• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:২৫

কালীগঞ্জে চার দশকের কামলার হাট

দেশকণ্ঠ প্রতিনিধি, কালীগঞ্জ (গাজীপুর) : গাজীপুরের কালীগঞ্জ উপজেলার বক্তারপুর ইউনিয়নের ফুলদী বাজারে চার দশক ধরে ঐতিহ্যবাহী কামলার হাটের বিস্তৃতি দিন দিন বেড়েই চলেছে। ধান কাটার মৌসুমে বিভিন্ন জেলা থেকে দৈনিক হাজিরায় শ্রম বিক্রি করতে আসা এসকল শ্রমিকের সংখ্যা কয়েক হাজার ছাড়িয়ে যায়। শ্রমিকরা ভোর থেকে শ্রম বিক্রির আশায় ফুলদী বাজারের জনতা উচ্চ বিদ্যালয় মাঠে ভিড় জমায়। যা এলাকায় ‘কামলার হাট’ নামে পরিচিত।
 
আশে পাশের গ্রামসহ উপজেলার দূর দূরান্তের কৃষকরা দৈনিক মুজুরীর ভিত্তিতে কামলার হাট থেকে প্রয়োজন অনুসারে শ্রমিকদের নিয়ে যায়। দিন শেষে এসকল শ্রমিকরা শ্রম বিক্রির টাকা নিয়ে আবারও ফিরে আসে ফুলদী বাজারে। এছাড়া জমিতে ধানের লাগানোর সময়ও এসকল শ্রমিকের আগমন ঘটে কামলার হাটে। মূলত বৈশাখ মাসের প্রথম সপ্তাহ থেকে কামলার হাটে ধান কাটার শ্রমিকরা সমবেত হতে থাকে। শুরুতে দৈনিক ৪০০ টাকা হাজিরা দিয়ে কাজ শুরু করে শ্রমিক সংকটের কারণে বর্তমানে হাজিরা ১০০০ টাকা পর্যন্ত এসে ঠেকেছে। যদিও বৈশাখ মাসের মাঝামাঝি দৈনিক হাজিরা ১৪০০ টাকা পর্যন্ত উঠেছিল। দেশের বিভিন্ন জেলা থেকে আসা এসকল শ্রমিকদের জন্য ফুলদী বাজারে ব্যবসায়ীদের বেচা বিক্রি অন্য যে কোন সময়ের তুলনায় দ্বিগুণ হয়ে থাকে।
 
এলাকার কৃষক ও বয়োজেষ্ঠ্য শ্রেণির মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, আশির দশকের শুরু থেকে ধান কাটার শ্রমিকরা শ্রম বিক্রির জন্য এই এলাকায় আসতে শুরু করে। শুরুতে পার্শ¦বর্তী নরসিংদী জেলার মনোহরদি থেকে শ্রমিকরা এসে কাজ শুরু করেন। পরে ময়মনসিংহ ও জামালপুর জেলার শ্রমিকরা দৈনিক হাজিরা ভিত্তিতে কাজ শুরু করেন। বর্তমানে রংপুর, গাইবান্ধা, নীলফামারি ও কুড়িগ্রাম জেলার শ্রমিকরাও শ্রম বিক্রির উদ্দেশ্যে কামলার হাটে এসে ভিড় জমান।
 
শ্রমিকদের অনেকেই আবার কালীগঞ্জের বিভিন্ন এলাকায় স্থায়ীভাবে বসবাস করা শুরু করেছেন। কেউ কেউ বিয়েসাদী করে স্থায়ী বাসিন্দা বনে গেছেন। তাদেরই একজন রবিউল ইসলাম। নীলফামারি সদর উপজেলার এ তরুন গত একযুগ ধরে বাস করছেন ফুলদী গ্রামে। ধান কাটার সময় বাদে বছরের অন্য সময় জীবিকার প্রয়োজনে ‘যখন যে কাজ পান, তাই করেন’। ফুলদীকে নিজের জন্মস্থানের মতোই ভালবেসে ফেলেছেন রবিউল। তিনি বলেন, আমি যখন প্রথম ফুলদী আসি, তখন আমার বয়স মাত্র ১৪ বছর। এই এলাকার মানুষগুলো খুব ভাল। তাঁদের আদর, স্নেহ ও ভালবাসার কারণে আমি এখন আর বাড়ি যাইনা। এখানেই ভাড়া বাসায় থেকে কাজ করছি। তার মতো আব্দুল মালেক ও আবু কালামরাও স্থায়ীভাবে বাস করছেন ফুলদী গ্রামে। 
 
টানা তৃতীয় বছরের মতো এবারও কাজ করতে আসা কুড়িগ্রাম জেলার হাবিজউদ্দিন বলেন, ‘একজন শ্রমিক হিসেবে আমি অনেক ধরনের কাজই করে থাকি। তবে কালীগঞ্জে আসলে যেন নিজের এলাকার মতোই মনে হয়। যদিও মাঝে মধ্যে অনেকেই কাজে নিয়ে খারাপ ব্যবহার করেন। তবে বাকিরা সবাই আমাদের প্রতি অনেকটাই সদয়’। একটা সময় শ্রমিকরা বিভিন্ন বাড়িতে বিনা মূল্যে থাকতে পারতেন। কিন্তু এখন প্রতি রাত অন্যের বাংলা ঘর বা বারান্দায় ১০/১৫ টাকার বিনিময়ে থাকতে হয়। তবে যারা স্কুল মাঠে রাত কাটানোর সুযোগ পান তাদের কোন ভাড়া দিতে হয় না। 
 
শ্রমিকদের আগমনের এ সময়টাতে বাজারে বিভিন্ন ধরনের ব্যবসা প্রসার ঘটে। পার্শ্ববর্তী পলাশ উপজেলার মো. শুক্কুর আলী পুরনো শার্ট-প্যান্ট নিয়ে এসেছেন। গত ১৫ বছর যাবত তিনি এই ব্যবসা করে থাকেন। বিক্রি ভাল বলে জানিয়েছেন তিনি। এছাড়া নতুন কাপড় ও হোটেলের জমজমাট ব্যবসা হয়ে থাকে ফুলদী বাজারে। বাজারের হোসেন মেডিক্যাল হলের স্বত্তাধিকারী তোফাজ্জল হোসেন বলেন, ‘অন্য যে কোন সময়ের চেয়ে ধান কাটার মৌসুমে ঔষধ বিক্রি দ্বিগুণ বেড়ে যায়। আমরা ব্যবসায়ীরা তাদের সাথে ভাল ব্যবহার করি, যাতে করে তারা ভবিষ্যতেও আমাদের এলাকায় আসেন’।
 
উপজেলার ধান লাগানো ও কাটার ক্ষেত্রে পুরোপুরি বাইরের শ্রমিকের উপর নির্ভর থাকলেও ২০২০ সালে করোনার সময় তারা কেউ আসতে পারেনি। তখন নিজ নিজ এলাকার ‘মৌসুমি’ শ্রমিক দিয়েই কৃষকদের ধান কাটার কাজ করতে হয়েছে।
 
সকালে ও সন্ধ্যার পর ফুলদী বাজারে শ্রমিকদের ভিড়ের কারণে একটা উৎসবের আমেজ লক্ষ্য করা যায়। ধান রোপন ও কাটার মৌসুমে শ্রমিকদের পদচারনায় মুখর থাকে ফুলদী বাজার। ভবিষ্যতেও এ ধারা অব্যহত থাকবে বলেই প্রত্যাশা এখনকার কৃষকদের।
দেশকণ্ঠ/আসো
 
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।