• বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪
    ৯ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৫:২১

বিএনপির সঙ্গে সংলাপের কোন প্রয়োজন নেই : আইনমন্ত্রী

  • জাতীয়       
  • ১৫ মে, ২০২৩       
  • ৩৩
  •       
  • ১৬-০৫-২০২৩, ০০:৪১:৩৮

দেশকন্ঠ প্রতিবেদক : নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সংলাপের কোন প্রয়োজন নেই। কারণ, স্বাধীন নির্বাচন কমিশনসহ রয়েছে সুষ্ঠু ভোট অনুষ্ঠানে আইন ও সব ধরণের অবকাঠামোগত সক্ষমতা। এমনটাই মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক। একজন সাজাপ্রাপ্ত; অন্যজন পলাতক আসামি। বলতে গেলে, শীর্ষ নেতৃত্বে শক্ত অবস্থানে কেউ-ই নেই। দীর্ঘ সময় রাষ্ট্র ক্ষমতারও বাইরে। সরকার বিরোধী অন্দোলনের সব উদ্যোগই বুমেরাং হয়েছে। সেভাবে জনসম্পৃক্তাও খুব একটা দেখা যায়নি দলটির।

সুনির্দিষ্ট কোন এজেন্ডা নেই আন্দোলনের। সব সময় চেয়ারপার্সন খালেদা জিয়ার অসুস্থতা-বিদেশে চিকিৎসার ইস্যুকে পুঁজি করে রাজনৈতিক সুবিধা নেবার চেষ্টা করেছে দলটি। আইনমন্ত্রী আনিসুল হক বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা মহানুভবতায় বেগম খালেদার সাজা স্থগিত রেখে তাকে মুক্তি দেয়া হয়েছে। তাহলে আদালতের আইনবর্হিভূত এমন কিছু কাজ করলে আদালত অবমাননা করা হবে।”এমনকি, অসম্মানজনক হলেও বিদেশী রাষ্ট্রের কূটনৈতিকদের কাছে ধর্ণা দিয়ে নির্বাচন নিয়ে ধোঁয়াশা সৃষ্টি করছে বারংবার। যা, দেশের জন্য অসম্মানের।

আইনমন্ত্রী বলেন, “নির্বাচন এবং বাংলাদেশের বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে সিদ্ধান্ত নেবে দেশের জনগণ। বিদেশে বসে কেউ কথা বললে সেটা গ্রহণযোগ্য নয়। বাংলাদেশের জনগণকে অপমান করা হয়। এটা স্বাধীন দেশ এবং এই স্বাধীন বাংলাদেশের সব কিছু ব্যাপারে অভিমত ও মতামত দেবে এদেশের জনগণ।” আইনমন্ত্রীর কাছে প্রশ্ন ছিল, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা নিয়ে বিএনপি’র নেতাদের সংলাপের দাবি জোড়ালো হচ্ছে। এটা কতটা যৌক্তিক?

আনিসুল হক বলেন, “নির্বাচন নিয়ে আলাপ করার আর কিছু তো নেই। আমরা মনে করি, বিএনপি যদি গণতন্ত্রে বিশ্বাস করে তাহলে অবশ্যই গণতন্ত্রের প্রতিষ্ঠার পথ হচ্ছে নির্বাচন, তাহলে তারা নির্বাচনে আসবে। একসময়ে প্রধানমন্ত্রী বলার পর বিএনপি বলেছে তারাও শেখ হাসিনার সঙ্গে বসবেনা। আজকে এটা নিয়ে নতুন করে কথা বলার কিছু নাই।যদি দলটি গণতন্ত্রে প্রকৃত বিশ্বাস করে, জনগণের ওপর আস্থা থাকে তাহলে বিদ্যমান আইন ও নির্বাচন ব্যবস্থার বাইরে জাতীয় নির্বাচনের বিকল্প নেই বলেও স্পষ্ট করেছেন আইনমন্ত্রী।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।