• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:৩৫

দাম কমায় শঙ্কায় আলুচাষিরা

দেশকণ্ঠ প্রতিবেদন : কৃষি বিভাগ নির্ধারিত লক্ষ্যমাত্রা পূরণ না হলেও আবহাওয়া অনুকূলে থাকায় চলতি বছর বগুড়ায় আলুর বাম্পার ফলন হয়েছে। তবে বাজারে প্রতিদিন দাম কমতে থাকায় উৎপাদন খরচ না ওঠার শঙ্কায় আলু চাষিরা।
 
চৈত্রের কাঠফাটা রোদ মাথায় নিয়ে বিস্তৃত ফসলের মাঠে আলু তুলতে ব্যস্ত সময় পার করছেন বগুড়ার কৃষকরা। সংগ্রহের পর বস্তায় তুলে প্রস্তুত করা হচ্ছে বিক্রির জন্য। আবার অনেক কৃষক জমি থেকেই আলু বিক্রি করে দিচ্ছেন ব্যবসায়ীদের কাছে। জেলা কৃষি বিভাগের তথ্যমতে, এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় তিন হাজার হেক্টর কম জমিতে আলু চাষ হলেও আবহাওয়া অনুকূলে থাকায় বাম্পার ফলন হয়েছে। তবে ফলন ভালো হলেও স্বস্তিতে নেই চাষিরা। সার, সেচ ও কীটনাশকের পাশাপাশি শ্রমিকের দাম বাড়ায় প্রতি বিঘায় আলু উৎপাদনে ২৫ থেকে ২৮ হাজার টাকা খরচ হয়েছে কৃষকের। আর বাজার পর্যন্ত পৌঁছাতে পরিবহন ও হাটের খাজনাসহ প্রতি মণে খরচ হচ্ছে আরও ৫০ টাকা। এতে দেশি জাতের আলুতে কিছুটা লাভ হলেও বিদেশি জাতের আলুর দাম কমতে থাকায় চিন্তার ভাঁজ কৃষকের কপালে।
 
কৃষকরা বলেন, সার, ওষুধসহ অন্যান্য আনুষঙ্গিক খরচ বাড়ায় উৎপাদন খরচ বেড়েছে। তবে বাজারে আলুর দাম অনেক কম। আর ব্যবসায়ীরা জানান, বিগত বছরগুলোতে আলুর দাম নেমে যেত ৬ থেকে ৭ টাকা কেজিতে। তবে এ বছর এখনও দাম ১০ টাকার ওপরে। এতে কৃষকদের লাভ হচ্ছে বলে দাবি তাদের। এদিকে এরই মধ্যে হিমাগারে উঠতে শুরু করেছে আলু। তাই দাম আরও কিছুটা বাড়তে পারে বলে ধারণা কৃষি সম্প্রসারণ অধিদফতরের।
 
বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ মো. মতলুবর রহমান বলেন, ফলন ও বাজারের দাম তুলনা করলে এ বছর আলু উৎপাদন করে লাভবান হচ্ছে কৃষক। এ ছাড়া সামনে দাম আরও কিছুটা বাড়বে বলে আশা করি। চলতি মৌসুমে জেলায় ৫৩ হাজার ২১৫ হেক্টর জমিতে ১২ লাখ মেট্রিক টন আলুর উৎপাদনের আশা করছে কৃষি বিভাগ।
দেশকণ্ঠ/রাসু

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।