• মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪
    ৯ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৫:২৪

বিক্রির আগেই আসন শূন্য যা বলছে ‘সহজ’

  • জাতীয়       
  • ২৩ জুন, ২০২৩       
  • ২০
  •       
  • ২৩-০৬-২০২৩, ০৯:৪০:২৭

দেশকন্ঠ প্রতিবেদন : ‌আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে নিরাপদে গন্তব্যে পৌঁছতে যাত্রার ১০ দিন আগের আন্তঃনগর ট্রেনের আসন বিক্রি করে বাংলাদেশ রেলওয়ে। গত ১৪ থেকে ১৮ জুন পর্যন্ত মোট পাঁচ দিন পর্যায়ক্রমে ২৪ থেকে ২৮ জুনের আসনগুলো বিক্রি করা হয়। এ সময়ের মধ্যে ২৭ জুন ট্রেনের আসনের সবচেয়ে বেশি চাহিদা ছিল। ওই দিনের আসনের জন্য ১৭ জুন বাংলাদেশ রেলওয়ের ই-টিকিটিং ওয়েবসাইট ও রেল সেবা অ্যাপে মোট তিন কোটি ৫৭ লাখ বার হিট করেছিলেন আসনপ্রত্যাশীরা। এদিকে, ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম আসন না পাওয়া, বিক্রির আগেই আসন উধাও হয়ে যাওয়াসহ নানা ক্ষোভ ছিল টিকিটপ্রত্যাশীদের। তাদের অভিযোগ, সকাল ৮টায় আসন বিক্রি শুরু হওয়ার কথা থাকলেও তার আগেই অনেক আসন শূন্য দেখা যায় ওয়েবসাইটে। তার মানে, আসনগুলো তারা সুযোগ বুঝে নিজেরাই কেটে নিয়েছে।
 
এমন অভিযোগের ব্যাখ্যাও দিয়েছে বাংলাদেশ রেলওয়ের টিকিটিং পার্টনার সহজ-সিনেসিস-ভিনসেন জেভি। তাদের বক্তব্য, ‘আমরা প্রতি ঘণ্টায় টিকিট বিক্রির আপডেট দিচ্ছি। প্রথম ঘণ্টায় যদি সব টিকিট শেষ হতো, তাহলে পরের ঘণ্টায় লোকজন টিকিট কোথায় পেত?’ জেভির ঈদযাত্রার ওই পাঁচ দিনের আসন বিক্রির প্রতিবেদনে দেখা যায়, প্রথম দিন অর্থাৎ ১৪ জুন ঢাকা থেকে বহির্গামী আন্তঃনগর ট্রেনের মোট আসন বরাদ্দ ছিল ২৭ হাজার ৩৮১টি। জোনভিত্তিক হিসাবে পূর্বাঞ্চলের জন্য আসন বরাদ্দ ছিল ১৪ হাজার ৬৬৪টি এবং পশ্চিমাঞ্চলের জন্য ১২ হাজার ৭১৭টি। সেদিন সারা বাংলাদেশের অন্যান্য স্টেশনের জন্য মোট আসন বরাদ্দ ছিল এক লাখ ৩৬ হাজার ২২৮টি।
 
পশ্চিমাঞ্চলের আন্তঃনগর ট্রেনের আসন বিক্রি শুরু হয় ওইদিন সকাল ৮টায়। সকাল ৮টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত ঢাকা থেকে বিভিন্ন ট্রেনের আসন বিক্রি হয় ১০ হাজার ৯৬০টি, সারাদেশে বিক্রি হয় ১২ হাজার ৮৭৩টি। দুপুর ১২টায় বিক্রি শুরু হয় পূর্বাঞ্চলের আন্তঃনগর ট্রেনের আসন। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাকা থেকে আসন বিক্রি হয় নয় হাজার ৩৩২টি এবং সারাদেশে বিক্রি হয় ১২ হাজার ৮৯৬টি আসন। দিনশেষে দেখা যায়, রাত ৯টা-পরবর্তী সময় পর্যন্ত ঢাকা থেকে মোট আসন বিক্রি হয় ২২ হাজার ৮৯০টি এবং সারাদেশে বিক্রি হয় ৩৫ হাজার ২০৭টি। সেই হিসাবে ওই দিন সংরক্ষিত এক হাজার ৩৯৯টি বাদে ঢাকা থেকে বহির্গামী ট্রেনের আসন অবশিষ্ট ছিল তিন হাজার ৯২টি এবং সংরক্ষিত দুই হাজার ৯৬৩টি বাদে সারাদেশে আসন অবশিষ্ট ছিল ৯৮ হাজার ৫৮টি। আসনগুলো পরবর্তী সময়ে ধাপে ধাপে বিক্রি হয়।
দেশকন্ঠ/অআ

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।