• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪
    ৬ আশ্বিন ১৪৩১
    ঢাকা সময়: ১১:৩৬

নাটোরে দেড় দশকে সাড়ে তিনশ’ কোটি টাকার নতুন শিক্ষা অবকাঠামো তৈরি

পথরেখা অনলাইন : জেলায় বিগত পনের বছরে সাড়ে তিনশ’ কোটি টাকার শিক্ষা অবকাঠামো তৈরি করা হয়েছে। এরমধ্যে ২২০টি নতুন একাডেমিক ভবন নির্মাণ এবং ১৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের সংস্কার ও মেরামত কাজ সম্পন্ন করেছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। বছরে লক্ষাধিক শিক্ষার্থী আধুনিক নতুন এসব অবকাঠামোর সুবিধা পাচ্ছেন, শিক্ষা-বান্ধব পরিবেশে পাঠ গ্রহণের মাধ্যমে উপকৃত হচ্ছেন। শিক্ষা প্রকৌশল অধিদপ্তর নাটোর জেলা কার্যালয় সূত্রে জানা যায়, চারতলা বিশিষ্ট ২২০টি একাডেমিক ভবনের মধ্যে স্কুল ১২০টি, কলেজ ২৫টি, কারিগরি প্রতিষ্ঠান ৩৫টি এবং মাদ্রাসাসহ অন্যান্য প্রতিষ্ঠান ৪০টি। এ ছাড়া ৩৬ কোটি টাকা ব্যয়ে দুইটি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ এর নির্মাণ কাজও চলছে। পাশাপাশি শত কোটি টাকা ব্যয়ে জেলা সদরে একটি পূর্ণাঙ্গ পলিটেকনিক ইন্সটিটিউট নির্মাণ প্রক্রিয়া খুব দ্রুত শুরু করা হবে।
 
চারতলা বিশিষ্ট নতুন ভবনগুলোতে ১২টি শ্রেণীকক্ষ রয়েছে। ছেলে ও মেয়েদের জন্যে পৃথকভাবে ওয়াশব্লকের ব্যবস্থা করা হয়েছে। প্রতিবন্ধী-বান্ধব এসব ভবনে র‌্যাম্প এর ব্যবস্থা থাকায় প্রতিবন্ধী শিক্ষার্থীরা অনায়াসে ভবনের যাতায়াত করতে পারছেন। শুধু ভবন নির্মাণ আর মেরামতই নয় এসব শিক্ষা প্রতিষ্ঠানে পর্যায়ক্রমে আসবাবপত্রও সরবরাহ করা হয়েছে। শহীদ নজমুল হক সরকারি কলেজের অধ্যক্ষ মো. আইয়ুব হোসেন বলেন, হুইল চেয়ার নিয়ে প্রতিবন্ধী শিক্ষার্থীরা কলেজের র‌্যাম্প ব্যবহার করে কারো সহযোগিতা ছাড়াই অনায়াসে শ্রেণীকক্ষে চলে যেতে পারছে। নাটোর মহারাজা জগদিন্দ্র নাথ উচ্চ বিদ্যালয় ও কলেজ এর আইসিটি প্রভাষক মাসুদ রানা জানান, সকল শ্রেণীকক্ষে মাল্টিমিডিয়া ক্লাসরুমের সুবিধা পাচ্ছে শিক্ষার্থীরা। একই প্রতিষ্ঠানের জীব বিজ্ঞান বিষয়ের প্রভাষক মাসুমা সুলতানা বলেন, নতুন একাডেমিক ভবনে সুরম্য মিলনায়তনে বিভিন্ন জাতীয় দিবস সুপরিসর ও আনন্দমুখর পরিবেশে আয়োজন করা যাচ্ছে।
 
নাটোর মহারাজা জগদিন্দ্র নাথ উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মো. আশরাফুল ইসলাম বলেন, আমাদের কলেজ ইউনিটে নব নির্মিত চারতলা ভবন শিক্ষার পরিবেশকে উচ্চ শিখরে নিয়ে গেছে। এজন্যে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন শিক্ষা-বান্ধব বর্তমান সরকারকে ধন্যবাদ জানাই।
 
