• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ২১:২২

ইউক্রেন ‘সবচেয়ে কঠিন শীতে’ বেঁচে আছে

দেশকন্ঠ ডেস্ক : ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, দেশটি তার ‘সবচেয়ে কঠিন শীত’ থেকে বেঁচে গেছে, কারণ ইউক্রেনীয়রা বুধবার বসন্তের প্রথম দিনটিকে স্বাগত জানিয়েছে। যদিও এসময় রাশিয়া ইউক্রেনের পানি ও বিদ্যুত অবকাঠামোর মারাত্মক ক্ষতি করেছে।কিন্তু কিয়েভ পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে প্রচন্ড চাপের মধ্যে ছিল। এদিকে মস্কো বলেছে, তারা ২০১৪ সালে ক্রেমলিন অধিভূক্ত ক্রিমিয়ান উপদ্বীপে ইউক্রেনীয় ড্রোনের একটি বিশাল ব্যারেজ ভূপাতিত করেছে। খবর এএফপি’র।অক্টোবর থেকে ইউক্রেনের মূল স্থাপনাগুলোর ওপর রাশিয়া ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার ফলে লাখো  মানুষের পানি, জ্বালানি ও বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হয়।প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি শীতে জ্বালানি সরবরাহের অবকাঠামোগুলোতে পদ্ধতিগত হামলার ফলে সৃষ্ট পরিস্থিতিতে ইউক্রেনীয়দের টিকে থাকার প্রশংসা করেন। এসব হামলার ফলে লাখো মানুষকে অন্ধকার ও ঠান্ডার ভোগান্তিতে পড়তে হয়েছিল।
 
জেলেনস্কি তার প্রাত্যহিক ভাষণে বলেন, ‘আমরা এই শীতকে কাটিয়ে উঠতে পেরেছি। এটি খুব কঠিন সময় ছিল এবং প্রতিটি ইউক্রেনীয় অসুবিধার সম্মুখীন হয়েছিল। আমরা এখন আমাদের মানুষদেরকে জ্বালানি ও বিদ্যুত দিতে সক্ষম হয়েছি।’পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বসন্তের প্রথম দিনটিকে ইউক্রেনে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের যুদ্ধের জন্য আরেকটি ‘বড় পরাজয় ’ উল্লেখ করে দিনটিকে স্বাগত জানান।কুলেবা এক বিবৃতিতে বলেন, আমরা আমাদের ইতিহাসে শীতের সবচেয়ে জটিল পরিস্থিতিতে বেঁচে  গেছি। প্রচন্ড ঠান্ডা ও অন্ধকারাচ্ছন্ন পরিস্থিতিতে আমরা অটুট ছিলাম।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।