• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৯:২৮

সরকার ১ কোটি ৮০ লাখ লিটার সয়াবিন তেল ৮০০০০ মেট্রিক টন সার সংগ্রহ করবে

দেশকন্ঠ ডেস্ক : সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (সিসিজিপি) দেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে আজ প্রায় ১ কোটি ৮০ লাখ লিটার সয়াবিন তেল, ৮০,০০০ মেট্রিক টন সার ও ১২,৫০০ মেট্রিক টন চিনি সংগ্রহের জন্য পৃথক প্রস্তাব অনুমোদন করেছে। আজ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত চলতি বছরের সিসিজিপির ১৮তম বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান জানান, দিনের সিসিজিপি বৈঠকে মোট ১১টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাবের প্রেক্ষিতে রাষ্ট্র পরিচালিত ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) আন্তর্জাতিক টেন্ডার পদ্ধতিতে এসেনচুয়েট টেকনোলোজি আইএনসি ইউএসএ (স্থানীয় এজেন্ট: ওএমসি লি. ঢাকা) এর কাছ থেকে প্রতি লিটার ১৪০.১৬ টাকা দরে মোট প্রায় ১২৯.৫৮ কোটি টাকায় প্রায় ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয় করবে।

এছাড়াও, টিসিবি ব্র্যান্ডশেয়ার ট্রেডিং লিমিটেড ঢাকার কাছ থেকে সরাসরি সংগ্রহ পদ্ধতিতে প্রতি কেজি ১০৫ টাকা দরে মোট প্রায় ১৩১.২৫ কোটি টাকায় প্রায় ১২,৫০০ মেট্রিক টন চিনি সংগ্রহ করবে। টিসিবি সিটি এডিবল অয়েল লিমিটেড এর কাছ থেকে স্থানীয় উন্মুক্ত টেন্ডার পদ্ধতিতে প্রতি লিটার ১৮২.৬৫ টাকা দরে প্রায় ১২৭.৮৫ কোটি টাকা দিয়ে ৭০ লাখ লিটার সয়াবিন তেল সংগ্রহ করবে। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, কৃষি মন্ত্রণালয়ের দুটি পৃথক প্রস্তাবের  প্রেক্ষিতে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) তৃতীয় লটের আওতায় ওসিপি, এসএ, মরক্কোর কাছ প্রতি টন ৩৬৮ মার্কিন ডলার দরে মোট ১২০.০৩ কোটি টাকার প্রায় ৩০,০০০ মেট্রিক টন টিএসপি সার ক্রয় করবে। এছাড়াও, বিএডিসি কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশনের কাছ থেকে ৫ম লটের অধীনে প্রতি টন ৪১৮ মার্কিন ডলার দরে প্রায় ২২৬.৬৮ কোটি টাকায় ৫০,০০০ মেট্রিক টন এমওপি সার সংগ্রহ করবে।মাহবুব জানান, দিনের সিসিজিপি সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর নিয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) পৃথক তিনটি প্রস্তাব অনুমোদন করা হয়।

তিনি বলেন, চেইন ইঞ্জিনিয়ালিং কো. লি. কোরিয়া, ইউশিন ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন, কোরিয়া এবং ইঞ্চিনিয়ারিং অ্যান্ড প্ল্যানিং কনসালট্যান্টস লি. বাংলাদেশ যৌথ উদ্যোগে প্রায় ৫৩ কোটি ৫৩ লাখ ৩৪ হাজার ৩৭৫ টাকা ব্যয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর উন্নয়ন প্রকল্পে পরামর্শক হিসেবে কাজ করবে। সিসিইসিসি, চীন ও সিআরসিসি, চীন এর যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের অধীনে মিরেসরাই-২এ অর্থনৈতিক অঞ্চল এলাকায় প্রায় ২৩৭.৯৯ কোটি টাকা ব্যয়ে ১০.৭০ কিলোমিটার রাস্তা ও ১৬.৫৫৭ কিলোমিটার ড্রেনেজ নির্মাণের কাজ বাস্তবায়ন করা হবে।এছাড়াও, সিসিজিপি সভা অপর একটি প্রস্তাব অনুমোদন করেছে-যার অধীনে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড মিররসরাই-২বি অর্থনৈতিক অঞ্চল এলাকায় প্রায় ২১৯.৯৩ কোটি টাকা ব্যয়ে ১২.১০ কিলোমিটার রাস্তা ও ১২.৮৬১ কিলোমিটার ড্রেনেজ নেটওয়ার্ক নির্মাণ করবে।এছাড়া বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের একটি প্রস্তাব এবং স্থানীয় সরকার বিভাগ ও পানিসম্পদ মন্ত্রণালয়ের দুটি পৃথক প্রস্তাব অনুমোদন করা হয়।
দেশকন্ঠ/এআর

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।