• মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪
    ৯ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৯:১৫
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির ‘দাম কমাও জান বাঁচাও’ দাবীতে সমাবেশ

এই বাজেট জনগণ প্রত্যাখ্যান করছে

  • জাতীয়       
  • ০২ জুন, ২০২৩       
  • ২০৪
  •       
  • ০২-০৬-২০২৩, ২০:২৬:১১

দেশকণ্ঠ প্রতিবেদন : বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) নেতৃবৃন্দ বলেছেন জাতীয় সংসদে গতকাল সরকার বাজেট পেশ করেছে। এখন বাজেট সাধারণ মানুষের মনে স্বস্তি বয়ে আনে না, বরং মানুষ আতংকিত হয়। এই বাজেটে মানুষের উপর নতুন কর ও ঋণের বোঝা চাপানো হয়েছে। বাজেটে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য কমানোর কোন নিদের্শনা নেই, উল্টো পণ্যমূল্য যাতে বৃদ্ধি পায় সেই প্রস্তাব আছে। প্রস্তাবিত বাজেটে দরিদ্র মানুষের সামাজিক নিরাপত্তা খাতে চাহিদা অনুযায়ী বরাদ্দ দেয়া হয়নি, রেশনিং ব্যবস্থা চালুর কোন উদ্যোগ নেই। বাজার ও বিপণন সিন্ডিকেট ভাঙ্গার কোন রূপরেখা নেই। তাই এই বাজেট জনগণ প্রত্যাখ্যান করছে।  
 
 
২ জুন সিপিবি সূত্রাপুর থানার ৪৫ ও ৪৬ নং ওয়ার্ড শাখার উদ্যোগে "দাম কমাও, জান বাঁচাও", বাজার সিন্ডিকেট রুখো, সারাদেশে রেশন ব্যবস্থা ও ন্যয্যমূল্যের দোকান চালু, নির্বাচনকালীন সময়ে সরকারের পদত্যাগ ও সংসদ ভেঙে দিয়ে নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ধুপখোলা বাজার ও দয়াগঞ্জ মোড়ে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ একথা বলেন। শাখা সম্পাদক কমরেড হামিদুর রহমান ইকবালের সভাপতিত্বে ও সাইফুল ইসলাম সমীরের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন ঢাকা দক্ষিণের নেতা মঞ্জুর মঈন, সূত্রাপুর থানা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি বিকাশ সাহা, সাধারণ সম্পাদক গোলাম রাব্বী খান, যুব নেতা আনোয়ার হোসেন প্রমূখ। 
 
সমাবেশে বিকাশ সাহা বলেন, সরকার সিন্ডিকেট করে যেভাবে  দ্রব্যমূল্য বৃদ্ধি করছে, তেমনি বাজেট তৈরিতেও বড়লোকদের সাথে সিন্ডিকেট করেছে। বাজেটের টাকা যোগার করার জন্য সরকার একের পর এক কর বসিয়েছে জনগণের উপর। আবার ঘাটতি পূরণে বিদেশি ঋণ নিয়ে জনগণের ঋণের বোঝা বাড়িয়েছে। দেশ থেকে পাচার হওয়া লক্ষ কোটি টাকা উদ্ধার করে এই ঘাটতি মেটানো যেতো। কিন্তু সরকারের সেদিকে কোন নজর নেই। তিনি বলেন, এই বাজেট জনগণের নয়, এই বাজেটে মুক্তিযুদ্ধের চেতনা অনুসরণ করা হয়নি, তাই এই বাজেট জনগণ প্রত্যাখান করছে। 
 
 
মঞ্জুর মঈন বলেন, নিত্যপণ্যের দাম কমাতে হবে, জান বাঁচাতে হবে। ভাত ও ভোটের অধিকারের লড়াই তীব্র থেকে তীব্রতর করতে হবে। তিনি বলেন, কমিউনিস্ট পার্টি সাধারণ মানুষের মুক্তির জন্য লড়াই করে। তাই জনমানুষের অধিকার প্রতিষ্ঠা ও বাঁচার তাগিদে লাল পতাকাতলে সমবেত হোন। গোলাম রাব্বী খান বলেন, নির্বাচনকালীন সময়ে সরকারের পদত্যাগ ও সংসদ ভেঙে দিয়ে নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। রাতের অন্ধকারের নির্বাচন জনগণ মেনে নিবে না। এই আওয়ামী সরকার গণতন্ত্র হত্যা করছে। আনোয়ার হোসেন বলেন, এই বজেটে যুবদের কোন বরাদ্দ নাই। কর্মসংস্থানের কোন নিদ্দেশনা নাই। তাই বাজেট প্রত্যাখান করছি।
 
সভাপতির বক্তব্যে হামিদুর রহমান ইকবাল বলেন, সারাদেশের মানুষ আজ দিশেহারা। অর্ধাহারে অনাহারে আছে দেশের প্রায় ৫০ ভাগ মানুষ। তাই সরকারকে রেশন ব্যবস্থা ও ন্যায্যমূল্যের দোকান চালু করতে হবে। জনজীবনে স্বস্তি আনতে হবে। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল এলাকার বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে।
দেশকণ্ঠ/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।