শিক্ষা প্রকৌশল অধিদপ্তর নাটোর জেলা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো. আসাদুজ্জামান বলেন, জেলার প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠানেই বিগত দেড় দশকে অবকাঠামো উন্নয়ন হয়েছে ব্যাপকভাবে। আধুনিক সকল সুযোগ-সুবিধা এসব একাডেমিক ভবনে রয়েছে। নবনির্মিত এসব একাডেমিক ভবনে একটি শ্রেণীকক্ষে ৫০ জন হিসেবে প্রতিবছর এক লক্ষ শিক্ষার্থী মনোরম পরিবেশে শিক্ষা গ্রহণ করতে পারছেন।
পথরেখা/আসো

  মন্তব্য করুন
আরও সংবাদ
×

পথরেখা : আমাদের কথা

আমাদের পোর্টালের নাম— pathorekha.com; পথরোখা একটি অনলাইন নিউজ পোর্টাল। আমরা এই প্রতিষ্ঠানকে প্রতিদিনের সত্য-সংবাদের পথরেখা হিসেবে প্রমাণ করতে চাই। পথরেখা সারাদেশের পাঠকদের জন্য সঠিক ও বস্তুনিষ্ঠ সংবাদ এবং মতামত প্রকাশ করবে। পথরোখা নিউজ পোর্টাল হিসেবে ২০২৩ সালের জুন মাসে যাত্রা শুরু করলো। অচিরেই পথরেখা অনলাইন মিডিয়া হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে নিবন্ধনের প্রক্রিয়া শুরু করবে। পথরোখা  দেশ কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান।
 
পথরোখা জাতীয় সংবাদের উপর তো বটেই এর সঙ্গে রাজনীতি, আন্তর্জাতিক, খেলাধুলা, কৃষি, বিনোদন, অর্থনীতি, স্বাস্থ্য, শিক্ষা, তথ্য ও প্রযুক্তিসহ বিভিন্ন বিভাগকেও গুরুত্ব সহকারে বিবেচনা করে। মাল্টিমিডিয়া সাংবাদিকতা এবং চৌকস ফটোগ্রাফিকে বিশেষ বিবেচনায় রাখে।
 
পথরোখা’র সম্পাদক আরিফ সোহেল এই সেক্টরে একজন খুব পরিচিত ব্যক্তিত্ব। সাংবাদিক হিসেবে তার দীর্ঘ ৩০ বছর কর্মজীবনে তিনি দৈনিক বাংলাবাজার পত্রিকা, আজকের কাগজ, রিপোর্ট২৪ ডটকম প্রভৃতি প্রতিষ্ঠানে কাজ করেছেন। এ ছাড়া তিনি সরকারী ক্রীড়া পাক্ষিক ‘ক্রীড়া জগত’ ও লাইফস্টাইল ম্যাগাজিক অপ্সরা নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন। তিনি জনপ্রিয় অনলাইন দেশকণ্ঠের নির্বাহী সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
 
পথরেখা দেশের মৌলিক মূল্যবোধ, বিশেষ করে জাতীয় সার্বভৌমত্ব, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি অঙ্গীকারবদ্ধ। এছাড়াও, এটি দেশের নাগরিকের মানবিক ও নাগরিক অধিকারের পক্ষে কথা বলবে। ন্যায়পরায়ণতা, নির্ভুলতা এবং বস্তুনিষ্ঠতা বজায় রাখতে আমরা অঙ্গীকারাবদ্ধ। আমরা বিশ্বাস করি যে জনগণের বিশ্বাসযোগ্যতা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ। পথরেখা রাজনৈতিক ইস্যুতে নির্দলীয় অবস্থান বজায় রাখবে। একটি নিরপক্ষ অনলাইন হিসেবে আমরা নিজেদের কর্মকাণ্ডে প্রমাণ করার শতভাগ প্রছেষ্টা করব। তবে সঠিক পদ্ধতি অনুসরণ করেও কিছু ভুল হতেই পারে। যা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রাখছি সব মহলেই। সততা পথে অবিচল; আলোর পথে অবিরাম যাত্রায় আমাদের পাশে থাকুন; আমরা থাকব আপনাদের পাশে।
 
উল্লেখ্য, পথরেখা হিসেবে একটি প্রকাশনী দীর্ঘদিন থেকে প্রকাশিত হয়ে আসছে। এবার উদ্যোগ নেওয়া হলো অনলাইন অনলাইন নিউজ পোর্টাল হিসেবে প্রকাশ করার।