• বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০২৪
    ১১ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৩:৪৫

ঈদ সামনে রেখে ব্যস্ত সময় পার করছে কালীগঞ্জের দর্জিরা

  • জাতীয়       
  • ১৩ এপ্রিল, ২০২৩       
  • ৪৮
  •       
  • ১৩-০৪-২০২৩, ১২:৪৭:১৫

মোয়াজ্জেম হোসেন রাসেল : পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে নতুন পোশাক তৈরিতে ব্যস্ত সময় পার করছেন গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার দর্জি কারিগররা। নতুন অর্ডার আর নেয়া যাবে না বলে জানিয়েছেন উপজেলার টেইলার্স মালিকরা। ঈদকে সামনে রেখে এখন সেলাই মেশিনের শব্দে মুখর দর্জির দোকান গুলো। বাহারি ডিজাইনের কাপড় বানাতে সেখানে ভিড় করছেন অনেকেই। উপজেলার দর্জি কারিগরদের দম ফেলার ফুসরত নেই এখন। অবশ্য ব্যস্ততা শুরু হয়েছে রোজার শুরু থেকেই।
 
সরেজমিনে (১২এপ্রিল) সকাল থেকে উপজেলার বিভিন্ন ইউনিয়ন পর্যায়ের গ্রাম-গঞ্জের হাট-বাজারের দর্জি দোকানগুলো ঘুরে দেখা গেছে, ছোট বড় প্রতিটি দোকানেই সেলাই কাজের প্রচুর কাজের চাপ। সামনে ঈদ তাই রুজি-রোজগারের একমাত্র সম্বলটি যেন এক মুহুর্তের জন্যও বন্ধ রাখার সুযোগ নেই। চাহিদা মতো নতুন পোশাক পেয়ে  ক্রেতারাও খুশি। পছন্দ মতো পোশাক বানাতে ক্রেতারা ছুটে যাচ্ছেন টেইলার্সগুলোতে। সরেজমিনে দেখা গেছে, উপজেলার পৌর এলাকা, নাগরী বাজার, উলুখোলা বাজার, বক্তারপুর মার্কেট, ফুলদী বাজার, আওড়াখালী বাজার, নরুন বাজার, দোলান বাজার, সাওরাইদ বাজার, নোয়াপাড়া বাজার,জামালপুর বাজারসহ বিভিন্ন টেইলার্সের কারিগরদের এক মুহূর্তের জন্য অবসর নেই। এছাড়া মহল্লার টেইলার্স গুলোতেও কাজ চলছে সমান তালে। 
 
এ প্রসঙ্গে উপজেলার বক্তারপুর ইউনিয়নের ফুলদী বাজারের এমদাদিয়া টেইলার্স এন্ড ফেব্রিক্সের সত্বাধিকারী মুস্তাকিম খান বলেন, ঈদকে সামনে রেখে ১১ জন কর্মচারী নিয়ে খুব ব্যস্ত সময় কাটাচ্ছি। শবে বরাতের পর থেকেই ক্রেতারা ঈদের পোশাকের অর্ডার দিচ্ছেন। ১০ রমজানের পর তাদের পক্ষে আর অর্ডার নেওয়া সম্ভব হচ্ছে না। আল- আবরার পাঞ্জাবী টেইলার্স এন্ড ফেব্রিক্স এর সত্বাধিকারী সালাউদ্দিন বলেন, পছন্দের পোশাকের জন্য রেডিমেড থ্রি-পিস ও থানকাপড় কিনে ক্রেতারা পাড়ি জমাচ্ছেন দর্জি দোকান গুলোতে। ক্রেতাদের পছন্দ মতো পোশাক বানাতে গভীর রাত পর্যন্ত দোকান খোলা রেখে কাজ করতে হচ্ছে। 
 
বাজারে পোশাক নিতে আসা কয়েকজন ক্রেতা বলেন, আর কিছুদিন পর আমাদের ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ছেলে মেয়েদের নতুন পোশাক নিতে বাজারে আসছি। কিন্তু পোশাকের যে দাম আমরা কিনতে হিমশিম খাচ্ছি। আমরা যারা কম আয়ের মানুষ আছি তাদের জন্য খুবই কষ্টকর। পোশাকের দাম বাড়লেও আমাদের তো আর আয় বাড়েনি।
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।