ্যে স্টার্টআপগুলোকে সহায়তা দিয়ে যাচ্ছে-যা দেশে একটি স্মার্ট ইকোনোমি গড়ে তুলতে সহায়ক হবে।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।