• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ০০:১৮

পাসওয়ার্ড নয় গুগলে এখন দিতে হবে পাসকি

  • সারাদেশ       
  • ১১ অক্টোবর, ২০২৩       
  • ১০৪
  •       
  • ১১-১০-২০২৩, ১৯:০৪:৩৬

পথরেখা অনলাইন : গুগলে যে আর পাসওয়ার্ড থাকছে না তা অনেকদিন আগেই ঘোষণা করেছিল সংস্থাটি। তার পরিবর্তে আসছে পাসকি। এবার পাসওয়ার্ডের বদলে ব্যবহারকারীদের গুগল অ্যাকাউন্টে ডিফল্ট সাইন-ইন প্রক্রিয়ার জন্য পাসকি ব্যবহার করতে হবে। পাসকি ফিচারটি বাই ডিফল্ট তাদের অ্যাকাউন্টে পৌঁছে যাবে। অর্থাৎ অ্যাকাউন্ট সেটিংস থেকে এর সেটআপ প্রক্রিয়াটি ব্যবহারকারীদের ম্যানুয়ালি সার্চ করতে হবে না।
 
এখন জেনে নিন কী এই পাসকি, এর সুবিধা কী
মূলত পাসওয়ার্ডের থেকে পাসকি অনেক বেশি সুরক্ষিত এবং তা ব্যবহারও সুবিধাজনক। পাসকিগুলো ব্যবহারকারীদের বিভিন্ন গুগল অ্যাপে লগইন করতে দেয় এবং ওয়েবসাইটগুলোতে ঢুঁ মারতে দেয় বায়োমেট্রিক সেন্সর ফেশিয়াল রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট প্যাটার্ন, পিনের মাধ্যমে। অর্থাৎ গুগল ব্যবহারকারীদের এবার লগইন করতে আর পাসওয়ার্ড মনে রাখতে হবে না।
 
তবে যদি আপনি এখনই পাসকি ব্যবহার করতে না চান তাহলেও কোনো সমস্যা নেই। আগের মতোই পাসওয়ার্ড ব্যবহার করতে পারবেন। একেবারেই পাসওয়ার্ড বাদ হচ্ছে না এখনই। চাইলে আগের মতোই প্রথাগত পাসওয়ার্ড ব্যবহার করে অ্যাকাউন্টে লগইন করতে পারবেন। অর্থাৎ পাসওয়ার্ড নাকি পাসকি ব্যবহার করবেন, তা বেছে নেওয়ার দায়িত্বভারটাও ব্যবহারকারীদের হাতেই তুলে দিয়েছে গুগল।
 
যদি অ্যান্ড্রয়েড ফোনে সাইন-ইন করে রাখেন, সেক্ষেত্রে পাসকি রেজিস্টার করা হতে পারে অটোমেটিক্যালি। পাসকি ব্যবহার করার জন্য আপনাকে ইউজ পাসকি অপশনে ট্যাপ করতে হবে। আবার পাসকি ব্যবহার করতে আপনাকে ট্যাপ করতে হবে ক্রিয়েট অ্যা পাসকি অপশনে।ইউটিউব থেকে শুরু করে সার্চ, ম্যাপ, নাও, উবর এবং ইবে-র মতো গুগল অ্যাপগুলো এরই মধ্যেই তাদের প্ল্যাটফর্মে পাসকি চালু করেছে। ইউটিউবও খুব শিগগির পাসকি সাপোর্ট করবে বলে জানা গিয়েছে।
পথরেখা/অআ
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।