• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৭:৩৩

কমনওয়েলথ দেশগুলোর ব্যবসায়ীদের প্রতি সালমান এফ রহমান

পথরেখা অনলাইন : প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বাংলাদেশে কৃষি প্রক্রিয়াকরণ, পোশাক ও তথ্য-প্রযুক্তিসহ অন্যান্য সম্ভাবনাময় খাতে বিনিয়োগ করার জন্য কমনওয়েলথভুক্ত দেশগুলোর ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়েছেন।
 
তিনি বলেন, ‘বাংলাদেশ একটি ঘনবসতিপূর্ণ দেশ। কৃষি প্রক্রিয়াকরণ, তৈরি পোশাক এবং ফ্রিল্যান্সিংয়ে আমাদের সাফল্য অনেক। এছাড়া চামড়া, অটোমোবাইল, শিপ বিল্ডিং বাংলাদেশের বিপুল সম্ভাবনাময় শিল্পখাত। আমরা শিল্প উপযোগি অবকাঠামো নির্মাণ করেছি; গ্যাস-বিদ্যুৎ পরিস্থিতির উন্নতি হয়েছে। বিনিয়োগকারিরা এক দরজায় সকল সেবা পাচ্ছে।’ বাংলাদেশ কমনওয়েলথ দেশগুলোর বিনিয়োগকারিদের জন্য বিশেষ সেবা প্রদানে প্রস্তুত রয়েছে। 
 
বুধবার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে কমনওয়েলথ ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট সম্মেলনের প্রথম দিনে ‘বাংলাদেশ অপরচুনিটি-কমনওয়েলথ পার্টনারশীপ’ শীর্ষক  এক অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  ১৩ সেপ্টেম্বর সকালে বঙ্গবন্ধু চীন-মৈত্রী আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দু’দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন। কমনওয়েলথ এন্টারপ্রাইজ এন্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের (সিডব্লিউইআইসি) সহযোগিতায়  বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জিআই ফাউন্ডেশন যৌথভাবে দু’দিনব্যাপী সম্মেলনের আয়োজন করে। সম্মেলনে কমনওয়েলথভুক্ত দেশগুলোর ১৩ জন মন্ত্রীসহ ৩০০ জনের বেশি আন্তর্জাতিক প্রতিনিধি অংশগ্রহণ করছেন। 
 
সিডব্লিউইআইসির চেয়ারম্যান লর্ড মারিয়ান্ট অধিবেশনে স্বাগত বক্তব্য দেন। অধিবেশনে প্যানেল আলোচক ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত-উল-ইসলাম, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম, ইউনিলিভার বাংলাদেশের প্রেসিডেন্ট জাভেদ আকতার, বিট্রিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট ম্যানেজিং ডিরেক্টর শ্রী নাগারঞ্জন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিবিসি’র উপস্থাপক তানা বেকেট।
 
বাংলাদেশ বিশ্বের অন্যতম শীর্ষ স্থানীয় চাল, সবজি ও মাছ উৎপাদনকারি দেশ উল্লেখ করে সালমান এফ রহমান বলেন, কৃষি প্রক্রিয়াকরণ শিল্পে বিনিয়োগের বিপুল সুযোগ রয়েছে। কৃষি প্রযুক্তির সহায়তায় এই শিল্পে বিনিয়োগ অনেক সাফল্য আনতে পারে। ‘প্রাণ’ কোম্পানি বাংলাদেশে কৃষি প্রক্রিয়াকরণ শিল্পে বিনিয়োগ করে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে বলে তিনি মন্তব্য করেন। বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশ উল্লেখ করে তিনি আরও বলেন, বিশ্বের পোশাক খাতের ৭০ শতাংশ বাজার ম্যানমেইড সুতার তৈরি পোশাকের দখলে। অথচ বাংলাদেশে যে পোশাক উৎপাদন হচ্ছে, তার ৯০ শতাংশ কটনের। তাই এখানে ম্যানমেইড সুতা ব্যবহার করে রপ্তানিমুখী পোশাক তৈরির বিপুল সম্ভাবনা রয়েছে। 
 
প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ভারত তথ্য-প্রযুক্তি খাতে দক্ষ মানবসম্পদ তৈরির মাধ্যমে বিপুল সংখ্যক ফ্রিল্যান্সারের কাজ করার সুযোগ করে দিয়েছে। আমাদের এখানেও ফ্রিল্যান্সররা ভাল করছে। কিন্তু এই খাতে আরও অনেক সুযোগ রয়ে গেছে, এর জন্য প্রয়োজন দক্ষ মানবসম্পদ। তিনি বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগের জন্য কমনওয়েলথভুক্ত দেশের ব্যবসায়ীদের প্রতি আহবান জানান।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।