• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৭ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১৭:৩৮

ট্রেজারি বন্ডে সর্বজনীন পেনশনের ১১ কোটি ৩১ লাখ টাকা বিনিয়োগ

পথরেখা অনলাইন : সর্বজনীন পেনশন তহবিলে জমা হওয়া চাঁদার টাকা বিনিয়োগ শুরু করেছে সরকার। ২২ অক্টোবর প্রাথমিকভাবে ১১ কোটি ৩১ লাখ টাকা ১০ বছর মেয়াদি ট্রেজারি বন্ডে বিনিয়োগ করা হয়েছে।
 
সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই বিনিয়োগ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় জাতীয় পেনশন কর্তৃপক্ষের চেয়ারম্যান কবিরুল ইজদানী খান অর্থমন্ত্রীর নিকট সর্বজনীন পেনশন তহবিলের বিনিয়োগে ক্রয়কৃত ট্রেজারি বন্ড আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন। সংবাদ সম্মেলনে অর্থ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার, জাতীয় পেনশন কর্তৃপক্ষের সদস্য অতিরক্তি সচিব মো. গোলাম মোস্তফা প্রমুখ উপস্থিত ছিলেন।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, এরই মধ্যে সর্বজনীন পেনশন তহবিলে প্রায় ১৫ হাজার ব্যক্তি চাঁদা প্রদান করেছেন। এ পর্যন্ত তাদের জমা করা অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ১২ কোটি ৪৫ লাখ টাকা। জমাকৃত অর্থ হতে ১১ কোটি ৩১ লাখ টাকা মূল্যের ১০ বছর মেয়াদি ট্রেজারি বন্ড ক্রয় করে বিনিয়োগ করা হলো। অর্থমন্ত্রী বলেন, ‘সর্বজনীন পেনশন তহবিল’ হিসাবে পেনশন স্কিমে অংশগ্রহণকারী সবার জমা করা অর্থ জমা থাকবে। এই অর্থ জাতীয় পেনশন কর্তৃপক্ষ নিরাপদ ও কম ঝুঁকিপূর্ণ উৎসে বিনিয়োগ করবে। বিনিয়োগের ক্ষেত্রে ট্রেজারি বন্ডকে অগ্রাধিকার দেওয়া হবে বলে তিনি জানান।
 
জাতীয় পেনশন স্কীম-এ অর্থ জমা করা নিরাপদ উল্লেখ করে তিনি বলেন, আমি মনে করি এটি দেশের মানুষের চাহিদার অনেকটাই মেটাতে পারবে এবং সবাই উপকৃত হবেন। দক্ষিণ কোরিয়ার জাতীয় পেনশন তহবিলের পরিমাণ ৭০০ থেকে ৮০০ বিলিয়ন মার্কিন ডলারের উল্লেখ করে তিনি আশাবাদ ব্যক্ত করেন বাংলাদেশেও ভবিষ্যতে শক্তিশালী পেনশন তহবিল গড়ে উঠবে।
 
অনুষ্ঠানে অর্থবিভাগের সচিব মো. খায়রুজ্জামান মজুমদার বলেন, জাতীয় পেনশন স্কীম চালু করা সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি ছিলো। সরকার সেই প্রতিশ্রুতি মোতাবেক জাতীয় পেনশন কর্তৃপক্ষ গঠন করেছে এবং গত আগস্ট মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পেনশন স্কীম উদ্বোধন করেন। তিনি বলেন, পেনশন তহবিলে যে অর্থ জমা হচ্ছে সেটি সম্পূর্ণ সুরক্ষিত ও নিরাপদ এবং লাভজনক ক্ষেত্রে এই অর্থ বিনিয়োগ করা হচ্ছে।
 
পেনশন স্কীম-এ অংশগ্রহণ করা নিরাপদ উল্লেখ করে সচিব আরও বলেন, অনেক সময় পেনশন তহবিলের অর্থের বিনিয়োগ নিয়ে বিভ্রান্তি ছড়ানো হয়। এ নিয়ে বিভ্রান্ত হওয়ার কিছু নেই, এটি সম্পূর্ণ সুরক্ষিত ও নিরাপদ। এ বিষয়টি তিনি সঠিক তথ্য দিয়ে দেশবাসীকে অবহিত করার জন্য গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন।
 
সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে মো. গোলাম মোস্তফা বলেন, সর্বজনীন পেনশন তহবিলে জমা হওয়া অর্থ বিনিয়োগ বিধিমালা হচ্ছে। এটি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। শিগগিরই বিনিয়োগ বিধিমালা জারি করা হবে। তিনি বলেন, প্রাথমিকভাবে ১১ কোটি ৩১ লাখ টাকা দিয়ে ১০ বছর মেয়াদি যে ট্রেজারি বন্ড কেনা হয়েছে তার মুনাফার হার ১০ দশমিক ৫০ শতাংশ। এটা আমাদের প্রত্যাশার থেকেও বেশি।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।