• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১২:৩৮

অমর হতে চেয়েছেন মুর্তজা বশীর

  • বিনোদন -মঞ্চ       
  • ১৭ আগস্ট, ২০২৩       
  • ১১৬
  •       
  • ১৭-০৮-২০২৩, ২২:৫২:৪৬

বিশেষ প্রতিবেদন : ঢাকার মণিপুরিপাড়ার যে বাসায় মুর্তজা বশীর থাকতেন, শিল্পীর মৃত্যুর পর সেই ফ্ল্যাটটিকে সংরক্ষণ করা হয়েছে স্মৃতি জাদুঘর হিসেবে। গবেষণার প্রয়োজনে অনুমতি সাপেক্ষে সেটি ব্যবহার করা যাবে, এছাড়া প্রতি মাসে একদিন সর্বসাধারণের জন্য সংগ্রহশালাটি উন্মুক্ত রাখা হবে বলে জানিয়েছেন তার বড় মেয়ে মুনীরা বশীর। ঢাকার মণিপুরিপাড়ার যে বাসায় মুর্তজা বশীর থাকতেন, শিল্পীর মৃত্যুর পর সেই ফ্ল্যাটটিকে সংরক্ষণ করা হয়েছে স্মৃতি জাদুঘর হিসেবে। তবে পর্যাপ্ত জনবল ও প্রাতিষ্ঠানিক কাঠামো না থাকায় সেটি এখনো সবার জন্য উন্মুক্ত করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন মুর্তজা বশীরের বড় মেয়ে মুনীরা বশীর।
 
গবেষণার প্রয়োজনে অনুমতি সাপেক্ষে সেটি ব্যবহার করা যাবে বলেও জানান তিনি। এছাড়া প্রতি মাসে একদিন সর্বসাধারণের জন্য সংগ্রহশালাটি উন্মুক্ত রাখা হবে। মুর্তজা বশীরকে যারা জানতে চান, তাদের জন্য এ শিল্পীর বিচিত্র সংগ্রহশালার একাংশ প্রতি মাসের বিশেষ দিনে প্রদর্শন করাসহ নানা পরিকল্পনা করছে মুর্তজা বশীর ট্রাস্ট। বৃহস্পতিবার শিল্পী মুর্তজা বশীরের ৯১তম জন্মদিনে তার ব্যক্তিগত সংগ্রহ আর বিভিন্ন শিল্পকর্মের প্রদর্শনী করা হয়। এছাড়া শিল্পীর ঘনিষ্ঠ বন্ধু আর স্বজনদের নিয়ে আয়োজন করা হয় প্রীতি সম্মেলন। বহুভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহর কনিষ্ঠ সন্তান মুর্তজা বশীরের জন্ম ১৯৩২ সালের ১ ৭ অগাস্ট। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২০২০ সালের ১৫ অগাস্ট তিনি চিরবিদায় নেন।
 
তার মৃত্যুর পর ওই বছরের ডিসেম্বরে প্রতিষ্ঠিত হয় মুর্তজা বশীর ট্রাস্ট। এছাড়া পারিবারিক অর্থায়নে 'আল্ট্রামেরীন' নামে আরেকটি উদ্যেগও গ্রহণ করা হয়। যেখান থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগে প্রতি বছর মেধাবৃত্তি দেওয়া হচ্ছে। ‘আলট্রামেরীন’ এর পরিচালক মুর্তজা বশীরের আরেক মেয়ে মুনিজা বশির বলেন, আলট্রামেরীন অলাভজনক পারিবারিক উদ্যোগ, যেখান থেকে স্মৃতিপদক চারজনকে দেওয়া হয়। এছাড়া বিভিন্ন জনহিতকর কাজ করাটাই আমাদের লক্ষ্য। আলট্রামেরীন হলো শিল্পী মুর্তজা বশীর স্মৃতি রক্ষার্থে ব্যক্তিগত তহবিলে পরিচালিত একটি অলাভজনক ও কল্যাণমুখী উদ্যোগ। মুনীরা বশীর বলেন, বাবা এই ফ্ল্যাটে ২০০৩-১৩ সাল পর্যন্ত থাকতেন। বাবা মারা যাওয়ার পর ফ্ল্যাটে বাবার যত সংগ্রহ ছিল, সেগুলো যত্ন করে রেখেছি। প্রথম বছর আমরা ঠিক গুছিয়ে উঠতে পারিনি। গেলো বছর জন্মদিনে উন্মুক্ত করেছি। এ বছর থেকে কেউ চাইলে অনুমতি নিয়ে গবেষণার জন্য সংগ্রহশালাটি ব্যবহার করতে পারবেন। সংগ্রহশালায় স্থান পেয়েছে শিল্পীর আঁকা একশর বেশি আত্মপ্রতিকৃতি, তার সংগ্রহ করা পাঁচ শতাধিক চাবির রিং, দুর্লভ মুদ্রা, ডাক টিকেট, পুঁথি, ভাস্কর্য, চিত্রকর্ম আর শিল্পীর ব্যবহৃত আসবাবপত্র, রঙ তুলি ও আঁকার সরঞ্জাম। এছাড়া মুর্তজা বশীর ও তারা বাবা ডক্টর মুহম্মদ শহীদুল্লাহর লেখা বিভিন্ন চিঠিসহ নানা সংগ্রহ প্রদর্শন করা হয়।
 
