• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৫:২৫

এটুআইর পাঁচ ডিজিটাল উদ্যোগ উদ্বোধন প্রধানমন্ত্রীর

পথরেখা অনলাইন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে দেশকে ‘স্মার্ট বাংলাদেশে’ রূপান্তরিত করার লক্ষ্যে সরকারের প্রচারণার অংশ হিসেবে এটুআই-এর নতুন পাঁচটি ডিজিটাল উদ্যোগের উদ্বোধন করেছেন। উদ্যোগগুলো হলো- ছাত্রদের সম্মিলিত মূল্যায়ন অ্যাপ ‘ নৈপুণ্য’, সমন্বিত ই-টোল সংগ্রহ পরিষেবা ‘একপাস’, ‘স্মার্ট ৩৩৩’, স্মার্ট ই-ট্রেড লাইসেন্স  ও স্মার্ট প্রেগন্যান্সি মনিটরিং সিস্টেম। প্রধানমন্ত্রী শেখ রাসেল দিবস-২০২৩ এবং শেখ রাসেল পদক-২০২৩ ও স্মার্ট বাংলাদেশ পদক-২০২৩ বিতরণ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত এক অনুষ্ঠানে এই উদ্যোগসমূহের শুভ উদ্বোধন করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৬০তম জন্মদিন উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।
 
নথি অনুসারে, শিক্ষার্থীদের কর্মক্ষমতা মূল্যায়ন, সম্মিলিত মূল্যায়নের রেকর্ড সংরক্ষণ এবং অধ্যয়ন প্রতিবেদন সরবরাহ করার প্রক্রিয়াকে ডিজিটাল করার জন্য অ্যাপ ‘নৈপুণ্য’ তৈরি করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) পৃষ্ঠপোষকতায় এটুআই এবং ইউনিসেফ,বাংলাদেশ যৌথভাবে অ্যাপটি তৈরি করেছে।
 
এটুআই-এর সহযোগিতায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সড়ক ও জনপথ বিভাগ এবং বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে স্বয়ংক্রিয় টোল ব্যবস্থাপনা এবং আর্থিক পরিষেবা প্রদানকারীদের সম্পৃক্ত করে টোল প্লাজাগুলোতে নির্বিঘেœ যানবাহন  চলাচল নিশ্চিত করতে ডিজিটাল উদ্যোগ ‘একপাস’ চালু করেছে।
 
যেহেতু জাতীয় হেল্পলাইন ৩৩৩ সারা দেশে স্বাস্থ্য ও ত্রাণ পরিষেবা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন এবং  জরুরী পরিস্থিতিতে এই প্ল্যাটফর্মের প্রয়োজনীয়তা, দক্ষতা এবং সুবিধাগুলোর যথার্ততা প্রমাণ করেছে, তাই এটুআই এখন ‘স্মার্ট ৩৩৩’ চালু করেছে, যাতে নাগরিকরা সরকারী কর্মকর্তাদের সাথে সহজে যোগাযোগের সুযোগ এবং একটি স্বয়ংক্রিয় পদ্ধতিতে সমস্ত সরকারী তথ্য এবং পরিষেবা পেতে পারে। এছাড়াও, এটুআই ‘স্মার্ট ই-ট্রেড লাইসেন্স’ তৈরি করেছে, যা পরিষেবাপ্রার্থীদের লাইসেন্সের জন্য আবেদন জমা দেওয়ার ২৪ ঘন্টার মধ্যে যে কোনো সময় এবং যে কোনো জায়গায় সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে, তাদের প্রত্যাশিত ই-ট্রেড লাইসেন্স ডাউনলোড করার সুযোগ দেয়।
 
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে স্বাস্থ্য সেবা অধিদপ্তর (ডিজিএইচএস), পরিবার পরিকল্পনা অধিদপ্তর (ডিজিএফপি), এটুআই স্মার্ট প্রেগন্যান্সি মনিটরিং সিস্টেম তৈরি করেছে, যাতে গর্ভবতী মায়েদের নিরাপত্তা ও সুস্থতার জন্য  গর্ভাবস্থা পর্যবেক্ষণ নিশ্চিত করা যায়। এর মাধ্যমে গর্ভবতী মা ও নবজাতক এবং গর্ভবতী মায়েদের রোগ ও চিকিৎসা সংক্রান্ত যাবতীয় তথ্য একসংগে এক যায়গায় সংরক্ষণ করা যাবে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদে শেখ রাসেল অ্যানিমেশন ল্যাব, ৩০০ শেখ রাসেল স্কুল অফ ফিউচার, ২৭ হাজার শিক্ষার্থীর জন্য পাইথন প্রোগ্রামিং প্রশিক্ষণ, শেখ রাসেল ডিজিটাল ল্যাবে প্রশিক্ষণপ্রাপ্ত ৩৬ হাজার ২০ জন শিক্ষকের মধ্যে সনদপত্র বিতরণ,  সাতটি শেখ কামাল আইটি প্রশিক্ষণ ও ইনকিউবেশন সেন্টার, ‘হার পাওয়ার প্রজেক্ট’-এর অধীনে সারাদেশে ১৩০টি উপজেলায় ২৫ হাজার ১২৫ জন মহিলার জন্য প্রশিক্ষণ কর্মসূচি, ‘সঠিক’, ‘জনমত’, ‘রূপান্তর’ এবং ‘ইউবোর্ড’ সফ্টওয়্যার, কিশোর সাইবার অপরাধ প্রতিরোধে টোল-ফ্রি হেল্পলাইন পরিষেবা ‘১৩২১৯’ এবং তিনটি বিশ্ববিদ্যালয় উদ্ভাবন কেন্দ্র উদ্বোধন করেন।
 
তিনি ৩০০টি শেখ রাসেল স্কুলস অব ফিউচার-এ রোবোটিক কর্নার স্থাপনের উদ্বোধন করেন এবং ১০ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব, তিনটি শেখ কামাল আইটি প্রশিক্ষণ ও ইনকিউবেশন সেন্টার, ৫৫৫টি জয় এসইটি  সেন্টার, ডলসিটি-২০৪১ স্মার্ট টাওয়ার এবং সাতটি বিশ্ববিদ্যালয় উদ্ভাবন  কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।