• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৭:২০

বিদেশী বিনিয়োগ আকর্ষণে সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চলের সমঝোতা স্মারক সই

পথরেখা অনলাইন : বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চল এবং অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরাম (এবিবিএফ) একটি সমঝোতা স্মারক স্বাক্ষর (এমওইউ) করেছে। এ সমঝোতা স্মারকের আওতায় দুই প্রতিষ্ঠান সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চলসহ অন্যান্য ইকোনমিক জোনে অস্ট্রেলিয়া এবং সেদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের বিনিয়োগ আনয়নে যৌথভাবে কাজ করবে।
 
বুধবার রাজধানীর আগারগাঁও বেজা কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে চুক্তি স্বাক্ষর হয়। সমঝোতা স্মারকে সিরাজগঞ্জ ইকোনমিক জোনের পরিচালক ড. মোহাম্মদ কামরুজ্জামান এবং এবিবিএফ সভাপতি আব্দুল খান রতন নিজ নিজ সংস্থার পক্ষে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন, সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চলের উদ্যোক্তা এবং বেজার জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
শেখ ইউসুফ হারুন এমওইউ স্বাক্ষরের জন্য এবিবিএফকে অভিনন্দন জানিয়ে বলেন, বাংলাদেশে  বিনিয়োগকারিদের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচনে আমরা বিনিয়োগ বান্ধব পরিবেশ তৈরি করছি এবং পরিকল্পিত শিল্পায়নের জন্য প্রতিযোগিতামূলক মূল্যে জমি প্রদান করা হচ্ছে।
 
তিনি বলেন, দেশি ও বিদেশী বিনিয়োগ আকর্ষণের মাধ্যমে সরবরাহ কাঠামো শক্তিশালী রাখা, দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণ ও রপ্তানির ধারা অব্যাহত রাখতে বেজা কাজ করে যাচ্ছে। তিনি জানান, সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চলে জমি অধিগ্রহণসহ সকল পরিসেবা নিশ্চিত করার জন্য বেজা  সহযোগিতা করছে এবং সেটা অব্যাহত থাকবে।
 
উল্লেখ্য, সিরাজগঞ্জ ইকোনমিক জোন উত্তরাঞ্চলের যমুনা নদীর তীরে ১০৩৫ দশমিক ৯৩ একর জমির উপর অবস্থিত। সড়ক, নৌ, আকাশ এবং রেলপথে যোগাযোগের সুব্যবস্থা সম্পন্ন এই ইকোনমিক জোন উত্তরাঞ্চলের জনগণের জন্য কর্মসংস্থানের এক নতুন দ্বার উন্মোচন করেছে। এর ফলে ভারত, নেপাল এবং ভূটানের সাথে বুড়িমারী, হিলি এবং বাংলাবান্ধার (তেঁতুলিয়া) মাধ্যমে যোগাযোগের কারণে আমদানী-রপ্তানী এবং পণ্য পরিবহনের সুযোগ প্রসারিত হবে।
 
এবিবিএফ অস্ট্রেলিয়ায় অবস্থিত প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ীদের একটি ফোরাম যার অধীনে প্রায় ৬০০ ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। সংগঠনের সভাপতি আব্দুল খান রতন বলেন, সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চলে বিদেশী বিনিয়োগের নতুন ক্ষেত্র প্রসারিত হবে। তিনি জানান, এই স্মারকের অধীনে উভয় দেশে একাধিক রোড শো ছাড়াও সেমিনার আয়োজনের পরিকল্পনা রয়েছে যেখানে সকল অর্থনৈতিক অঞ্চলে পরিকল্পিত শিল্পায়নের সুযোগসমূহ উপস্থাপনের মাধ্যমে বিনিয়োগ আকর্ষণ ত্বরান্বিত হবে।  
পথরেখা/আসো
 

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।