মুনীরা বলেন, বাবার প্রচুর সংগ্রহ রয়েছে। সরকারের উচিত নতুন প্রজন্মের জন্য বাবার স্মৃতিচিহ্ন এবং শিল্পকর্ম সংরক্ষণ করা। এক সময় আমরা থাকব না, কিন্তু ভবিষ্যৎ প্রজন্মের কেউ যদি মুর্তজা বশীর এবং ডক্টর মুহাম্মদ শহীদুল্লাহকে নিয়ে কাজ করতে চায়, তবে তাদেরকে এখানে স্বাগতম। বাসাটিতে প্রবেশ করেই দেখা গেল ছোট্ট একটি ব্যানারে লেখা আধুনিক চিত্রের মতোই আমার ছেলে দুর্বোধ্য। ছেলে মুর্তজা বশীর প্রসঙ্গে পিতা ডক্টর মুহম্মদ শহীদুল্লাহর উক্তি এটি। এই ব্যানারের পাশে বসেই মুর্তজা বশীরকে নিয়ে নানা স্মৃতিচারণায় মেতে উঠেন তার স্বজন আর কাছের মানুষেরা। অনানুষ্ঠানিক কথোপকথনে উঠে আসে মুর্তজা বশীরের বর্ণিল জীবনের নানা স্মৃতি।
 
অধ্যাপক নিসার হোসেন বলেন, সবাই সাধারণত পারিবারিক পরিচয়টাকে সামনে রেখে এগিয়ে যেতে চান। মুর্তজা বশীর ব্যতিক্রম। উনার বাবা ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ দেশের খ্যাতিমান একজন মানুষ। কিন্তু মুর্তজা বশীর বাবার পরিচয়কে আড়াল করে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। এটা খুবই কঠিন কাজ, পিতার পরিচয় থেকে সরে এসে নিজের আত্মবিশ্বাস থেকে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন, আবার নিজেকেই তিনি চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন। আলোকচিত্রী নাসির আলী মামুন বলেন, সব সময় সক্রিয় থাকা সবাই পারে না। বশীর ভাই সক্রিয় থাকতেন। নিজের প্রচুর আত্মপ্রতিকৃতি এঁকেছেন, অন্যদেরও অনেক প্রতিকৃতি এঁকেছেন।
 
বক্তব্য দেন লেখক হাসনাত আব্দুল হাই, লুভা নাহিদ চৌধুরী, আলোকচিত্রী নাসির আলী মামুন, অধ্যাপক নিসার হোসেন, শিল্পী মোস্তফা জামানসহ অনেকে। উপস্থিত ছিলেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। হাসনাত আব্দুল হাই বলেন, এই বাড়িতে আমি অনেক এসেছি, এখানে বসে আমরা অনেক আলাপ করেছি। তার যে সংগ্রহের শখ ছিল, কত বিষয়ে যে তার শখ ছিল। জীবনকে ভালোবেসেছেন, জীবনের সঙ্গে জড়িয়ে থাকা মানুষকেও ভালোবেসেছেন। তার যে ডক্যুমেন্টশন, সেটা আমাদের সমৃদ্ধ করেছে। তার কাছ থেকে অনেক বই ধার নিয়ে পড়েছি। তার নিজের আত্মপ্রতিকৃতি নিয়ে একটা একক প্রদর্শনী করেছিলেন। কোনো শিল্পী এত আত্মপ্রতিকৃতি এঁকেছেন, আর এত বৈচিত্রপূর্ণ অভিব্যক্তি, সেটা খুব বেশি নেই।" মুর্তজা বশীর অমর হতে চাইতেন উল্লেখ করে হাসনাত আব্দুল হাই বলেন, প্রায়ই একটা কথা বলতেন, আমার মৃত্যুর পর মানু্ষ আমাকে মনে রাখবে তো? আমি অমর হব তো? এখানে এসে ভালো লাগছে যে মুর্তজা বশীরকে সবাই মনে রেখেছে। লুভা নাহিদ চৌধুরী বলেন, গবেষকরা যেন এখানে এসে কাজ কর‍তে উৎসাহী হয়, তার জন্য মুর্তজা বশীরের স্মৃতি সংগ্রহশালার ভাবতে হবে। এর জন্য সরকারের উচিত সহযোগিতা করা।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।