• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:৩৯

‘বোরো বীজ ফসলের প্রি-পোস্ট কন্ট্রোল গ্রো-আউট টেস্ট’ শীর্ষক মাঠ দিবস পালিত

দেশকন্ঠ প্রতিবেদন : ‌গাজীপুর বীজ প্রত্যয়ন এজেন্সির উদ্যোগে দিনব্যাপী মাঠ দিবস পালিত হয়েছে শনিবার ৬ মে ২০২৩। গাজীপুরস্থ কন্ট্রোল ফার্ম অডিটোরিয়ামে ‘বোরো বীজ ফসলের প্রি-পোস্ট কন্ট্রোল গ্রো-আউট টেস্ট’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ অনুবিভাগের অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাস। অনুষ্ঠানের সভাপত্বিত করেন বীজ প্রত্যয়ন এজেন্সীর ভারপ্রাপ্ত পরিচালক কৃষিবিদ আহমেদ শাফী।
 
 
সকাল ১০টা থেকে প্রতিনিধিরা রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর ১০;৪৫ মিনিটে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করা হয় অনুষ্ঠানের সূচনা করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ বীজ প্রত্যয়ন এজেন্সির প্রকল্প পরিচালক ড. মো সাদিকুর রহমান।  অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বীজ প্রত্যয়ন এজেন্সির উপ-পরিচালক [মান নিয়ন্ত্রয়ণ] কৃষিবিদ মো. এনায়েত-ই-রাব্বি। প্রবন্ধে কৃষিবিদ মো. এনায়েত-ই-রাব্বি বেরো বীজ ফসলের গুণগত মান নিশ্চিত করার বিষয়টি উল্লেখ করে ভেজাল বীজের বিরুদ্ধে কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। এ ক্ষেত্রে ভেজাল বীজ সরবরাহকারী থেকে শুরু করে ব্যবহারকারী বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেন। মূল প্রবন্ধ উপস্থাপনের পর সভা বিরতি দেওয়া হয়। বিরতিকালে প্রধান অতিথিসহ অতিথিদের প্লট পরিদর্শণে নিয়ে যান বীজ প্রত্যয়ন এজেন্সির উপ-পরিচালক [মান নিয়ন্ত্রয়ণ] কৃষিবিদ মো. এনায়েত-ই-রাব্বিসহ উপস্থিত কর্মকর্তারা।
 
 
 
মধ্যাহ্ন বিরতির পর শুরু মুক্ত আলোচনা। এই আলোচনা অংশ নিয়েছেন অংশগ্রহণকারী কৃষিবিদ এবং প্রতিনিধিরা। মাঠ দিবসের অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, আমাদের বিশ্বাস বীজ প্রত্যয়ন এজেন্সির মাধ্যমে অচিরেই দেশে একটি শক্তিশালী বীজ শিল্প গড়ে উঠবে। ফলো বীজের মান উত্তরোত্তর বৃদ্ধি পাবে, দেশে টেকসই খাদ্য নিরাপত্তা অর্জিত হবে। 
 
অনুষ্ঠানে প্রধান অতিথি অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া বলেন, বীজ প্রত্যয়ন এজেন্সি উচ্চ গুণাগুণসম্পন্ন ও প্রতিকূলতা সহিষ্ণু জাতের মানসম্পন্নসহ বীজ উৎপাদন ও বিতরণে উৎপাদনকারীদের মাধ্যমে তৃণমূলের কৃষকদের দীর্ঘদিন যাবৎ প্রত্যয়ন সেবা নিশ্চিত করে আসছে। তিনি আরো, পূর্বের তুলনায় অধিক পরিমাণ বীজ ফসলের জমি প্রত্যয়নের আওতাভুক্ত হওয়ায় দেশের পাবলিক এবং প্রাইভেট সেক্টরে বীজের মান সার্বিকভাবে উন্নত হয়েছে। উন্নত বীজ ব্যবহার নিশ্চিত করা গেলে দেশ উৎপাদনে কাঙ্ক্ষিত সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে। 
 
 
মাঠ দিবসে আবারো বলা হয়েছে, বীজ প্রত্যয়ন এজেন্সি নিষ্ঠার সাথে প্রজনন ভিত্তি ও প্রত্যায়িত শ্রেণীর বীজ নমুনা যা বীজ পরীক্ষার জন্য প্রেরিত হয় সেগুলোর বি নমুনা মাঠে উৎপাদনপূর্বক বীজ ফসলের মাঠ মান যাচাই করে। পাশাপাশি এর ত্রুটি বিচ্যুতি চিহ্নিত করে মাঠে করণীয় সম্পর্কে পরামর্শ প্রদান করে।
 
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, ‘নিজেরা বীজ উৎপাদন করতে হবে।... নিজেরাই মানসম্পন্ন উন্নত বীজ উদ্ভাবন-উৎপাদন করব।’ সেই নির্দেশনা অনুযায়ীই বীজ প্রত্যয়ন এজেন্সি সৃষ্টি লগ্ন থেকে দেশে মানসম্পন্ন বীজ উদ্ভাবন উৎপাদনের করছে। সেই বীজ তৃণমূলের কৃষকদের মধ্যে ছড়িয়ে দিচ্ছে। সম্প্রতি বছরে এক জমিতে পাঁচবার ধান উৎপাদনের পরীক্ষামূলক আবাদ হচ্ছে।
দেশকণ্ঠ/আসো
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।