• বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০২৪
    ১১ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৫:১৬

বরিশালের ১৫৮ পয়েন্টে ঝুঁকিপূর্ণ বাঁধ

  • জাতীয়       
  • ১০ এপ্রিল, ২০২৩       
  • ২৭
  •       
  • ১০-০৪-২০২৩, ১৩:০৮:২৯

দেশকন্ঠ প্রতিবেদন : বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ড্রেজিং বিভাগের তত্ত্বাবধানে বরিশাল নদী বন্দর সংলগ্ন কীর্তনখোলা নদীতে ড্রেজিং করা হয় প্রতি বছরই। চলতি মৌসুমেও দক্ষিণাঞ্চলের ৩০টি স্থানের তালিকায় ওই স্থান খনন চলছে। ড্রেজার যেখানটায় চলে তার ঠিক বিপরীত দিকে বরিশাল সদর উপজেলার চরকাউয়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের দুইটি গ্রাম বিলীন হয়ে গেছে নদী ভাঙনে। পানি উন্নয়ন বোর্ড থেকে তাৎক্ষণিক জিও ব্যাগ ফেলা হলেও তা ভাঙনের তীব্রতার সামনে অপ্রতুল বলে মনে করেন বসতভিটা হারানো গ্রামবাসী। নূরজাহান বেগম নামে এক নারী বলেন, মেম্বার-চেয়ারম্যান-এমপি-মন্ত্রী কেউ নদী ভাঙন ঠেকাতে কাজ করে না। তারা শুধু আশ্বাস দেন। সামনে বর্ষার মৌসুম আসছে—ঘরে থাকতে পারব কিনা সেটাই তো জানি না। আমরা খুব আতঙ্কে আছি।
 
দেশের পানি সম্পদের সিংহভাগ বরিশাল বিভাগের নদীগুলোর ওপর দিয়ে প্রবাহিত হয়। একই সঙ্গে মৎস্য সম্পদেরও উল্লেখযোগ্য অংশ এই অঞ্চলের নদী থেকেই আহরিত হয়। ফলে বিভাগের ছোট-বড় নদীগুলো জাতীয় অর্থনৈতিক চালিকা শক্তির অন্যতম উৎস। এসব নদী যে শুধু সম্পদের উৎস এমন নয়। এর ভয়াবহ উল্টো চিত্রও আছে। প্রতি বছর অসংখ্য মানুষ বসতভিটা হারায় নদীর গ্রাসে। বরিশাল বিভাগের ৬ জেলায় এমন ১৫৮টি ভাঙন ঝুঁকিপূর্ণ স্থান শনাক্ত করেছে পানি উন্নয়ন বোর্ড। আসন্ন বর্ষার আগে এসব স্থানে ভাঙন প্রতিরোধে ব্যবস্থা নেওয়া না হলে কমপক্ষে ১৫ লাখ লোক ক্ষতিগ্রস্ত হবে। ১৫৮টি পয়েন্টের মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে পটুয়াখালী ও ভোলা জেলা। পানি উন্নয়ন বোর্ড বলছে, বিভাগের মধ্যে বরিশাল জেলায় ১০টি বাঁধ দুর্বল। আর পিরোজপুরে ১২টি, ঝালকাঠিতে ১০টি, পটুয়াখালীতে ৫৭টি, বরগুনা ২৬টি এবং ভোলায় ৪৩টি বাঁধ।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।