• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০৩:২৫
সর্বোচ্চ নেতা হুসেন প্রতিদ্বন্দ্বী জিহাদি গোষ্ঠীর হামলায় নিহত

আইএসের নয়া প্রধান আবু হাফস

পথরেখা অনলাইন : আইএস মুখপাত্র আবু উমর মুহাজিদ এক বিবৃতিতে হুসেনের মৃত্যুর খবর জানিয়ে সংগঠনের নয়া প্রধান হিসাবে আবু হাফস আল-হাশিমি আল-কুরেশির নামও ঘোষণা করেছেন বৃহস্পতিবার। বছর দেড়েক আগে পশ্চিম এশিয়ার বৃহত্তম জঙ্গিগোষ্ঠী ‘ইসলামিক স্টেট’ (আইএস)-এর সর্বোচ্চ নেতার দায়িত্ব নিয়েছিলেন তিনি। বৃহস্পতিবার আইএস প্রধানের আবু আল-হুসেন আল-হাশেমি আল-কুরেশির মৃত্যুর খবর জানানো হল তাঁরই সংগঠনের তরফে। তবে আমেরিকা বা তার পশ্চিমি কোনও মিত্রদেশের বিমানহানা নয়, উত্তর-পশ্চিম সিরিয়ায় ইদলিব প্রদেশে প্রতিদ্বন্দ্বী জিহাদি গোষ্ঠী ‘হায়াত তাহরির আল-শাম’-এর হামলায় হুসেন নিহত হয়েছেন বলে জানিয়েছে আইএস। তুরস্কের গুপ্তচর সংস্থা এমআইটির মদতে পুষ্ট হায়াত অতীতেও আইএসের বিরুদ্ধে একাধিক অভিযান চালিয়েছে।
 
আইএস মুখপাত্র আবু উমর মুহাজিদ এক বিবৃতিতে সংগঠনের নয়া প্রধান হিসাবে আবু হাফস আল-হাশিমি আল-কুরেশির নামও ঘোষণা করেছেন বৃহস্পতিবার। প্রসঙ্গত, গত বছরের ফেব্রুয়ারিতে সিরিয়ায় আমেরিকা সেনার অভিযানে নিহত হয়েছিলেন তৎকালীন আইএস প্রধান আইএস প্রধান আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরেশি এবং আইএস মুখপাত্র আবু হামজ়া আল-কুরেশি। কিন্তু তখন নিজেদের সর্বোচ্চ নেতার মৃত্যু নিয়ে মুখ খোলেনি ইসলামিক এই জঙ্গি সংগঠন। এর প্রায় এক মাস পরে এক বিবৃতিতে নিজেদের সংগঠনের নতুন নেতা হিসাবে আবু হুসেনের নাম ঘোষণা করে আইএস।
 
প্রসঙ্গত, ওই ঘটনার আগে ২০১৯ সালে পেন্টাগনের একই ধরনের অভিযানে আইএসের প্রতিষ্ঠাতা তথা তাদের সর্বোচ্চ নেতা আবু বকর আল-বাগদাদির মৃত্যু হয়েছিল। তার পর থেকেই দলের ভার সামলাচ্ছিলেন ৪৫ বছরের শিক্ষাবিদ আবু ইব্রাহিম। এক সময়ে ইরাকের প্রাক্তন প্রেসিডেন্ট সাদ্দাম হুসেনের সেনাবাহিনীর সদস্যও ছিলেন তিনি। আবু ইব্রাহিমের ‘ডান হাত’ হিসাবে পরিচিত আবু হুসেন উত্তর-পূর্ব সিরিয়ার হাসাকা শহরের এক কারাগারে হামলা-সহ নানা নাশকতা অভিযানে অংশ নিয়েছিলেন বলে অভিযোগ।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।